ঢাকা, ৮ ফেব্রুয়ারি ২০২৩, বুধবার, ২৫ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ, ১৬ রজব ১৪৪৪ হিঃ

শেষের পাতা

জানুয়ারিতে ডলার সমস্যার সমাধানের আশা সালমান এফ রহমানের

অর্থনৈতিক রিপোর্টার
২২ নভেম্বর ২০২২, মঙ্গলবারmzamin

আগামী জানুয়ারি মাস থেকে ডলার সমস্যার সমাধান হয়ে যাবে বলে আশা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) কৌশলগত বিনিয়োগকারী নিয়ে গত রোববার রাতে রেডিসন ব্লু চট্টগ্রাম বে ভিউ হোটেলে আয়োজিত চুক্তি সই অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। বসুন্ধরা গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান এবিজি লিমিটেড সিএসই’র কৌশলগত বিনিয়োগকারী হিসেবে চুক্তি সই করেছে। অনুষ্ঠানে গেস্ট অব অনারের বক্তব্যে সালমান এফ রহমান বলেন, প্রধানমন্ত্রী আমদানি নিয়ন্ত্রণের উদ্যোগ নেন। আমদানি নিয়ন্ত্রণের জন্য তিনি বাংলাদেশ ব্যাংকের গভর্নরকে নির্দেশ দিলেন। বাংলাদেশ ব্যাংকের গভর্নরকে ধন্যবাদ জানাই এই (আমদানি) নিয়ন্ত্রণ সুন্দরভাবে করার জন্য। তিনি বলেন, এ নিয়ন্ত্রণের ফলে আমাদের ব্যবসায়ীদের অনেক অসুবিধা হয়েছে দুই মাস। এলসিগুলো আমরা ওপেন করতে পারি নাই। এর ফলাফল কী হয়েছে? গত মাস চলতি হিসাবে আমাদের সারপ্লাস হয়েছে। এখন আমরা যা কিছু আমদানি করছি তা রপ্তানি এবং রেমিট্যান্সের সমান।

সালমান এফ রহমান বলেন, এখন আমাদের যে সমস্যা হচ্ছে কিছু লিগ্যাসি পেমেন্ট আছে।

বিজ্ঞাপন
আগে আমাদের যেসব ডিফল্ট এলসি ছিল সেগুলোর পেমেন্ট এখন ডিউ হচ্ছে। এই লিগ্যাসি পেমেন্টগুলো ইনশাআল্লাহ ডিসেম্বরের মধ্যে শেষ হয়ে যাবে। ফলে জানুয়ারি থেকে আমাদের ডলারের সমস্যা সমাধান হয়ে যাবে।

উপদেষ্টা বলেন, বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যানের সঙ্গে আমার কথা হয়েছে। কিন্তু উনি কোনো দিন এই কথা (সিএসই’র সঙ্গে কৌশলগত বিনিয়োগকারী চুক্তি) বলেননি। আমি খুবই সারপ্রাইজ। তিনি আরও বলেন, বসুন্ধরা গ্রুপ যত নতুন খাতে বিনিয়োগ করেছে, পরবর্তী অন্যরা তা ফলো করেছে। তাই আমি আশা করি বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান যেহেতু এত বড় ইনভেস্ট শেয়ারবাজারে নিয়ে এসেছেন, ওনাকে ফলো করে অন্য ব্যবসায়ীরা শেয়ারবাজারে বিনিয়োগ নিয়ে আসবেন। তিনি বলেন, আমাদের শেয়ারবাজারের সব থেকে বড় দুর্বলতা প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী নেই। আমাদের মূল বিনিয়োগকারী রিটেইল ইনভেস্টর। রিটেইল ইনভেস্টর দিয়ে শেয়ারবাজার সামনে এগিয়ে নেয়া যায় না।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলাম এবং বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিএসই’র চেয়ারম্যান আসিফ ইব্রাহিম। স্বাগত বক্তব্য রাখেন সিএসই’র পরিচালক মেজর (অব.) মো. এমদাদুল ইসলাম।

এদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) কৌশলগত বিনিয়োগকারী (স্ট্র্যাটেজিক পার্টনার) হয়েছে এবিজি লিমিটেড। এ বিষয়ে প্রতিষ্ঠান দুটির মধ্যে চুক্তি সই হয়েছে। দেশের অন্যতম বৃহৎ শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপের একটি প্রতিষ্ঠান এবিজি লিমিটেড। প্রতিষ্ঠানটি সিএসই’র স্ট্র্যাটেজিক পার্টনার হিসেবে কার্যক্রম পরিচলনা করবে। এবিজি লিমিটেড সিএসই’র ২৫ শতাংশ শেয়ার কেনার মাধ্যমে এই এক্সচেঞ্জের মালিকানায় কৌশলগত বিনিয়োগকারী হিসেবে অন্তর্ভুক্ত হলো।
ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেন, বসুন্ধরা গ্রুপ কমোডিটি এক্সচেঞ্জে গুরুত্ব দিচ্ছেন। এটা নতুন একটা বিষয়। আমি আশা করি এই কৌশলগত বিনিয়োগকারী চুক্তির মাধ্যমে সেটি সফলতার মুখ দেখবে।

বিএসইসি চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলাম বলেন, এটি একটি মাইলফলক। এই চুক্তির ফলে একটি প্ল্যাটফরম তৈরি হলো। আশা করি এটি নতুন দিগন্ত উন্মোচিত করবে। দেশের শেয়ারবাজার উপকৃত হবে।

বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান বলেন, বসুন্ধরা গ্রুপের ইতিহাস ঘাটলে দেখা যাবে, অনেক বড় ধরনের সাহস দেখায়। বসুন্ধরা গ্রুপ গোল্ড রিফাইনারির উদ্যোগ নিয়েছে, গত ৫০ বছরে কেউ এ সাহস দেখায়নি।

 

শেষের পাতা থেকে আরও পড়ুন

আরও খবর

শেষের পাতা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status