ঢাকা, ৭ ফেব্রুয়ারি ২০২৩, মঙ্গলবার, ২৪ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ, ১৫ রজব ১৪৪৪ হিঃ

শরীর ও মন

পুরুষদের চুল পড়া রোধে

ডা. এস এম বখতিয়ার কামাল
২৮ অক্টোবর ২০২২, শুক্রবারmzamin

দেখা যায় নারীদের চেয়ে পুরুষদের চুল বেশি পড়ে আর তা কারও কারও  টাকের সৃষ্টি করে। তবে চুল পড়া শুরু করলে শুরুতে ব্যবস্থা গ্রহণ করলে আজকাল ক্ষতির পরিমাণ কমানো যায়। চুল পড়ার প্রাথমিক লক্ষণ হলো- চুল পাতলা হয়ে যাওয়া, সহজেই চুল পড়ে যাচ্ছে। যখন চুলের ঘনত্ব পাতলা হতে থাকে, তখনই সচেতন  হওয়া প্রয়োজন। 

প্রতিদিনের খাদ্যাভ্যাসে মনোযোগ
চুলের বৃদ্ধিতে সঠিক  ধরনের প্রোটিন ও পুষ্টি উপাদান গ্রহণ করা উচিত। ভিটামিন এ, সি, ডি, লৌহ এবং বায়োটিনের ঘাটতি চুলের বৃদ্ধি ধীর করে এবং ভবিষ্যতে চুল পাতলা হয়ে যাওয়ার পূর্বাভাস দেয়।

সাপ্লিমেন্ট গ্রহণ
খাবারে সাধারণভাবেই মাইক্রোনিউট্রিয়েন্টস ও প্রোটিনের ঘাটতি দেখা যায়। তাই মাথায় অবশিষ্ট চুল ভালো রাখতে খাদ্যতালিকায় সম্পূরক খাবার যোগ করা যেতে পারেন।
সম্পূরক যেমন- বায়োটিন, জিংক, ক্যালসিয়াম প্যান্টোথেনেট, ভিটামিন ডি, ওমেগা-থ্রি ফ্যাটি এসিড এবং আরও অন্যান্য প্রয়োজনীয় পুষ্টি উপাদান সম্পূরক খাবার খান। কতটা সম্পূরক খাবার গ্রহণ করতে হবে তা জানতে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। তেল বা প্রসাধনী ব্যবহারে  সচেতন হোন।
বাজারে চুল পড়া কমানোর তেল বা সিরাম পাওয়া যায়। আসলে কি তা কার্যকর তা জেনে নিন। তেলের অণু ত্বকে প্রবেশের ক্ষেত্রে অনেক বড় এবং এটা কেবল চুলকে বাইরে থেকে মসৃণ করে এবং মাথার ত্বক চকচকে দেখায়।

বিজ্ঞাপন
যদিও তেল মালিশ মাথার ত্বকের রক্ত সঞ্চালন বাড়ায়। ফলে চুলের আগা গোড়া মসৃণ লাগে দেখতে। তাই তেল কিনতে চাইলে আগে একজন দক্ষ পরামর্শকের সঙ্গে আলোচনা করা উচিত।

মানসিক চাপমুক্ত থাকুন
চুল পড়ার অন্যতম কারণ হলো মানসিক চাপ এমনটি মনে করা  হয়। মানসিক চাপের কারণে শরীরে হরমোন নিঃসরণ বেড়ে যায় এবং চুল পড়া দেখা দেয়। তাই চাপ কমাতে ওষুধ, শরীরচর্চা এবং ভালো খাদ্যাভ্যাস গড়ে তুলতে হবে।
প্রসাধনী পরিবর্তন ও সঠিক ব্যবহার
সাধারণের চেয়ে খুব বেশি চুল পড়ার সমস্যা দেখা দিলে শ্যাম্পু পরিবর্তন করুন। অনেক ধরনের মেডিকেটেড প্রসাধনী রয়েছে যা চুলের সমস্যা দূর করতে পারে। চুল পরিষ্কার রাখতে নিয়মিত শ্যাম্পু ব্যবহার করতে হবে। তবে ঘন ঘন নয়। চুলের ধরন অনুযায়ী সপ্তাহে দুই তিনবার শ্যাম্পু ব্যবহার করুন। তবে প্রসাধনী ব্যবহারে চিকিৎসকের ব্যবস্থাপত্র নিন। 

কখন চিকিৎসকের কাছে যাবেন-
যদি দেখেন আপনার চুল পড়ে টাক হয়ে যাচ্ছে এবং তা দ্রুত বৃদ্ধি পাচ্ছে। তা হলে  বিশেষজ্ঞ চিকিৎসক আপনার সহায় হতে পারে।

লেখক: হেয়ার ট্রান্সপ্লান্ট সার্জন ও চুল বিশেষজ্ঞ।
চেম্বার: কামাল হেয়ার অ্যান্ড স্কিন সেন্টার, গ্রিন রোড, ফার্মগেট, ঢাকা।

শরীর ও মন থেকে আরও পড়ুন

শরীর ও মন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status