ঢাকা, ১০ ডিসেম্বর ২০২২, শনিবার, ২৫ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ, ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিঃ

প্রবাস

প্যারিসে বাংলাদেশ দূতাবাসে পালিত হলো শেখ রাসেল দিবস

আব্দুল মোমিত রোমেল (রোমেল) ফ্রান্স থেকে

(১ মাস আগে) ২০ অক্টোবর ২০২২, বৃহস্পতিবার, ৫:৪৩ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৬:২০ অপরাহ্ন

mzamin

গত ১৮ই অক্টোবর ফ্রান্সের রাজধানী প্যারিসের বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কণিষ্ঠ পুত্র শেখ রাসেল-এর ৫৮তম জন্মবার্ষিকী ও শেখ রাসেল দিবস পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষ্যে দূতাবাস প্রাঙ্গণে শিশু-কিশোরদের অংশগ্রহণে বয়সভিত্তিক চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রবাসী বাংলাদেশি, সামাজিক ও রাজনৈতিক প্রতিষ্ঠানের নেতাকর্মী, সাংবাদিক, সাংস্কৃতিক ব্যক্তিবর্গ ও দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীরা অংশগ্রহণ করেন।

রাষ্ট্রদূত খন্দকার এম তালহা ও দূতাবাসের কর্মকর্তাবৃন্দ এবং উপস্থিত রাজনৈতিক ও সাংস্কৃতিক নেতৃবৃন্দ এই চিত্রাঙ্কন প্রতিযোগিতা চলাকালীন অংশগ্রহণকারী শিশু-কিশোরদের উৎসাহ প্রদান করেন এবং তাদের নিকট বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে শেখ রাসেল-এর সম্ভাব্য ভূমিকা উপস্থাপন করেন। এরপর উপস্থিত আমন্ত্রিত অতিথিরা আলোচনা অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। এ সময় বক্তারা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে শেখ রাসেল-এর অতিবাহিত বিভিন্ন মুহুর্তের স্মৃতিচারণ করেন। পরে এ দিবস উপলক্ষ্যে নির্মিত একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

রাষ্ট্রদূত তালহা তার বক্তব্যের শুরুতে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং ১৯৭৫ সালের ১৫ই আগস্ট ঘাতকের নির্মম গুলিতে নিহত শহীদ পরিবারের সকলের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। এসময় রাষ্ট্রদূত শেখ রাসেলকে পরম নির্মলতার প্রতীক এবং জাতির পিতার অবয়ব হিসেবে আখ্যায়িত করেন। তিনি বলেন, শেখ রাসেল আজ বেঁচে থাকলে তিনি বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়নের একজন অগ্রপথিক হিসেবে বাংলাদেশের উন্নয়নে ভূমিকা রাখতে পারতেন। এসময় তিনি পঁচাত্তরের নৃশংস হত্যাকাণ্ডকে বাংলাদেশকে নেতৃত্ব শূণ্য করে ফেলার চক্রান্ত হিসেবে চিহ্নিত করেন এবং এই কাপুরুষোচিত খুনিদের বাংলাদেশে ফিরিয়ে নিয়ে আদালতের রায় বাস্তবায়নের সক্রিয় ভূমিকা পালনের জন্য সকলকে আহ্বান জানান।
 
আলোচনা অনুষ্ঠান শেষে রাষ্ট্রদূত উপস্থিত শিশু-কিশোর ও অতিথিদের সঙ্গে নিয়ে শেখ রাসেল-এর জন্মদিন উপলক্ষ্যে কেক কাটেন এবং চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।
 

বিজ্ঞাপন

প্রবাস থেকে আরও পড়ুন

আরও খবর

প্রবাস সর্বাধিক পঠিত

তরুণরাই গড়বে দেশ, ডিজিটাল হবে বাংলাদেশ/ স্টেইজ ফর ইউথ ফাউন্ডেশনের অভিষেক

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status