ঢাকা, ২৮ নভেম্বর ২০২২, সোমবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ, ৩ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিঃ

কলকাতা কথকতা

কলকাতার পুজোয় এবার যৌনপল্লী, পতিতাদের কথা?

বিশেষ সংবাদদাতা, কলকাতা

(১ মাস আগে) ২ অক্টোবর ২০২২, রবিবার, ২:০২ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১০:১০ পূর্বাহ্ন

তাঁরা বিনোদন বিতরণ করেন। পুরুষদের মনোরঞ্জন করে তাঁদের দিনাতিপাত। তাঁরা সমাজের চোখে পতিতা। আবার এই পতিতাপল্লীর বেশ্যা মৃত্তিকা না হলে দুর্গাপূজার সমাপন হয় না। আর এবার কলকাতার দুটি পুজোর থিম এই তথাকথিত পতিতারাই। তাঁদের যৌনপল্লী আলো করে আছে এই দুই পুজোয়। আলিপুর আটাত্তর পল্লীর পুজোয় এবার  থিম- চৌকাঠ। আড়াইহাজার স্কয়ার ফিটের মণ্ডপে একটা আস্ত যৌনপল্লী। একশোটি ছবি এবং ম্যুরালের মাধ্যমে ফুটিয়ে তোলা হয়েছে পতিতাদের জীবনচক্র। থিম মেকার অনির্বাণ দাস জানালেন, দিনের পর দিন সোনাগাছির পতিতা পল্লীতে গিয়ে, তাদের সঙ্গে কথা বলে তাঁর এই থিম রচিত হয়েছে।

বিজ্ঞাপন
বরানগর-নোয়াপাড়ার একটি ক্লাব এর থিম এবার – পরিচয়। এই থিমের মাধ্যমে শিল্পী সন্দীপ মুখোপাধ্যায় ফুটিয়ে তুলেছেন পতিতা পল্লীর সুখ দুঃখ বেদনা। এখানেও জায়গা পেয়েছে একশোটি পেইন্টিং। ছবির মাধ্যমে রচিত হয়েছে যৌনপল্লীর চিত্রকল্প।  এখানকার শিল্পীও সোনাগাছির দেহপজীবিনীদের সঙ্গে কথা বলেছেন দীর্যদিন। খোদ সোনাগাছির অবিনাশ কবিরাজ স্ট্রিট এর পুজোর থিম এবার লালবাড়ির লাল দুর্গা। রেড লাইট এরিয়া বলে চিহ্নিত অঞ্চলের পুজো যে লাল দুর্গা বলে পরিচিত হবে তাতে আর নতুনত্ব কী! মিনতি অধিকারী বারো বছর সোনাগাছিতে আছেন, বললেন- আমাদের মতো বেশ্যাদের পুজোয়  তুলে আনা হচ্ছে, মন্দ কী! কথাটা বলেই ঠেলা মারলেন বেবি গুপ্ত, ছায়া আদকদের গায়ে। বুঝতে পারলাম- সন্ধ্যা নেমে এল / দ্রৌপদী সেরে নেয় বেশবাস / খুঁজে নিতে হবে পঞ্চপান্ডব / নাহলে নিশ্চিত উপবাস......।  

পাঠকের মতামত

মনে হয় বাবুদের মনে জাতপাতের নিরপেক্ষতা প্রমানের মক্ষম স্থান ঐ দুু'দন্ড সুখ দিতে পারা বনলতাদের নিষিদ্ধ প্রাঙ্গন। ইহা তাদের জন্য কিছু করতে না পারার জন্য ইষৎ মিষ্টি প্রলেপ।

মোহাম্মদ হারুন আল রশ
২ অক্টোবর ২০২২, রবিবার, ১:২৪ পূর্বাহ্ন

কলকাতা কথকতা থেকে আরও পড়ুন

আরও খবর

কলকাতা কথকতা থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status