ঢাকা, ২৮ সেপ্টেম্বর ২০২২, বুধবার, ১৩ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ, ২ রবিউল আউয়াল ১৪৪৪ হিঃ

খেলা

থাইল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপ নিশ্চিত বাংলাদেশের মেয়েদের

স্পোর্টস ডেস্ক

(৪ দিন আগে) ২৪ সেপ্টেম্বর ২০২২, শনিবার, ১:০৯ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:১৫ পূর্বাহ্ন

এর আগে তিনবার নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্ব খেলেছিল বাংলাদেশ। যার মধ্যে দুইবার চ্যাম্পিয়ন এবং একবার রানার্সআপ মূল পর্বে জায়গাও করে  নেয় লাল-সবুজের প্রতিনিধিরা। শুক্রবার থাইল্যান্ডকে ১১ রানে হারিয়ে আরও একবার ফাইনাল নিশ্চিত করার সঙ্গে সঙ্গে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিতব্য আইসিসি নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করেছে বাংলাদেশ দল।

 শুক্রবার বাছাইপর্বের সেমিফাইনালে আগে ব্যাট করে থাইল্যান্ডকে ১১৪ রানের লক্ষ্য দেয় লাল-সবুজ জার্সিধারীরা। জবাবে খেলতে নেমে বাংলাদেশের ঘূর্ণি জাদুতে ৬ উইকেটে ১০২ রানে থামে থাইল্যান্ড। ফলে ১১ রানের জয়ে ফাইনাল নিশ্চিত করেছে নিগার সুলতানার দল।

 নিয়ম অনুযায়ী বাছাইপর্বের চ্যাম্পিয়ন ও রানার্সআপ দল দক্ষিণ আফ্রিকায় হতে যাওয়া বিশ্বকাপ খেলার যোগত্য অর্জন করবে। ওই হিসেবে বাংলাদেশ দলের এখন বিশ্বকাপ নিশ্চিত। ইতোমধ্যেই টি-টোয়েন্টি বিশ্বকাপের মূলপর্বে খেলার যোগ্যতা অর্জন করেছে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা, বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াসহ ভারত, পাকিস্তান, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কা।

 মাত্র ১১৪ রানের লক্ষ্যে খেলতে নেমে শুরুতেই হোচট খায় থাইল্যান্ড। টপ অর্ডারের তিন ব্যাটারকে হারিয়ে বসে ১৩ রানেই। সেখান থেকে দলকে ম্যাচে ফেরানোর চেষ্টা করেন নাথাকান চনথাম। কিন্তু তার ৬৪ রানের ম্যাচসেরা  ইনিংস সত্ত্বেও শেষ পর্যন্ত বাংলাদেশের কাছ হারতে হয়েছে ১১ রানে।

 শেষ ওভারে জয়ের জন্য প্রয়োজন ছিল ২২ রান।

বিজ্ঞাপন
কিন্তু অভিজ্ঞ সালমার ওভারে মাত্র ১০ রানের বেশি নিতে পারেনি  থাইল্যান্ডের ব্যাটাররা। শেষ দুই বলে কোন রান তো নিতেই পারেননি, উল্টো দুই উইকেট হারিয়েছে। নাথাকান ৫১ বলে ৪ চার ও ৩ ছক্কায় ৬৪ রান করে সালমার শিকার হয়েছেন।

 বাংলাদেশের বোলারদের মধ্যে সালমা খাতুন ১৮ রানে সর্বোচ্চ তিনটি উইকেট নিয়েছেন। সানজিদা আক্তার মেঘলা দুটি ও নাহিদা আক্তার নেন একটি উইকেট।

 এর আগে আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে টস হেরে বাংলাদেশ ব্যাটিংয়ের আমন্ত্রণ পায়। ওপেনিংয়ে ৩৪ রানের জুটি গড়লেও চাপে পড়ে যায় বাংলাদেশ। ওপেনার ফারজানা হক ১৭ বলে ১১ রান করে রান আউট হন। ৫২ রানের মাথায় মুর্শিদা ফেরেন ৩৫ বলে ২ চারে ২৬ রান করে। এরপর দলীয় ৬৪ রানে অধিনায়ক নিগার সুলতানা ১৭ রানে সাজঘরে ফেরেন। শেষ দিকে রুমানার ২৪ বলে ২৮ ও রিতু মনির ১০ বলে ১৭ রানে ১১৩ রানের সংগ্রহে নিয়ে যায়। থাইল্যান্ডের রোসেনান কানোহ, ফানিতা মায়া ও অন্নিচা কামচম্পু ১টি করে উইকেট নেন।

 

 

পাঠকের মতামত

Joy of Tigress in everywhere..........Congratulations.

Yousuf
২৩ সেপ্টেম্বর ২০২২, শুক্রবার, ২:৫৩ অপরাহ্ন

খেলা থেকে আরও পড়ুন

খেলা থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং স্কাইব্রীজ প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিমিটেড, ৭/এ/১ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status