ঢাকা, ৪ অক্টোবর ২০২২, মঙ্গলবার, ১৯ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ, ৭ রবিউল আউয়াল ১৪৪৪ হিঃ

অনলাইন

৫০ বছর যুক্তরাষ্ট্রকে সন্দেহের চোখে দেখেছে ভারত, এখন সম্পর্ক অন্যরকম: জয়শঙ্কর

মানবজমিন ডিজিটাল

(১ সপ্তাহ আগে) ২২ সেপ্টেম্বর ২০২২, বৃহস্পতিবার, ৮:২৬ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:৩৮ অপরাহ্ন

দীর্ঘ প্রায় পাঁচ দশক ধরে যুক্তরাষ্ট্রকে সন্দেহের চোখে দেখে এসেছে ভারত। যুক্তরাষ্ট্রের সামগ্রিক পররাষ্ট্রনীতি গভীর সতর্কতার সঙ্গে মূল্যায়ন করেছে দেশটি। কিন্তু, এখন যুক্তরাষ্ট্রের সঙ্গে দেশটির 'অন্যরকম' এক সম্পর্ক তৈরি হয়েছে। ভারত তার আগের ধারণাগুলো থেকে সরে এসেছে। যুক্তরাষ্ট্র-ভারত সম্পর্ক নিয়ে এই প্রথম এতো খোলামেলাভাবে কথা বলেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর। এছাড়াও তিনি জানিয়েছেন, যুক্তরাষ্ট্র-ভারত সম্পর্কের মতোই অতীতের ছায়া থেকে সরে এসে পরস্পরের সঙ্গে সম্পর্ক আরও ঘনিষ্ঠ করতে আগ্রহী ভারত এবং চীন।

ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করে বলা হয়ঃ যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে 'কলম্বিয়া ইউনিভার্সিটি স্কুল অফ ইন্টারন্যাশনাল অ্যান্ড পাবলিক অ্যাফেয়ার্স' এ ‘উদীয়মান বিশ্ব ব্যবস্থায় ভারত’ শীর্ষক এক অনুষ্ঠানে কথা বলতে গিয়ে এমন কথাই জানিয়েছেন এস জয়শঙ্কর।

ওই অনুষ্ঠানে ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেন, "যুক্তরাষ্ট্রের প্রতি আমাদের মনোভাব আগে একেবারে অন্যরকম ছিল। চল্লিশের দশকের শেষের দিক থেকে যে বছর ক্লিনটন (যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন) ভারতে আসেন, প্রায় ৫০ বছর ধরে সম্পর্কটা অন্যরকম ছিল। আর, সেটা বিভিন্ন কারণে। মানে, সেটা শুধু ভারত দোষী বা যুক্তরাষ্ট্র দোষী ছিল, তেমনটা নয়। সত্য হল, অনেক সতর্কতার সঙ্গে, সন্দেহের চোখেই যুক্তরাষ্ট্রকে দেখতো ভারত।

বিজ্ঞাপন
এটি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় ছিল। তবে, যুক্তরাষ্ট্রের সামগ্রিক পররাষ্ট্র নীতিকেই যে গভীর সন্দেহের চোখে ভারত দেখতো, তেমন নয়। তবে, গভীর সতর্কতার সঙ্গেই দেখতো।"

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

অনলাইন থেকে সর্বাধিক পঠিত

প্রায়শই মিলত ধর্ষণের হুমকি/ ‘গেট খুলে দেখি মেয়ে অর্ধ-উলঙ্গ এবং গলা কাটা’

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং স্কাইব্রীজ প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিমিটেড, ৭/এ/১ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status