ঢাকা, ২৬ সেপ্টেম্বর ২০২২, সোমবার, ১১ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ, ২৯ সফর ১৪৪৪ হিঃ

মত-মতান্তর

গণতন্ত্রের প্রত্যাশা

ড. মাহফুজ পারভেজ
১০ সেপ্টেম্বর ২০২২, শনিবার

ড. আকবর আলি খানের (১৯৪৪-২০২২) মৃত্যুতে অবসান হলো এক বর্ণাঢ্য জীবনের। দেশের আমলাতন্ত্রে পেশাজীবনে এবং অবসরকালে সিভিল সোসাইটিতে তিনি স্পষ্টবাদিতা, নীতি, নৈতিকতা ও সততার বিরল গুণাবলিতে দীপ্তমান ছিলেন। তার সক্রিয় উপস্থিতি বাংলাদেশের নাগরিক সমাজকে গণতন্ত্র ও সুশাসনের পক্ষে নানাভাবে সমৃদ্ধ ও প্রণোদিত করেছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের প্রবাদতুল্য মেধাবী ছাত্র ছিলেন তিনি। ছিলেন দক্ষ নীতিবান সরকারি কর্মকর্তা, ইতিহাস ও অর্থনীতির গবেষক, রাজনীতির নিরপেক্ষ পর্যবেক্ষক, সুলেখক, শিক্ষক, নাগরিক সংগঠক ও সমাজচিন্তক।  ব্যক্তিগত আলাপকালে তিনি অনেকবার বলেছেন, ‘ইতিহাসের ছাত্র হয়েও আমার কর্মকালের অধিকাংশ সময় কেটেছে অর্থ মন্ত্রণালয়ে।’ অর্থনীতি নিয়ে গ্রন্থও রচনা করেছিলেন ‘পরার্থপরতার অর্থনীতি’ নামে, যাতে তিনি সরস ও প্রাঞ্জল ভাষায় অর্থনীতির জটিল বিষয় বস্তু ব্যাখ্যা করেছেন। তার গ্রন্থ ‘হিস্টোরি অফ বাংলাদেশ’ বা ‘বাংলাদেশের ইতিহাস’ এশিয়াটিক সোসাইটি কর্তৃক প্রকাশিত মূল্যবান গবেষণা। বইটিতে তিনি বাংলাদেশের ঐতিহাসিক ও সামাজিক উত্থান, পরিবর্তন ও রূপান্তর নিয়ে বিশেষণের পাশাপাশি এদেশীয় পরিসরে ইসলাম ধর্মের বিকাশ ও বিস্তারের বিষয়ে জ্ঞানগর্ভ আলোচনা করেছেন। 

 

 

তার গ্রন্থ ‘Some Aspects of Peasant Behaviour in Bengal: A Neo-classical Analysis’  ১৯৮২ সালে প্রকাশিত হয়। ১৯৯৬ সালে প্রকাশিত হয় তার ‘Discovery of Bangladesh’, যে বইটি সামাজিক-রাজনৈতিক ইতিহাস অন্বেষার অতুলনীয় নজির। তার রচিত ‘জীবনানন্দ দাশের কবিতা’ বইটি ২০১৪ সালে প্রকাশ পায়, যার বিষয় বস্তু বনলতা সেনসহ কবি জীবনানন্দ দাশের অনেকগুলো কবিতার পুনর্গঠিত মূল্যায়ন।

বিজ্ঞাপন
তিনি জনপ্রশাসন বিষয়ে ইংরেজি ভাষায় ‘গ্রেশাম’স ল সিনড্রোম অ্যান্ড বিয়ন্ড, অ্যান অ্যানালাইসিস অব দ্য বাংলাদেশ ব্যুরোক্রেসি’ নামেও একটি চমৎকার গ্রন্থ রচনা করেছেন। আকবর আলি খানের প্রধান বৈশিষ্ট্য ছিল জ্ঞানের তৃষ্ণা, সুশাসনের অনুসন্ধান ও গণতন্ত্রের প্রত্যাশা। আমলা, তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা, নাগরিক সমাজের প্রতিনিধি রূপে তিনি তার অভীষ্ট লক্ষ্যস্থলে পৌঁছাতে নিরলস ও আপোষহীন প্রচেষ্টায় সদা জীবন্ত ছিলেন, যার প্রতিফলিত ঘটেছে তার জীবনের প্রতিটি পর্ব ও পর্বান্তরে। তার রচিত বইগুলো এবং বক্তৃতা-বিবৃতি-প্রচেষ্টা তার অনুসৃত জীবনাদর্শের সাক্ষ্য হয়ে আমাদের সামনে অনুসরণের প্রেরণায় দেদীপ্যমান।

মত-মতান্তর থেকে আরও পড়ুন

মত-মতান্তর থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং স্কাইব্রীজ প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিমিটেড, ৭/এ/১ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status