ঢাকা, ২৮ সেপ্টেম্বর ২০২২, বুধবার, ১৩ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ, ২ রবিউল আউয়াল ১৪৪৪ হিঃ

কলকাতা কথকতা

কলকাতার বাজার ছেয়ে গেছে বাংলাদেশের ইলিশে

বিশেষ সংবাদদাতা, কলকাতা

(৩ সপ্তাহ আগে) ৭ সেপ্টেম্বর ২০২২, বুধবার, ৯:৫৯ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:১৮ পূর্বাহ্ন

আক্ষরিক অর্থে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইলিশ হাতে ভারতে আসেননি, কিন্তু তার এই চার দিনের ভারত সফরের সঙ্গে পদ্মার ইলিশে কলকাতার বাজার ছেয়ে যাওয়ার একটি সম্পর্ক অনায়াসে বের করা যায়।

মঙ্গলবার কলকাতায় আট টন বাংলাদেশের ইলিশ এসেছিল। বুধবার সকালে আসে আরও ৭০ থেকে ৮০ টন ইলিশ। কলকাতার মাছবাজার ছেয়ে গেছে পদ্মার ইলিশে। বাংলাদেশ সরকার দুহাজার চারশো পঞ্চাশ টন ইলিশ রপ্তানির সবুজ সংকেত দিয়েছে। ৪৯টি কোম্পানিকে পঞ্চাশ টন করে ইলিশ ভারতে পাঠানোর অনুমতি দেয়া হয়েছে। শেখ হাসিনার ভারত সফরের সঙ্গে এই অনুমোদনের যোগ হয়তো কাকতালীয়, কিন্তু টাইমিংটা এক হওয়াতে কলকাতাবাসী আশীর্বাদ করছেন শেখ হাসিনাকে।
হাওড়ার ফিশ ইমপোর্টার্স অ্যাসোসিয়েশন এর সম্পাদক সৈয়দ আনোয়ার মাসুদ জানান আট টন ইলিশ যা এসেছিলো মঙ্গলবার তার মধ্যে ছ টন হাওড়ার মাছ বাজারে রেখে বাকিটা দেয়া হয় পাতি পুকুর ও শিয়ালদহকে। এক কেজির ওপরে পদ্মার মাছ পাইকারি হারে বিক্রি হচ্ছে  ৯০০ থেকে ১১০০ টাকা দামে।  তার কম ওজনের মাছের কেজি ৮০০ থেকে ৯০০ টাকা। মঙ্গলবার বিকেল ও আজ সকালে গড়িয়াহাট, মানিকতলা, লেক মার্কেটে তাই ইলিশের ছড়াছড়ি।

বিজ্ঞাপন

পাঠকের মতামত

আমার কিছুই বলার নেই।

আপাতত নেই
১২ সেপ্টেম্বর ২০২২, সোমবার, ১:২৯ পূর্বাহ্ন

কলকাতা কি শুধুমাত্র উত্তর এবং দক্ষিণ কলকাতার মানুষদের নিয়েই চলে, আর বাকি পশ্চিমবাংলার বাঙালিরা কি উদবাস্তু!!! শ্যামনগর, নৈহাটি, কল্যাণী ইত্যাদি শহর গুলি বছর দশেকের পুরোনো ইলিশ নিয়ে চলছে। দোকানে আরোতে ইলিশের সেই রুপালি ঝলক নেই, বরফ ছাড়া মিনিট দুয়েকের ইলিশ যেন পচা বাসি লোটে। দোকানী রা বলে ইলিশ ওঠা ইলিশ import হহওয়া সবই ভুও।। আর দামের কথা নাই বা বললাম, তাতে ইলিশ খেকো বাঙালী হওয়া লজ্জা। আর যিনি ইলিশ পাঠিয়েছেন তিনি, এই দেশে vvip পরিষেবা পাবেন, তাতে আমাদের কিছু এসে যায় না। কিন্তু ইলিশ গুলি নেতা মন্ত্রীদের cold storage এ এবং কিছু নিজের বাড়ির freezer এ ঢুকবে। আর আমরা 1kg ওজনের ইলিশের ছবি ফেসবুকে দেখে বাড়ি নিয়ে তুলবো খোকা কিংবা চন্দনা ইলিশ। ভাললাগলে লাইক দিবেন।

সাহেব রায়
৮ সেপ্টেম্বর ২০২২, বৃহস্পতিবার, ৯:৪০ পূর্বাহ্ন

অনেক ধন্যবাদ বাংলাদেশকে। সত্যিই আপনারা না পাঠালে পদ্মার ইলিশ খেতে পেতাম না। দামের ব্যাপারটা পুরোটাই কিন্তু যে যার দেশের মুদ্রার উপর নির্ভরশীল। ভারতীয় রুপির currency exchange value বাংলাদেশী টাকার থেকে বেশী, তাই মাছের দাম কম। এছাড়া খুচরো বাজারে 1500 টাকার মতো দামে প্রতি কেজি বিক্রি হবে।

SUDIPTA HAZRA
৭ সেপ্টেম্বর ২০২২, বুধবার, ১০:২৮ পূর্বাহ্ন

ভাই বাজারে গেলাম ইলিশ কিনতে এক কেজির উপরে ইলি ১৬০০ টাকা কেজি। দেড় কেজি ইলিশ 1800 টাকা কেজি ইলিশ মাছ তাই ছোট ছোট ইলিশ মাছ ৫৫০ টাকা কেজি করে কিনে আনলাম অথচ ভারতে এক কেজি ৯০০ টাকা কি আর বলবো ভাই। কবি এখানে নিরব!

Monir
৭ সেপ্টেম্বর ২০২২, বুধবার, ১০:০৭ পূর্বাহ্ন

ইন্ডিয়া থেকে বলছি। আজ ইলিশ কিনলাম 900টাকা কেজি। 800 গ্রাম ওজন। কিন্ত খুব ভালো টেস্ট না। আশায় থাকলাম পরে ভালো মাছের।

Sandip Bhattacharyya
৭ সেপ্টেম্বর ২০২২, বুধবার, ৯:২৩ পূর্বাহ্ন

সত্যিই আমরা অনেক ভাগ্যবান কারণ আমরা ইলিশ মাছ কিনি ১৭০০/ ১৮০০ টাকা কেজি, ইন্ডিয়াতে ৯০০ টাকা কেজি। এর চেয়ে আমাদের ভাগ্য আর কি ভালো হতে পারে । সত্যি সেলুকাস কি বিচিত্রের দেশ।

Zahidul Islam salam
৭ সেপ্টেম্বর ২০২২, বুধবার, ৪:৪২ পূর্বাহ্ন

1100 গ্রাম ওজনের ইলিশ কিনলাম 1750 টাকা কেজি দরে, আর কলকাতা 800/900 টাকা কেজি!

মাযহার
৭ সেপ্টেম্বর ২০২২, বুধবার, ৩:২৮ পূর্বাহ্ন

আমাদের ইলিশ মাছের ব্যবসায়ীরা যেখানে বেশি দাম পাবেন সেখানেই বিক্রি করবেন । সেটা ভারত হোক বা বাংলাদেশ হোক ।‌‌ আমি বিশ্বাস করি না যে দেশের চাইতে কম দামে ভারতে রফতানি করে। ভারতের সাথে আমাদের মে বানিজ্যিক ভারসাম্যহীনতা সেটি দূর করতে ইলিশ রফতানি সহায়ক ভূমিকা পালন করতে পারে।

Andalib
৭ সেপ্টেম্বর ২০২২, বুধবার, ২:৪৫ পূর্বাহ্ন

1100কে 75 দিয়ে ভাগ করে 110দিয়ে গুন করুন 1613 টাকা কেজি। 75টাকা হল ভারতিয় টাকায় আর 110 হল বাংরাদেশি টাকায় ডলারের দাম। বাকিটা মধ্যস্বত্যভোগি। কারন ভারতের থেকে আমাদের মধ্যস্বত্বভোগিরা বেশি মুনাফাখোর।

AZIZUL
৭ সেপ্টেম্বর ২০২২, বুধবার, ২:০৯ পূর্বাহ্ন

“তুই মেরেছিস কলসির কানা তাই বলে কি প্রেম দেব না?”

গোলাম রব্বানী
৭ সেপ্টেম্বর ২০২২, বুধবার, ১:৫৮ পূর্বাহ্ন

আমাদের দেশে কি ইলিশের অভাব পরেছে।আর দামের কথা ৯৪৭ টাকা কেজি দরে রপ্তানি করা হয়েছে। আমাদের লোকাল বাজারে খুচরা বিক্রিতে লাভ করে কেজি প্রতি ৩০০/৪০০ টাকা বড় সাইজগুলি।খুচরা বাজারে আমাদের প্রত্যেকটি পন্যের দামই পাইকারি বাজারের থেকে অনেক বেশি যেটা পৃথিবীর অন্য কোন দেশে আছে বলে জানা নেই।আবার অনেকে আছে ভাবতেছে মাছ বুঝি মাগনা দিছে।

Shawon
৭ সেপ্টেম্বর ২০২২, বুধবার, ১:২০ পূর্বাহ্ন

বুঝলেন না Hasan Mamun ঐ যে কথায় বলেনা সখী ভালো বাসা কারে কয়? স্বদেশে হা-ভাত কলকাতায় নাই অভাব। আর যদি ইন্ডিয়া থেকে বাংলাদেশের জন্য রপ্তানী চাওয়া হতো হলে চাল রপ্তানীর মত উত্তর আসতো আমরা না খেয়ে আপনাদের পাঠাবো না কী?

Shahid Babul
৭ সেপ্টেম্বর ২০২২, বুধবার, ১২:২০ পূর্বাহ্ন

Well said, তিস্তার উজান বেয়ে সব ইলিশ মমতার কোলে । প্রেমের নাও উজান মানে না।

Zahir
৬ সেপ্টেম্বর ২০২২, মঙ্গলবার, ১১:৫৬ অপরাহ্ন

চড়া দামের কারনে আমরা ইলিশ কিনতে পারিনা কিন্তু পশ্চিম বাংলার দাদারা দেদারসে আমাদেরই ইলিশ উপভোগ করছে। একেই বলে ভাগ্য!

মো হেদায়েত উল্লাহ
৬ সেপ্টেম্বর ২০২২, মঙ্গলবার, ১১:৪৫ অপরাহ্ন

হায়রে আমাদের দেশ প্রেম !

মনিরুল ইসলাম
৬ সেপ্টেম্বর ২০২২, মঙ্গলবার, ১১:৪৩ অপরাহ্ন

আমাদের এখানে কেজি প্রতি ইলিশের দাম ১৫০০/১৬০০টাকা কিন্তু ভারতে কীভাবে ৯০০/১১০০টাকায় বিক্রয় হয়! এখানে সরকার কি ভুর্তকী দিচ্ছে! কাহিনীটা কি? মানব জমিনকে বলব একটু অনুসন্ধান করা হোক। সত্য কি জাতি জানতে চায়।

Helal
৬ সেপ্টেম্বর ২০২২, মঙ্গলবার, ১০:৫৯ অপরাহ্ন

আজ ঢাকার বাজারে কেজি সাইজের ইলিশ এর দাম 1600/-। ইন্ডিয়া তে কিভাবে এতো কম দামে বিক্রি হয়? প্লিজ কেউ আমাকে একটু বুঝায়ে বলেন।

Hasan Mamun
৬ সেপ্টেম্বর ২০২২, মঙ্গলবার, ১০:২৬ অপরাহ্ন

হায় ইলিশ! রুপালী রংয়ের ইলিশ! স্বদেশের বাজারে তোমার দেখা নাই!

মোহাম্মদ হারুন আল রশ
৬ সেপ্টেম্বর ২০২২, মঙ্গলবার, ১০:২১ অপরাহ্ন

ওপারে ছড়াছড়ি এপারে নেই । তিস্তার উজান বেয়ে সব ইলিশ মমতার কোলে । প্রেমের নাও উজান মানে না।

Zakiul Islam
৬ সেপ্টেম্বর ২০২২, মঙ্গলবার, ৯:১৩ অপরাহ্ন

কলকাতা কথকতা থেকে আরও পড়ুন

কলকাতা কথকতা থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং স্কাইব্রীজ প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিমিটেড, ৭/এ/১ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status