ঢাকা, ৪ অক্টোবর ২০২২, মঙ্গলবার, ১৯ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ, ৭ রবিউল আউয়াল ১৪৪৪ হিঃ

প্রবাস

লন্ডনে এম সাইফুর রহমানের ১৩তম মৃত্যুবার্ষিকী পালিত

খালেদ মাসুদ রনি

(৩ সপ্তাহ আগে) ৬ সেপ্টেম্বর ২০২২, মঙ্গলবার, ১০:০৩ অপরাহ্ন

সাবেক সফল অর্থমন্ত্রী, বিশ্ব ব্যাংক ও আইএমএফ এর বোর্ডস অব গভর্নরস এর সাবেক চেয়ারম্যান এম সাইফুর রহমান এর ১৩তম মৃত্যু বার্ষিকী পালন করা হয়েছে। গত সোমবার লন্ডন শহরের একটি হলে ‘বাংলাদেশী কমিউনিটি ’ যুক্তরাজ্য এর উদ্যোগে এ স্মরণ সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির কেন্দ্রীয় সংসদের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মাহিদুর রহমানের সভাপতিত্বে ও মৌলভীবাজার জেলা যুবদলের সাবেক সভাপতি  ওয়াদুদ আলমের পরিচালনায় অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন বিএনপির জাতীয় নির্বাহী কমিটির অন্যতম সদস্য, মৌলভীবাজার জেলা বিএনপির সভাপতি, সাইফুর রহমান পুত্র এম নাসের রহমান। 

মরহুমের স্মৃতিচারণ করে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির অন্যতম সদস্য ও যুক্তরাজ্য বিএনপির সভাপতি এম এ মালিক, বিএনপির কেন্দ্রীয় সংসদের অন্যতম আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ব্যারিস্টার এম এ সালাম, যুক্তরাজ্য বিএনপির প্রধান উপদেষ্টা শায়েস্থা চৌধুরী কুদ্দুস,বিশিষ্ট কমিউনিটি নেতা কে এম আবু তাহের চৌধুরী, টাওয়ার হেমলেটস কাউন্সিলের সাবেক ডেপুটি মেয়র কাউন্সিলর আ ন ম অহিদ আহমেদ, যুক্তরাজ্য বিএনপির সিনিয়র সহ-সভাপতি আবুল কালাম আজাদ, অন্যতম সহ-সভাপতি মুজিবুর রহমান মুজিব, অন্যতম উপদেষ্টা আব্দুল হামিদ চৌধুরী, মুজিবুর রহমান, সাদিক মিয়া, সাবেক সেনা কর্মকর্তা মেজর(অব.)সিদ্দিক, সুনামগঞ্জ জেলা বিএনপির সহ-সভাপতি আশিকুর রহমান আশিক, মৌলভীবাজার জেলা ছাত্রদলের সাবেক সহ-সভাপতি বুলবুল আহমেদ, যুক্তরাজ্য বিএনপির সিনিয়র নেতা শরিফুজ্জামান চৌধুরী তপন, এমদাদ হুসেন টিপু, বাগেরহাট জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক ড. শেখ ফরিদুর রহমান, রাজনগর ওয়েলফেয়ার সোসাইটি যুক্তরাজ্যের সভাপতি মশহুদ তরফদার, কেমডেন ওয়েস্টমিনিস্টার বিএনপির সভাপতি নুরুল ইসলাম, যুক্তরাজ্য স্বেচ্ছাসেবক দলের সভাপতি নাসির আহমেদ শাহীন ও যুক্তরাজ্য যুবদলের সাবেক সাধারণ সম্পাদক সোয়ালেহীন করিম চৌধুরী, যুক্তরাজ্য স্বেচ্ছাসেবক দলের সাংগঠনিক সম্পাদক জিয়াউর রহমান জিয়া ও মৌলভীবাজার জাতীয়তাবাদী যুব ফোরাম ইউকের সভাপতি রাজুল জামান।

প্রধান অতিথির বক্তব্যে এম নাসের রহমান বলেন,বাংলাদেশকে তলা বিহীন ঝুড়ি থেকে অর্থনৈতিক সমৃদ্ধির পথে আনার জন্য শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান যে কাজ শুরু করেছিলেন এম সাইফুর রহমান ছিলেন তার অন্যতম পুরোধা। তাছাড়া ১৯৯২ সালে থেকে ভ্যাট প্রথা চালু করে তা কয়েক বছরের মধ্যে সফলতার মুখ দেখার কারণেই তিনি আইএফএম এর চেয়ারম্যান হিসাবে মনোনীত হন। এই সম্মান আগামী ১০০ বছরেও কোনো অর্থমন্ত্রীর পক্ষে বাংলাদেশের জন্য বয়ে আনা সম্ভব হবে না। 

সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিশিষ্ট সাংবাদিক অলিউল্লাহ নোমান, যুক্তরাজ্য বিএনপির যুগ্ম সম্পাদক খসরুজ্জামান খসরু, সাবেক সহ-সাধারণ সম্পাদক শামসুর রহমান মাহতাব, এডভোকেট তাহির রায়হান চৌধুরী পাভেল,সহ-দফতর সম্পাদক সেলিম আহমেদ, আইন বিষয়ক সম্পাদক এডভোকেট লিয়াকত আলী, সহ-দফতর সম্পাদক সেলিম আহমেদ, যুব বিষয়ক সম্পাদক আব্দুল হামিদ খান হেভেন, নর্থ ওয়েস্ট বিএনপির সাবেক সাধারণ সম্পাদক আব্দুল ওয়াহিদ,  কার্ডিফ বিএনপির সেক্রেটারি রফিকু ইসলাম, কেমডেন ওয়েস্টমিনিস্টার বিএনপির সেক্রেটারি পারভেজ আহমেদ, সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম শিপু। পোর্টসমাউথ বিএনপির ফজলুর রহমান, বকশি শামীম আহমেদ, জাকির আহমেদ, বদরুল আহমেদ, ইমরান আহমেদ। যুক্তরাজ্য যুবদলের দেওয়ান আব্দুল বাসিত, মুফতি জাকির আহমেদ, জালালুর রহমান চৌধুরী ইমরান, সৈয়দ লায়েক মোস্তফা, মুজাহিদ আলী সুমন, জাহাঙ্গির আলম, দারা মিয়া, শিপন চৌধুরী, শিপু খান, রাসেল মিয়া, ফুলন মিয়া, আমিরুল ইসলাম চৌধুরী সামাদ, আতিকুর রহমান, আমিনুল ইসলাম, আলী আহমেদ, আব্দুল্লাহ মাসুদ, আজারুদ্দিন ওয়াসিম।

সাবেক ছাত্রনেতা বাপ্পি খান, আব্দুর রকিব, আব্দুল মুমিত রবিন, ইমরানুল হক রাসেল, হুমায়ুন কবির হিমু।যুক্তরাজ্য স্বেচ্ছাসেবক দলের জাহাঙ্গীর আলম শিমু, জাহেদ তালুকদার, দুলাল আহমেদ, প্রভাষক শফিকুল ইসলাম। যুক্তরাজ্য শ্রমিক দলের জনি আহমেদ, জাভেদ আহমেদ, মৌলভীবাজার যুব ফোরামের জুনায়েদ হোসেন, সাজেদুল হক চৌধুরী রাজন, তারেক হাসান, মিলাদ আহমেদ রুবেল, রিপন আহমেদ, সুমন আহমেদ, এস রহমান রাব্বি, আনিস রহমান, তাজুল ইসলাম, মিটু আলম, শাকের আহমদ, জাভেদ আহমেদ, সোহাগ আহমেদ, জিয়া আহমেদ, সাদিক বক্স, মইনুল ইসলাম, সায়েক আহমেদ, কাজী ফয়সল, জাবের চৌধুরী, এহসান তারেক, সোহাগ আহমেদ, শাকের আহমেদ, মিলু আলম প্রমুখ।সভা শেষে মরহুমের আত্মার মাগফিরাত কামনা করে মোনাজাত পরিচালনা করেন মাওলানা শামীম আহমেদ।

 

 

বিজ্ঞাপন

প্রবাস থেকে আরও পড়ুন

আরও খবর

প্রবাস থেকে সর্বাধিক পঠিত

ফ্রান্সে প্রবাসীদের পাসপোর্ট জটিলতা / রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকের পর কর্মসূচি প্রত্যাহার

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং স্কাইব্রীজ প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিমিটেড, ৭/এ/১ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status