ঢাকা, ২৮ সেপ্টেম্বর ২০২২, বুধবার, ১৩ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ, ২ রবিউল আউয়াল ১৪৪৪ হিঃ

প্রবাস

লন্ডনে বিবিসি’র কার্যালয়ের সামনে গুম দিবস উপলক্ষে মানববন্ধন: মানবাধিকার পরিস্থিতি বিশ্বের কাছে তুলে ধরার আহবান

খালেদ মাসুদ রনি,বৃটেন থেকে

(৩ সপ্তাহ আগে) ৩১ আগস্ট ২০২২, বুধবার, ৪:২১ অপরাহ্ন

আন্তর্জাতিক গুম প্রতিরোধ দিবস উপলক্ষে মানববন্ধন কর্মসূচী পালন করেছে সেন্টার ফর ডেমোক্রেসি অ্যান্ড গুড গভর্নেন্স ইন বাংলাদেশ। মঙ্গলবার স্থানীয় সময় দুপুর ১২ টায় লন্ডনে বিবিসির প্রধান কার্যালয়ের সামনে এ  মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। মানবাধিকার পরিস্থিতি বিশ্বের কাছে তুলে ধরার দাবীতে ও গুমের শিকার ব্যক্তিদের স্মরণে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। সংগঠনের প্রধান সমন্বয়কারী মানবাধিকার কর্মী ও যুব সংগঠক সোয়ালেহীন করিম চোধুরীর সভাপতিত্বে ও অন্যতম সংগঠক ও সাবেক ছাত্রনেতা আব্দুল কাইয়ুমের পরিচালনায় অনুষ্ঠিত এ মানববন্ধনে বিপুল সংখ্যক বাংলাদেশি বিভিন্ন ধরনের প্লেকার্ড প্রদর্শনের পাশাপাশি মুখে কালো কাপড় বেঁধে অংশগ্রহণ করে। অনেকের হাতে ছিলো গুমের শিকার ব্যক্তি, পরিবার ও মানবাধিকার প্রতিষ্ঠার দাবী সম্বলিত প্লেকার্ড।

 মানববন্ধন শেষে সভায় সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন টাওয়ার হেমলেট কাউন্সিলের সাবেক ডেপুটি মেয়র কাউন্সিলর অহিদ আহমেদ, বিশিষ্ট মানবাধিকার কর্মী ও সাবেক সেনা কর্মকর্তা মেজর (অবঃ) সিদ্দিক,  যুক্তরাজ্য বিএনপির অন্যতম সিনিয়র নেতা শরিফুজ্জামান চৌধুরী তপন, এমদাদ হুসেন টিপু, ওয়াদুদ আলম ও মানবাধিকার কর্মী তাসলিমা তাজ।

 বক্তারা বলেন, বিগত প্রায় এক যুগ থেকে বর্তমান আওয়ামী সরকার বিরোধী মতকে দমন করতে গিয়ে দেশে গুম ও খুনের মাধ্যমে এক আতঙ্কের সংস্কৃতি চালু করেছে। বাংলাদেশে আজ মত প্রকাশের কোনো অধিকার নেই। আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীর বিরুদ্ধে আছে মানবাধিকার লঙ্ঘনের অকাট্য প্রমাণ। এমন পরিস্থিতিতে বিবিসির মতো মূলধারার মিডিয়াকে ইনভেস্টিগেটিভ জার্নালিজমের মাধ্যমে সঠিক মানবাধিকার পরিস্থিতি বিশ্বের কাছে তুলে ধরা ও মানবাধিকার নিশ্চিত করার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে। তারা মানবতাবিরোধী অপরাধের সাথে জড়িতদের বিচারের আওতায় আনার দাবী জানান।

 সভায় আরো উপস্থিত ছিলেন যুবনেতা দেওয়ান আব্দুল বাসিত, আব্দুল জলিল চৌধুরী খোকন, সাবেক ছাত্রনেতা আমজাদ হুসেন মানিক, হুমায়ুন কবির হিমু, দিপু চৌধুরী, আব্দুল গাফফার গুটলু, জাকির হুসেন, এস রহমান রাব্বি, জাবের চৌধুরী, মুজিবুর রহমান, সাংস্কৃতিক সংগঠক রাজ হাসান, মোহাম্মদ সাইদুল ইসলাম, যুবনেতা বাবুল গণি, আহমেদ আলী,তানবির আহমদ তারেক আহসানুল আম্বিয়া শুভন, আনছার আহমদসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ।

 এদিকে, দুপুর ২ টায় লন্ডনের বৃটিশ পার্লামেন্টের সামনে গুম দিবস উপলক্ষে আরো একটি মানববন্ধন অনুষ্ঠিত হয়। সভায় বক্তারা সরকারের গুম-খুনের বিরুদ্ধে আন্তর্জাতিক হস্তক্ষেপ কামনা করেন এবং আয়নাঘর নামক বন্দিশালা বন্ধ করার দাবী জানান।

বিজ্ঞাপন
তারা বলেন,  সরকার রাষ্ট্রীয় বাহিনী ব্যবহার করে ভিন্ন মতের মানুষকে গুম করে সাধারণ মানুষের মধ্যে আতংক সৃষ্টি করতে চায়। সভায় বক্তব্য রাখেন গুমের শিকার হওয়া ব্যক্তি ও পরিবারের সদস্যরা।

প্রবাস থেকে আরও পড়ুন

আরও খবর

প্রবাস থেকে সর্বাধিক পঠিত

ফ্রান্সে প্রবাসীদের পাসপোর্ট জটিলতা / রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকের পর কর্মসূচি প্রত্যাহার

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং স্কাইব্রীজ প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিমিটেড, ৭/এ/১ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status