ঢাকা, ২৮ সেপ্টেম্বর ২০২২, বুধবার, ১৩ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ, ২ রবিউল আউয়াল ১৪৪৪ হিঃ

প্রবাস

আবারও নির্বাচনে প্রতিদ্বন্ধিতার ঘোষণা মাহাথির মোহাম্মদের

মালয়েশিয়া প্রতিনিধি

(১ মাস আগে) ২৭ আগস্ট ২০২২, শনিবার, ৫:২২ অপরাহ্ন

দীর্ঘ সময় অসুস্থ থাকার পর এখন সম্পূর্ণ সুস্থভাবে স্বাভাবিক ভাবে জীবনযাপন করছেন তিনি। স্বাভাবিক জীবনের গা ঝাড়া দিয়েই দেশবাসীকে চমকে দিয়ে-ই নতুন ঘোষণা দিলেন। মালয়েশিয়ার আধুনিক রুপকার দক্ষিণ এশিয়ার জীবন্ত কিংবদন্তি ড.তুন মাহাথির মোহাম্মদ। দেশটির আসন্ন জাতীয় নির্বাচনে তিনি ও তার দল জিটিএ জিই ১৫ নির্বাচন অংশগ্রহণ করে সরকার গঠন করবেন বলে  ঘোষণা দেন। এ খবর জানিয়েছে মালয়েশিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা বারনামা। 

শনিবার দুপুরে বেরজাসা আয়োজিত জাতীয় পরিষদের উদ্বোধনের পর একটি সংবাদ সম্মেলনে এসব কথা বলেন মাহাথির মোহাম্মদ। তিনি আশা করেন শ্রীঘ্রই দেশটির ক্ষমতাসীন সরকার জাতীয় নির্বাচনের আয়োজন করবেন।  মাহাথিরের নতুন দলের নাম গেরাকান তানাহ এয়ার জি ই- ১৫ এবং তিনি এই দলের চেয়ারম্যান। সরকার যদি এখন অথবা বছরের শেষে নির্বাচন আয়োজন করে তাহলে নির্বাচনে তার দল সংখ্যাগরিষ্ঠ আসন না পেলেও তার দল সবচেয়ে বেশি সংখ্যাক আসন পাবে। তারপর জোট গঠন করে সরকার গঠন করা হবে বলে তিনি আশা ব্যক্ত করেন। 

মাহাথির আরো বলেন, আমরা প্রতিদ্বন্ধিতার জন্য প্রস্তুত এবং আমরা মালয়েশিয়ার সব-কটি আসনে প্রার্থী দিব। দেশের ৫০ শতাংশ আসনে জয় না পেলেও আমরাই হব বিজিত বড় দল।

বিজ্ঞাপন
পেজুয়াং তানাহ এয়ার চেয়ারম্যান বলেছেন, জোট সরকার গঠন করতে সক্ষম করার জন্য জিটিএ সারাদেশে ১২০ টি পর্যাপ্ত আসন দিয়ে অধিকাংশ আসনে জয় নিশ্চিত করবে।

জাতীয় নির্বাচন কখন অনুষ্ঠিত হতে পারে বলে তিনি মনে করেন সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে মাহাথির বলেন, মনে হচ্ছে ক্ষমতাসীন সরকার খুব শ্রীঘ্রই অথবা এ বছরের নির্বাচন আয়োজন করতে পারবে না।  কারণ সামনে জাতীয় বাজেট রয়েছে এই বাজেট ঘোষনার আগে সাধারণ নির্বাচন আয়োজন সম্ভব নাও হতে পারে। 

৩ বারের সফল প্রধানমন্ত্রী এবং দক্ষিণ এশিয়ার মধ্যে  সবচেয়ে বেশি সময় ধরে প্রধানমন্ত্রী থাকা ব্যক্তি হলেন মাহাথির মোহাম্মদ।  তার শাসনকালে মালয়েশিয়ার ব্যাপক উন্নয়ন হয়েছে। ২০১৮ সালে নানা নাটকীয়তার পর দুই বছর ক্ষমতায় থাকার পর পদত্যাগ করেন তিনি।  গত কয়েক মাস সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়িয়ে পড়েছিল যে মাহাথির মোহাম্মদ মারা গেছেন।

প্রবাস থেকে আরও পড়ুন

আরও খবর

প্রবাস থেকে সর্বাধিক পঠিত

ফ্রান্সে প্রবাসীদের পাসপোর্ট জটিলতা / রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকের পর কর্মসূচি প্রত্যাহার

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং স্কাইব্রীজ প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিমিটেড, ৭/এ/১ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status