ঢাকা, ২৮ সেপ্টেম্বর ২০২২, বুধবার, ১৩ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ, ২ রবিউল আউয়াল ১৪৪৪ হিঃ

শরীর ও মন

টাক মাথায় চুল প্রতিস্থাপন প্রক্রিয়া

ডা. এস এম বখতিয়ার কামাল
২৬ আগস্ট ২০২২, শুক্রবার

হেয়ার ট্রান্সপ্ল্যান্টের সহজ বাংলা হলো চুলের প্রতিস্থাপন। আরও সহজ করে বলতে গেলে ধান ক্ষেতের ধানের চারা বুননের মতো মাথায় বা শরীরে যে স্থানে যথেষ্ট পরিমাণ চুল আছে সেখান থেকে চুল তুলে এনে মাথার টাক স্থানে বিশেষ পদ্ধতিতে বুনন করে দেয়া। মেডিকেল পরিভাষায় হেয়ার ট্রান্সপ্ল্যান্ট হলো একটি  ছোট অস্ত্রোপচার পদ্ধতি যেখানে প্লাস্টিক সার্জন বা চর্মরোগ সংক্রান্ত সার্জন মাথার পেছন বা পাশ থেকে মাথার সামনের দিকে বা উপরের দিকে বা মাথার টাক জায়গায় চুল প্রতিস্থাপন করে দেন। মাথা ছাড়াও চুল প্রতিস্থাপন চোখের দোররা, ভ্রূ, দাড়ির চুল, বুকের চুল, ইত্যাদি পুনরুদ্ধার করতেও ব্যবহার করা যেতে পারে। মূলত চুল প্রতিস্থাপনের আধুনিক  কৌশলগুলো আসল চুলের অভিযোজন অনুকরণ করে প্রাকৃতিক বা ন্যচারাল চেহারা অর্জন করতে সাহায্য করে। চুল প্রতিস্থাপন প্রক্রিয়া সাধারণত স্থানীয় অ্যানেস্থেশিয়ার অধীনে ক্লিনিক,  মেডিকেল বা মেডিকেল সেন্টারে করা হয়। আশ্চর্যের বিষয় হলো বুনন করা এই চুল গজাবে, কাটা যাবে, পেকে যাবে না, এমন কী মাথা থেকে পড়বে না। বর্তমানে বাংলাদেশে বেশ কয়েকটি নামকরা প্রতিষ্ঠানে চুলের বুনন হয়ে থাকে। তবে প্রশ্ন হলো কখন হেয়ার ট্রান্সপ্ল্যান্ট করতে হয় এবং বিকল্প আছে কিনা। 

হেয়ার ট্রান্সপ্ল্যান্ট করার পূর্বে করণীয় 

হেয়ার ট্রান্সপ্ল্যান্ট সাধারণত পুরুষরা বেশি করে থাকে। কারণ চুল প্রতিস্থাপনের পরে দেখা গেছে ছেলেদের চুল দ্রুত গজাচ্ছে ও প্রতিক্রিয়া দেখাচ্ছে।

বিজ্ঞাপন
কিন্ত্তু মেয়েদের ক্ষেত্রে এত ভালো রেজাল্ট আসে না্‌। যদি কারও টাক বা চুলপড়া সমস্যা দেখা যায় শুরুতে আমরা ট্রাইকো স্ক্যান করে চুলের ফলিকলগুলো কি অবস্থায় আছে তা দেখে নেই। যদি দেখি হেয়ার ট্রান্সপ্ল্যান্ট না করে  চিকিৎসার মাধ্যমে চুল গজানো সম্ভব তখন আমরা কিছু জনপ্রিয় ওষুধ ও থেরাপি প্রয়োগ করে চুল পড়া বা টাক সমস্যার সমাধান করি। চুলপড়া বা টাক কিন্তু সম্পূর্ণ আলাদা জিনিস। প্রতিদিন যদি কিছু চুল পড়ে কিন্ত্তু ১০০ এর অধিক নয় তখন  এটিকে স্বাভাবিক ধরে নিতে হবে। রোগীকে আমরা দৈনন্দিন জীবনে চুলের যত্নে  কি কি করতে হবে আবার কি কি  করতে মানা তা বলে দেই। যদি সত্যিই চুল পড়ে যায়, টাক হয়ে যাচ্ছে বা মাথায় টাক পড়েছে, আবার পয়সার মতো গোল গোল হয়ে চুল পড়ে যাচ্ছে তখন কি ধরনের চিকিৎসা  লাগবে তা রোগীকে জানাই। মূলত হেয়ার ট্রান্সপ্ল্যান্ট হলো শেষের চিকিৎসা। এই ট্রান্সপ্ল্যান্ট কেবল তারাই করতে পারে যাদের মাথায় টাক পড়েছে, অন্যান্য চিকিৎসায় তেমন ফল পাওয়া যাচ্ছে না, যাদের মাথার পেছনে বা অন্য জায়গায় যথেষ্ট চুল আছে তাদের জন্য প্রযোজ্য। 

 

লেখক: চর্ম, যৌন ও অ্যালার্জি রোগ বিশেষজ্ঞ (সাবেক), ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল কামাল হেয়ার অ্যান্ড স্কিন সেন্টার, ফার্মগেট, ঢাকা। প্রয়োজনে: ০১৭১১৪৪০৫৫৮

শরীর ও মন থেকে আরও পড়ুন

আরও খবর

শরীর ও মন থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং স্কাইব্রীজ প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিমিটেড, ৭/এ/১ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status