ঢাকা, ২৮ সেপ্টেম্বর ২০২২, বুধবার, ১৩ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ, ২ রবিউল আউয়াল ১৪৪৪ হিঃ

প্রবাস

টেক্সাসে হয়ে গেল বাংলাদেশি শিক্ষার্থীদের মনোরম সাংস্কৃতিক সন্ধ্যা

মানবজমিন ডেস্ক

(১ মাস আগে) ২২ আগস্ট ২০২২, সোমবার, ১০:০৯ অপরাহ্ন

দেশ-ধর্ম-বর্ণ-জাতের বৈচিত্র্যময়তায় সাজানো আমেরিকার টেক্সাস অঙ্গরাজ্যের হিউস্টন। এই শহরের উত্তর পশ্চিম কোনে সাইপ্রেস-উড উচ্চ বিদ্যালয় অবস্থিত। সম্প্রতি এই বিদ্যালয়েই হয়ে গেল বাংলাদেশি শিক্ষার্থীদের আয়োজনে মনোরম এক সাংস্কৃতিক সন্ধ্যা। নির্দিষ্ট সময়ের অনেক আগেই বাস্কেট বলের কোর্টটি সরগরম হতে থাকে বিভিন্ন বয়সের শিক্ষার্থীদের পদচারণায়। গ্যালারির বসার জায়গাগুলো কানায় কানায় পূর্ণ হয়ে যায় অবিভাবক, শিক্ষক শিক্ষিকা আর অতিথিদের উপস্থতিতে। 
আমেরিকান স্কুলগুলোতে অর্কেস্ট্রা, অপেরা, ব্যান্ড, কনসার্ট আয়োজন নিয়মিত ঘটনা। কিন্তু বিশ্বের বিভিন্ন দেশের সংস্কৃতিকে উপস্থাপন করার প্রয়াস সচারচর দেখা যায় না। আর এই বিষয়টি ঘিরেই আবর্তিতত হয় টেক্সাসের সাইপ্রেস উড স্কুলের সাংস্কৃতিক অনুষ্টান। এই স্কুলের বাংলাদেশি বংশোদ্ভূত নবম শ্রেণীর শিক্ষার্থী  তাজরিয়া এহসান নিধির এমন ভাবনায় সাজানো হয় অনুষ্ঠান। নিধি পুরো অনুষ্টানটিতে নাচের মাধ্যমে বিভিন্ন দেশের সংস্কৃতিকে ফুটিয়ে তুলেন সহপাঠীদের নিয়ে। এই যৌথ পরিবেশনায় অংশ নেয় শ্রীলঙ্কা, ভারত, পাকিস্তান, ঘানা, ইথিওপিয়া, কঙ্গো, হাইতি, প্যালেস্টাইন, ভিয়েতনামসহ বিভিন্ন দেশ থেকে পড়তে আসা সহপাঠীদের।

বিজ্ঞাপন
সকলের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে অনুষ্ঠানটি হয়ে উঠে জাঁকজমপূর্ণ। অনুষ্ঠান শেষে সহকারী অধ্যক্ষ নিধির ভূয়সী প্রশংসা করেন এবং সাইপ্রেস-উড উচ্চ বিদ্যালয়ের ইন্টরন্যাশনাল ক্লাবের প্রেসিডেন্টের দায়িত্ব প্রধান করেন।

 

পাঠকের মতামত

Congratulations !

Fatima Momtaz
২৩ আগস্ট ২০২২, মঙ্গলবার, ২:১৬ অপরাহ্ন

প্রবাস থেকে আরও পড়ুন

আরও খবর

প্রবাস থেকে সর্বাধিক পঠিত

ফ্রান্সে প্রবাসীদের পাসপোর্ট জটিলতা / রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকের পর কর্মসূচি প্রত্যাহার

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং স্কাইব্রীজ প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিমিটেড, ৭/এ/১ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status