ঢাকা, ২৮ সেপ্টেম্বর ২০২২, বুধবার, ১৩ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ, ২ রবিউল আউয়াল ১৪৪৪ হিঃ

প্রবাস

কলিং ভিসা আবেদনের স্থগিতাদেশ প্রত্যাহার করে নিল মালয়েশিয়া

আশরাফুল মামুন, মালয়েশিয়া থেকে

(১ মাস আগে) ১৭ আগস্ট ২০২২, বুধবার, ৬:৪৭ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৯:৫৩ পূর্বাহ্ন

নতুন করে বিদেশি কর্মী নিয়োগের জন্য অনলাইন পোর্টাল সিস্টেম এর উপর সাময়িক স্থগিতাদেশ দেয় মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী।  এক সপ্তাহ আগে এই স্থগিতাদেশ দেওয়ার পর দেশটির মানবসম্পদ মন্ত্রী এম সারাভানান মঙ্গলবার  এক বিবৃতিতে সাময়িক স্থগিতাদেশ প্রত্যাহার করে নিয়েছেন। এর আগে গত ৫ই আগষ্ট মন্ত্রী বলেছিলেন শ্রমিক নিয়োগের পুরাতন পদ্ধতি সংস্কার করে একটি যথাযথ পদ্ধতি অনুসরণ করার জন্য ১৪ আগষ্ট থেকে ৩১ আগষ্ট পর্যন্ত কলিং ভিসার নতুন আবেদন স্থগিত করা হয়েছে। 
এশিয়ার ইউরোপ খ্যাত মালয়েশিয়া তাদের শ্রম চাহিদা পূরণের জন্য স্থানীয়দের পাশাপাশি বাংলাদেশসহ অন্যান্য ১৪টি দেশের কর্মীদের উপর নির্ভর করে থাকে। কিন্তু গত ৩ বছর মহামারির কারণে নতুন করে বিদেশি কর্মী নিয়োগ স্থগিত থাকায় দেশটিতে চরম শ্রমিক সংকট তৈরি হয়।

দেশটিতে একদিকে তীব্র শ্রমিক সংকট অন্যদিকে দীর্ঘ সময় নিয়ে কলিং ভিসায় দর কষাকষি, করোনা মহামারীর ক্ষতি সহ সব মিলিয়ে বিপাকে রয়েছে উৎপাদন সেক্টর গুলো। শিল্প কারখানা মালিকেরা বলছেন তাদের চাহিদা মত শ্রমিক যথাসময়ে সরবরাহ করতে না পারায় তাদের উৎপাদ ব্যাহত হচ্ছে। এতে করে মোটা অংকের আর্থিক ক্ষতির মুখে পড়েছেন। 

বিবৃতিতে মানব সম্পদ বিষয়ক মন্ত্রী এম সারাভানান বলেন, বিদেশী কর্মী নিয়োগের জন্য পোর্টালের মাধ্যমে আবেদনের ওপর সাময়িক যে স্থগিতাদেশ ছিল তা আগামী শুক্রবার (১৯ আগস্ট) থেকে তুলে নেয়া হবে। বিদেশি শ্রমিক নিয়োগের বিষয়টি আরও ভালভাবে পর্যবেক্ষণ করার জন্য শিল্প মন্ত্রণালয় থেকে ১৫ সদস্য ও মানবসম্পদ মন্ত্রণালয় থেকে আরও ৫ জন প্রতিনিধির একটি বিশেষ কমিটি গঠন করা হয়েছে। এছাড়া শিল্প মালিকদের অনুরোধে কর্মসংস্থান আইন ১৯৫৫-এর সংশোধনীর বাস্তবায়ন সাপ্তাহিক ৪৮ ঘণ্টা কাজের কর্মঘণ্টা কমিয়ে ৪৫ ঘণ্টায় নামিয়ে আনার বিষয়টি স্থগিত করার জন্য প্রধানমন্ত্রী ও অন্যান্য মন্ত্রীদের সাথে আলোচনা চলছে বলেও জানান।

সারাভানান বলেন, দেশটির বিভিন্ন শিল্প-কারখানার স্থবিরতা কাটিয়ে উঠার লক্ষ্যে তাদের অনুরোধের ভিত্তিতে মূলত এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। তিনি জানান, চলতি মাসের মধ্যেই আরও অন্তত ৪ লাখ বিদেশি কর্মীর আবেদন প্রক্রিয়া সম্পন্ন হবে।

বিজ্ঞাপন

প্রবাস থেকে আরও পড়ুন

আরও খবর

প্রবাস থেকে সর্বাধিক পঠিত

ফ্রান্সে প্রবাসীদের পাসপোর্ট জটিলতা / রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকের পর কর্মসূচি প্রত্যাহার

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং স্কাইব্রীজ প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিমিটেড, ৭/এ/১ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status