ঢাকা, ৪ অক্টোবর ২০২২, মঙ্গলবার, ১৯ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ, ৭ রবিউল আউয়াল ১৪৪৪ হিঃ

অনলাইন

গাজীপুরে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষার্থীদের সড়ক অবরোধ

স্টাফ রিপোর্টার, গাজীপুর থেকে

(১ মাস আগে) ১৬ আগস্ট ২০২২, মঙ্গলবার, ১:৫২ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৮:০৬ অপরাহ্ন

ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্সের মেয়াদ চার বছরে থেকে কমিয়ে তিন বছর করার সিদ্ধান্তের প্রতিবাদসহ ৪ দফা সড়ক অবরোধ মানববন্ধন ও বিক্ষেপ মিছিল করেছে  শিক্ষার্থীরা। মঙ্গলবার (১৬ আগষ্ট) সকালে নগরের থানা কাউন্সিল এলাকায় কয়েক হাজার শিক্ষার্থী জড়ো হয়ে জয়দেবপুর-শিমুলতলী  সড়ক অবরোধ করে ছিল মানববন্ধন করতে থাকে। এসময় শিক্ষার্থীদের পক্ষে কামরুল ইসলাম,  সুলতান মাহমুদ, সজিব হোসাইন, আল মামুন, রিয়াজ আহমেদ, জামিল আহমেদ প্রমুখ বক্তব্য রাখেন। পরে মর্ডান ইনস্টিটিউট অব সায়েন্স এন্ড টেকনোলজি থেকে শুরু হয়ে শহরের বিভিন্ন স্থান ঘুরে জয়দেবপুর বাস স্ট্যান্ডে গিয়ে শেষ হয়। 

শিক্ষার্থীদের অভিযোগ, ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউটে গত ১২ আগস্ট শিক্ষামন্ত্রীর বক্তব্যে  ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং পড়াশোনার মেয়াদ চার বছর থেকে কমিয়ে তিন বছরের ঘোষণা দেয়া হয় ।  ডিপ্লোমার মেয়াদ ৩ বছরে কমিয়ে  আনা  হলে চাকুরীর ক্ষেত্রে গ্রেট কমে যাওয়ার পাশাপাশি শিক্ষার মানও কমে যাবে বলে শিক্ষার্থীরা মনে করছে।  এজন্য শিক্ষার্থীরা চার বছর মেয়াদী ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং পড়াশোনা বজায় রাখার জন্য দাবি তুলেন । এছাড়া ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং এ ভর্তি প্রক্রিয়া পরীক্ষার মাধ্যমে করার দাবি করেছে শিক্ষার্থীরা।  অবিলম্বে শিক্ষামন্ত্রীর  এ ঘোষণা থেকে সরে না আসলে বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে বলেও জানান শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের এই আন্দোলনে গাজীপুরের রয়েল পলিটেকনিক ইনস্টিটিউট ও গাজীপুর বিজ্ঞান কলেজসহ জেলার কয়েকটি পলিটেকনিক ইনস্টিটিউট ছাড়াও দেশের বিভিন্ন পলিটেকনিক ইনস্টিউটার শিক্ষার্থীরা অংশ নেয়।
 

পাঠকের মতামত

নানাবিধ সমস্যায় জর্জরিত প্রকৌশল ডিপ্লোমা শিক্ষা ব্যাবস্থা। প্রকৌশল ডিপ্লোমার একটি প্রাচীন বিদ্যাপিঠ ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউট। তা হওয়া সত্বেও এখানে নাই কোন উন্নত মানের Lab, Library, study materials. উন্নত বিশ্বের শিক্ষা ব্যবস্হার সাথে তাল মিলিয়ে এখানেও আধুনিকায়ন প্রয়োজন। অথচ আমাদের দেশে প্রযুক্তি শিল্পে ডিপ্লোমা প্রকৌশলীদের গুরুত্ব অপরিসীম। শিক্ষার মান নিশ্চিত করে প্রয়োজনে একই Institute থেকে উচ্চ শিক্ষা গ্রহণের সুযোগ সৃষ্টি করা যেতে পারে।

Mohammad Hasan Towfi
১৬ আগস্ট ২০২২, মঙ্গলবার, ১১:১০ পূর্বাহ্ন

শিক্ষার মান বাড়ানোর দিকে নজর নেই । 4/3 এ কি হবে যদি একজন ছাত্র প্রকৃত শিক্ষা না পায়। কারিগরী শিক্ষার মূল হলো ব্যবহারিক ক্লাস। কিন্তু পলিটেকনিক গুলোতে ব্যবহারিক ক্লাস করানোই হয়না । ল্যাব গুলোতে ভাঙাচুরা যন্ত্রপাতি। সরকার টাকা খরচ করে ল্যাব যন্ত্রপাতি কেনে কিন্তু তা কয়দিনেই নষ্ট হয়ে যায় । অর্থাৎ কেনাকাটায় চলে দূণীতির মহোৎসব। দেশে কোন কিছুই ঠিক মতো হচ্ছে না ।

Md.Mahafuzur Rahman
১৬ আগস্ট ২০২২, মঙ্গলবার, ৩:২৩ পূর্বাহ্ন

শিক্ষা মন্ত্রী মহোদয়ের বক্তব্য একপেশে, একটি বিশেষ শ্রেণীর বক্তব্য বলেই মনে হয়। শিক্ষা পরিবেশ নিয়ে কোন মাথা ব্যাথা নেই, পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর কয় বছরের কোর্স কয় বছরে শেষ হচ্ছে, ৬ মাসের সেমিস্টার কয় মাসে শেষ হচ্ছে তা দেখার কেউ নেই। করোনাকালীন ২ বছর পাবলিক বিশ্ববিদ্যালয় গুলোতে কোন ক্লাস পরীক্ষা হয় নাই বললেই চলে, পিছিয়ে পরা পাবলিক বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছাত্রীদের কোন দায় কারও আছে বলে মনে হয় না। পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষকবৃন্দ উইকএন্ড প্রোগ্রাম নিয়ে শুক্রবার ও শনিবার ৪৮ ঘন্টা ব্যতিব্যস্ত থাকেন, সপ্তাহের বাকী ৫ দিন ব্যস্ত থাকেন প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের খ্যাপ মারার কাজে। শিক্ষক মহোদয়গণ ক্লাস পরীক্ষা সঠিক সময় নিচ্ছেন কিনা এটাই বা কে দেখবেন। করোনা এবং অন্যান্য কারণে ৪ বছরের অনার্স শেষ করতে ৭/৮ বছর পার হয়ে যাচ্ছে, ছাত্র ছাত্রীদের মানসিক স্বাস্থ্য আত্মহত্যা প্রবণতায় রূপান্তর হচ্ছে। মাননীয় মন্ত্রী মহোদয় কারিগরি শিক্ষার মূল সমস্যার সমাধান করাসহ সার্বিক বিষয়াবলির দিকে মনোযোগ দিলে কত সহস্র মা বাবাই না উপকৃত হতো।

মোঃ আতাউর রহমান
১৬ আগস্ট ২০২২, মঙ্গলবার, ১:৩৫ পূর্বাহ্ন

সরকারের উচিত ডিপ্লোমাকে এক বছর কমিয়ে তিন করে টেকনিশিয়ান হিসেবে গ্রহন করা।

AKM Shamsuddin
১৬ আগস্ট ২০২২, মঙ্গলবার, ১:৩৪ পূর্বাহ্ন

প্রতি বছরই খবরে দেখবেন অমুকের ছেলে অমুক টাকার অভাবে অমুক বিশ্ববিদ্যালয়ে, অমুক মেডিকেল কলেজে ভর্তি হতে পারছেনা ইত্যাদি ইত্যাদি। কখনো কেউ শুনেছেন টাকার অভাবে অমুক পলিটেকনিকে ভর্তি হতে পারেনি?? যদি শিক্ষার্থীদের খরচ কমানোর কথা ভাবতেই হয় তাহলে শিক্ষা ক্ষেত্রে ভর্তুকি দেওয়া হউক অথবা সকল পাবলিক বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজ, ইঞ্জিনিয়ারিং কলেজ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কৃষি বিশ্ববিদ্যালয়ে ৪ বছরের অনার্স কোর্সকে ৩ বছর করা হউক। তাদেরও তো দ্রুত চাকরি পাওয়া দরকার। ডিপ্লোমা ইঞ্জনিয়ারের চেয়ে দেশে অনার্সের ছাত্র কয়েক গুন বেশি তাই তাদেরকে আগে ৩ বছরে অনার্স শেষ করে চাকরির সুযোগ দেওয়া হউক, তাদের পরিবারেও খরচ কমানো দরকার

Sienat
১৬ আগস্ট ২০২২, মঙ্গলবার, ১২:৫৯ পূর্বাহ্ন

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

অনলাইন থেকে সর্বাধিক পঠিত

প্রায়শই মিলত ধর্ষণের হুমকি/ ‘গেট খুলে দেখি মেয়ে অর্ধ-উলঙ্গ এবং গলা কাটা’

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং স্কাইব্রীজ প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিমিটেড, ৭/এ/১ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status