ঢাকা, ৪ অক্টোবর ২০২২, মঙ্গলবার, ১৯ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ, ৭ রবিউল আউয়াল ১৪৪৪ হিঃ

বাংলারজমিন

বিনম্র শ্রদ্ধায় দেশজুড়ে জাতীয় শোক দিবস পালিত

বাংলারজমিন ডেস্ক
১৬ আগস্ট ২০২২, মঙ্গলবার

যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে সারা দেশে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে দেশের বিভিন্ন জেলা, উপজেলায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, দোয়া মাহফিল, কোরআনখানি, আলোচনা সভার আয়োজন করে আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগ, মহিলা লীগ, যুব মহিলা লীগ, সরকারি-বেসরকারি অফিস, আদালত, বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক প্রতিষ্ঠান। বিস্তারিত প্রতিনিধিদের পাঠানো রিপোর্টে- 

স্টাফ রিপোর্টার, মৌলভীবাজার থেকে জানান, গতকাল সকালে মৌলভীবাজার সরকারি উচ্চ বিদ্যালয়ে মাঠ প্রাঙ্গণে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ, শোক র‌্যালিসহ বিভিন্ন অনুষ্ঠানের মধ্যে দিয়ে মৌলভীবাজারে জাতীয় শোক দিবস পালিত হয়। সকাল সাড়ে ১০টার দিকে ফুল দিয়ে শ্রদ্ধা জানান জেলা প্রশাসক মীর নাহিদ আহসান। পরে মৌলভীবাজার-৩ আসনের এমপি নেছার আহমদ ও সংরক্ষিত মহিলা আসনের এমপি  সৈয়দা জহুরা আলাউদ্দিন, জেলা প্রশাসক মীর নাহিদ আহসান, পুলিশ সুপার মোহাম্মদ জাকারিয়া, পৌর মেয়র মো. ফজলুর রহমান, সদর উপজেলা চেয়ারম্যান মো. কামাল হোসেন, মৌলভীবাজার প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক পান্না দত্তসহ সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠন ফুল দিয়ে শ্রদ্ধা জানায়। এ ছাড়া দিবসটি উদ্যাপন উপলক্ষে জেলা প্রশাসন দিনব্যাপী নানা কর্মসূচি গ্রহণ করে।

মাগুরা প্রতিনিধি জানান, মাগুরায় গতকাল সকাল ১০টায় স্থানীয় নোমানী ময়দানে মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন মাগুরা-১ আসনের সংসদ সদস্য এডভোকেট সাইফুজ্জামান শিখর, মাগুরা-২ আসনের সংসদ সদস্য ড. শ্রী বীরেন শিকদার, জেলা প্রশাসক ড. আশরাফুল আলম, পুলিশ সুপার জহিরুল ইসলাম, জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল ফাত্তাহ, সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ প্রশাসক পঙ্কজ কুণ্ডুসহ জেলা আইনজীবী সমিতি, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগসহ জেলার সরকারি বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের সদস্যরা। পরে নোমানী ময়দানে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ ছাড়া জাতীয় শোক দিবসে বাংলাদেশ শিশু একাডেমি মাগুরা শাখা আবৃত্তি ও চিত্রাঙ্কন প্রতিযোগিতাসহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে। 
স্টাফ রিপোর্টার, যশোর থেকে জানান, দিবসটি উপলক্ষে দেশের সর্ব বৃহৎ বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি জানিয়েছে যশোরের সর্বস্তরের মানুষ। সকাল ৮টায় শহরের বকুলতলাস্থ বঙ্গবন্ধুর ম্যুরালে প্রথম ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক মো. তমিজুল ইসলাস খান ও যশোর-৩ আসনের সংসদ সদস্য কাজী নাবিল আহম্মেদ। এরপর পুলিশ বিভাগসহ বিভিন্ন প্রতিষ্ঠান, সংস্থা ও আওয়ামী লীগের অঙ্গসংগঠনের পক্ষে ম্যুরালে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়।

বিজ্ঞাপন
এ ছাড়া দিবসটি উপলক্ষে গতকাল সারাদিন বিভিন্ন পাড়া মহল্লায় আলোচনা সভা, দরিদ্রভোজের আয়োজন করা হয়েছে।

স্টাফ রিপোর্টার, কুমিল্লা থেকে জানান, কুমিল্লায় গতকাল সকালে বঙ্গবন্ধু ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা জানান সদর আসনের এমপি আ ক ম বাহাউদ্দিন, এমপি আঞ্জুম সুলতানা সীমা, সিটি মেয়র আরফানুল হক রিফাত, জেলা পরিষদের প্রশাসক আবু তাহের, জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান, পুলিশ সুপার ফারুক আহমেদ প্রমুখ। এ ছাড়া জেলা মুক্তিযোদ্ধা সংসদ, কুমিল্লা প্রেস ক্লাবসহ বিভিন্ন সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠান বঙ্গবন্ধু ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করে।

ফরিদপুর প্রতিনিধি জানান, ফরিদপুরে জাতীয় সংসদের উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী এমপি’র পক্ষে ফরিদপুরের নগরকান্দায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেছেন তার রাজনৈতিক প্রতিনিধি শাহদাব আকবর চৌধুরী লাবু। এ সময় জেলা ও উপজেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। এর আগে একটি শোক র‌্যালি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এ ছাড়াও জেলার সবক’টি উপজেলায় যথাযথভাবে পালিত হচ্ছে।

চুয়াডাঙ্গা প্রতিনিধি জানান, জাতীয় শোক দিবস উপলক্ষে চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগ কার্যালয়ের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়েছে। চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য সোলায়মান হক জোয়ার্দ্দার দলীয় নেতাকর্মীদের নিয়ে পুষ্পমাল্য অর্পণ করেন। পরে সকাল ৭টায় চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতেও পুষ্পমাল্য অর্পণ করা হয়। জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা আইনজীবী সমিতিসহ বিভিন্ন সংগঠন, সরকারি দপ্তর ও শিক্ষাপ্রতিষ্ঠান পুষ্পমাল্য অর্পণ করে। পরে বঙ্গবন্ধুসহ সকল শহীদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া অনুষ্ঠিত হয়।

নীলফামারী প্রতিনিধি জানান, নীলফামারীতে গতকাল সকালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে শ্রদ্ধা নিবেদন, কালো ব্যাজ ধারণ, বঙ্গবন্ধুর ভাষণ প্রচার ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। নীলফামারী পৌর আওয়ামী লীগের উদ্যোগে শহরের জোরদরগা মসজিদ ও এতিম খানায় দোয়া মাহফিলের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে স্থানীয় সংসদ সদস্য আসাদুজ্জামান নূর, বিশেষ অতিথি হিসেবে জেলা আওয়ামী লীগ সভাপতি দেওয়ান কামাল আহমেদ, সাধারণ সম্পাদক এডভোকেট মমতাজুল হক উপস্থিত ছিলেন। 

জয়পুরহাট প্রতিনিধি জানান, জয়পুরহাটে গতকাল সকাল ৭টায় শহরের শহীদ ডা. আবুল কাশেম ময়দানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন স্থানীয় সংসদ সদস্য এডভোকেট সামছুল আলম দুদু, জেলা প্রশাসক শরীফুল ইসলাম, পুলিশ সুপার মাছুম আহাম্মদ ভূঞা, জেলা পরিষদ প্রশাসক ও জেলা আওয়ামী লীগের সভাপতি আরিফুর রহমান রকেট, পৌরসভার মেয়র মোস্তাফিজুর রহমান মোস্তাক, জেলা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের সদস্যরা। 

হোসেনপুর (কিশোরগঞ্জ) প্রতিনিধি জানান, কিশোরগঞ্জের হোসেনপুরে গতকাল সকাল ১০টায় উপজেলা পরিষদ চত্বরে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন- উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ সোহেল, উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রাবেয়া পারভেজ, পৌরসভার মেয়র মো. আব্দুল কাইয়ুম খোকন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি জহিরুল ইসলাম নুরু মিয়া, সাধারণ সম্পাদক এম এ হালিম, থানা অফিসার ইনচার্জ (ওসি) মুহাম্মদ মাসুদ আলম প্রমুখ।

গফরগাঁও (ময়মনসিংহ) প্রতিনিধি জানান, ময়মনসিংহের গফরগাঁওয়ে উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনগুলোর উদ্যোগে উপজেলার ২৭৪টি স্পটে খতমে কোরআন, মিলাদ ও দোয়া মাহফিল, আলোচনা সভা  এবং কাঙালি ভোজের আয়োজন করা হয়। এ ছাড়া উপজেলা প্রশাসন, বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ও উপজেলার প্রায় সাড়ে চার শতাধিক শিক্ষাপ্রতিষ্ঠানের উদ্যোগে আরও পাঁচ শতাধিক স্পটে শোক র‌্যালি, আলোচনা সভা, দোয়া ও মিলাদ মাহফিল, বঙ্গবন্ধুর ওপর শিশু-কিশোরদের চিত্রাঙ্কন, রচনা, আবৃত্তি প্রতিযোগিতার আয়োজন করা হয়।

শরণখোলা (বাগেরহাট) প্রতিনিধি জানান, বাগেরহাটের শরণখোলায় উপজেলা আওয়ামী লীগের কার্যালয়ে জাতীয় পতাকা অর্ধনমিত, দলীয় ও কালো পতাকা উত্তোলনের মধ্য দিয়ে শোক দিবসের কর্মসূচি শুরু হয়। সকাল ৮টায় উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনার চত্বর থেকে শুরু হয়ে বিশাল এক শোক র‌্যালি রায়েন্দা বাজার প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর স্থায়ী প্রতিকৃৃতিতে উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, উপজেলা আওয়ামী লীগ, মুক্তিযোদ্ধা সংসদ, শরণখোলা থানা, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, শরণখোলা সরকারি ডিগ্রি কলেজ, যুবলীগ, ছাত্রলীগ, মহিলা আওয়ামী লীগসহ সামাজিক সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়। 

মির্জাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি জানান, টাঙ্গাইলের মির্জাপুরে পুষ্পস্তবক অর্পণ, দোয়া মাহফিল, আলোচনা সভাসহ নানা আয়োজনের মধ্যদিয়ে জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। দিনটি পালনে নানা কর্মসূচির আয়োজন করে মির্জাপুর উপজেলা প্রশাসন, মির্জাপুর উপজেলা আওয়ামী লীগ ও এর সহযোগী অঙ্গ সংগঠন এবং বিভিন্ন শিক্ষা ও সামাজিক প্রতিষ্ঠান।

লালমোহন (ভোলা) প্রতিনিধি জানান, ভোলার লালমোহনে গতকাল দিবসটি উপলক্ষে প্রথম প্রহরে দলীয় কার্যালয়ের সামনে জাতীয় পতাকা ও কালো পতাকা উত্তোলন করে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও র‌্যালি বের করা হয়। পরে উপজেলা পরিষদ অডিটোরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভোলা-৩ আসনের সংসদ সদস্য নূরুন্নবী চৌধুরী শাওন। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ফখরুল আলম হাওলাদার, যুগ্ম সাধারণ সম্পাদক আনোয়ারুল ইসলাম রিপন, অতিরিক্ত পুলিশ সুপার জহিরুল ইসলাম হাওলাদার প্রমুখ।

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি, বাকৃবি জানান, দিবসটি উপলক্ষে বিভিন্ন কর্মসূচির আয়োজন করে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি)। গতকাল জাতীয় পতাকা অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলন করা হয়। সকাল ৮টার দিকে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চত্বরে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন ভিসি অধ্যাপক ড. লুৎফুল হাসান। এ সময় এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর জাতীয় দিবস উদ্যাপন কমিটি, প্রক্টরিয়াল বডিসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক এবং স্বেচ্ছাসেবী সংগঠনের নেতাকর্মীরা পুষ্পস্তবক অর্পণ করেন। 

কেরানীগঞ্জ (ঢাকা) প্রতিনিধি জানান, কেরানীগঞ্জে গতকাল সকাল ১০টায় দক্ষিণ কেরানীগঞ্জের আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে দোয়া মাহফিল ও ফাতেহা পাঠ করা হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু, বিশেষ অতিথি কেরানীগঞ্জ উপজেলা চেয়ারম্যান শাহীন আহম্মেদ। এ ছাড়া অন্যদের মধ্যে ছিলেন দক্ষিণ কেরানীগঞ্জের থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ম.ই মামুন, জিনজিরা ইউনিয়নের চেয়ারম্যান সাকের হোসেন সাকু, জিনজিরা আওয়ামী লীগের সভাপতি হাজী মোস্তাক প্রমুখ।

সরাইল (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি জানান, সরাইলে দিবসটি পালন উপলক্ষে উপজেলা প্রশাসন নানা কর্মসূচি পালন করেছে। দিনের শুরুতেই সরকারি- বেসরকারি সকল প্রতিষ্ঠানসমূহে অর্ধনমিত করে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। সকাল ৯টায় উপজেলা পরিষদ চত্বরে জাতির পিতার প্রতিকৃতির সামনে দাঁড়িয়ে সম্মান প্রদর্শন করেন পুলিশ প্রশাসন। পরে প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন সংরক্ষিত আসনের (৩১২) মহিলা এমপি ও আওয়ামী লীগ নেতারা, উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, আওয়ামী লীগের অঙ্গসংগঠনসমূহ। 

ডিমলা (নীলফামারী) প্রতিনিধি জানান, নীলফামারীর ডিমলায় উপজেলা আওয়ামী লীগ ও উপজেলা প্রশাসনের উদ্যোগে পতাকা উত্তোলন, মসজিদে মিলাদ কোরআনখানি দোয়া মাহফিল ও মন্দির গির্জায় বিশেষ প্রার্থনা, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, বঙ্গবন্ধুর জীবনীর ভিডিও প্রদর্শন, দুস্থদের মাঝে খাবার বিতরণ করা হয়। গতকাল সকালে উপজেলা আওয়ামী লীগ কার্যালয় হতে একটি র‌্যালি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে বিজয় চত্বরে আলোচনা সভায় মিলিত হয়। আলোচনা সভায় ডিমলা উপজেলা আওয়ামী লীগের সভাপতি, নীলফামারী-১ আসনের সংসদ সদস্য মুক্তিযোদ্ধা আফতাব উদ্দিন সরকারের সভাপতিত্বে বক্তব্য রাখেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান তবিবুল ইসলাম, উপজেলা নির্বাহী কর্মকর্তা বেলায়েত হোসেন প্রমুখ।

স্টাফ রিপোর্টার, গাজীপুর থেকে জানান, গাজীপুরে জাতীয় শোক দিবস উপলক্ষে মহানগর আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। এতে এডভোকেট আজমত উল্লা খানের সভাপতিত্বে কাজী আলিম উদ্দিন বুদ্দিন, আফজাল হোসেন সরকার রিপন কাজী ইলিয়াস বক্তব্য রাখেন। শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজে জাতীয় শোক দিবসের আলোচনায় অধ্যক্ষ প্রফেসর ডা. মো. আব্দুল কাদেরের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল এমপি।

স্টাফ রিপোর্টার, কিশোরগঞ্জ থেকে জানান, জাতীয় পতাকা অর্ধনমিত রাখার মধ্যদিয়ে গতকাল সকালে জেলা মুক্তিযোদ্ধা সংসদ কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধার্ঘ নিবেদন করেন কিশোরগঞ্জ-১ (সদর-হোসেনপুর) আসনের সংসদ সদস্য ডা. সৈয়দা জাকিয়া নূর লিপি, জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম, অতিরিক্ত ডিআইজি পদে পদোন্নতি প্রাপ্ত পুলিশ সুপার মো. মাশরুকুর রহমান খালেদ বিপিএম (বার), স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মোহাম্মদ হাবিবুর রহমান, জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা এডভোকেট মো. জিল্লুর রহমান, সাধারণ সস্পাদক এডভোকেট এম.এ আফজলসহ বিভিন্ন দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা ছাড়াও বীর মুক্তিযোদ্ধা, স্কাউটস, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দরা। 

রাজারহাট (কুড়িগ্রাম) প্রতিনিধি জানান, কুড়িগ্রামের রাজারহাটে দিবসটি উপলক্ষে সকাল ১০টায় উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ চত্বরে জাতির জনকের ম্যুরালে উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, থানা পুলিশ বিভাগ, বীর মুক্তিযোদ্ধা, উপজেলা আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগ, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, রাজারহাট সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, প্রেস ক্লাব রাজারহাটসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে পুষ্পার্ঘ অর্পণ করা হয়। সকাল ১১টায় উপজেলা পরিষদের সভাকক্ষে ইউএনও নূরে তাসনিমের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান জাহিদ ইকবাল সোহরাওয়ার্দী বাপ্পি, ওসি মো. রাজু সরকার, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ শাহের উদ্দিন ধনী প্রমুখ। 

কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধি জানান, গতকাল বেলা ১১ টায় উপজেলা পরিষদ চত্বরে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন কমলগঞ্জ উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, পুলিশ প্রশাসন, উপজেলা আওয়ামী লীগ, কমলগঞ্জ প্রেস ক্লাবসহ সরকারি বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলো। পরে বেলা সাড়ে ১১টায় উপজেলা প্রশাসনের উদ্যোগে শোক র‌্যালি বের করা হয়। র‌্যালি শেষে পরিষদের হলরুমে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সিফাত উদ্দিনের সভাপতিত্বে ও শিক্ষক মোশাহিদ আলীর সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন কমলগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক মো. রফিকুর রহমান। 

রামগঞ্জ (লক্ষ্মীপুর) প্রতিনিধি জানান, লক্ষ্মীপুরের রামগঞ্জ উপজেলা প্রশাসনের উদ্যোগে সকাল ১০টায় উপজেলা সম্মেলন কক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা, পুষ্পস্তবক অর্পণ, শোক র‌্যালি, চিত্রাঙ্কন, আলোচনা সভা, মিলাদ-মাহফিল শেষে কাঙালি ভোজের আয়োজন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। রামগঞ্জ উপজেলা মাধ্যমিক একাডেমিক সুপারভাইজার মো. শরীফ উল্লাহ্ সামছের সঞ্চালনায় উপজেলা নির্বাহী কর্মকর্তা উম্মে হাবীবা মীরার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন লক্ষ্মীপুর-১ রামগঞ্জ সংসদীয় আসনের এমপি ড. আনোয়ার হোসেন খান।  

রাঙ্গামাটি প্রতিনিধি জানান, রাঙ্গামাটিতে সকাল সাড়ে ১০টায় বাংলাদেশ সরকারের পক্ষে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পমাল্য দিয়ে শ্রদ্ধা জানানো হয়। এরপর রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ, জেলা পুলিশ, স্বাস্থ্য বিভাগ, রাঙ্গামাটি প্রেস ক্লাব, তথ্য অফিসসহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের পক্ষ হতে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পমাল্য অর্পণ করা হয়। এরপর সকাল ১০টায় জেলা প্রশাসক কার্যালয়ে জাতীয় শোক দিবসের আলোচনা সভা, সকাল ৯টায় রাঙ্গামাটি জেলা আওয়ামী লীগের কার্যালয়ে শোকসভা অনুষ্ঠিত হয়। 

স্টাফ রিপোর্টার, মানিকগঞ্জ থেকে জানান, মানিকগঞ্জে সকাল সাড়ে ৭টায় শহীদ স্মৃতিস্তম্ভের পাদদেশে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, জেলা আওয়ামী লীগ, স্বাস্থ্য বিভাগ, মানিকগঞ্জ প্রেস ক্লাব, পৌরসভা, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও সামাজিক সংগঠন। সকাল ৮টায় শোক র‌্যালি শেষে জেলা আওয়ামী লীগের কার্যালয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। মানিকগঞ্জ-১ আসনের সংসদ সদস্য এ এম নাঈমুর রহমান দুর্জয় তার নির্বাচনী এলাকা ঘিওর, দৌলতপুর ও শিবালয় উপজেলা আওয়ামী লীগ আয়োজিত বিভিন্ন কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এ ছাড়া মুন্নু ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজে অনুষ্ঠিত হয়েছে শিক্ষার্থীদের মধ্যে কোরআন তেলাওয়াত প্রতিযোগিতা, বঙ্গবন্ধুর জীবনী নিয়ে বক্তব্য, বঙ্গবন্ধুকে নিয়ে গান, হামনাত, কবিতা আবৃতি। এতে উপস্থিত ছিলেন মুন্নু ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ লে. কর্নেল (অব.) মো. জহিরুল ইসলাম। মুন্নু মেডিকেল কলেজে সকালে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদনের পাশাপাশি বঙ্গবন্ধুর জীবনী নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এতে উপস্থিত ছিলেন মুন্নু মেডিকেল কলেজের অধ্যক্ষ প্রফেসর ডাক্তার মো. আখতারুজ্জামান, একাডেমিক কো-অর্ডিনেটর প্রফেসর ডাক্তার বোরহান উদ্দিন আহমেদ, মুন্নু মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক ডাক্তার এস এম মনিরুজ্জামানসহ আরও অনেকে। 

গোয়াইনঘাট (সিলেট) প্রতিনিধি জানান, সকাল ১০টায় গোয়াইনঘাট উপজেলা পরিষদের হলরুমে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদনের মধ্যদিয়ে দিবসের কর্মসূচির শুভ সূচনা করা হয়। শুরুতেই বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে গোয়াইনঘাট উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ফুলের তোড়া দিয়ে শ্রদ্ধার্ঘ নিবেদন করা হয়। এরপর পর্যায়ক্রমে গোয়াইনঘাট উপজেলা পরিষদ, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ, উপজেলা আওয়ামী লীগ, গোয়াইনঘাট সার্কেল, গোয়াইনঘাট থানা পুলিশসহ বিভিন্ন সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধার্ঘ অর্পণ করা হয়। 
শিবচর (মাদারীপুর) প্রতিনিধি জানান, মাদারীপুরে শিবচরে জাতীয় শোক দিবস উপলক্ষে গতকাল দুপুরে জাতীয় সংসদের চিফ হুইপ নূর ই আলম চৌধুরী এমপি শিবচর উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছেন। পরে বিভিন্ন ইউনিয়নের দলীয় নেতাকর্মীদের সঙ্গে মতবিনিময় ও মিলাদ মাহফিলে অংশ নেন। এ সময় উপস্থিত ছিলেন, শিবচর উপজেলা চেয়ারম্যান আলহাজ আব্দুল লতিফ মোল্লা, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রাজিবুল ইসলাম, পৌর মেয়র আওলাদ হোসেন খান প্রমুখ। 

উলিপ্রর (কুড়িগ্রাম) প্রতিনিধি জানান, কুড়িগ্রামের উলিপুরে জাতীয় শোক দিবসে দোয়া, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে। সকাল ১০টায় উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর ম্যুরালে জাতীয় সংসদ সদস্য, উপজেলা প্রশাসন, উপজেলা ক্রীড়া সংস্থাসহ বিভিন্ন প্রতিষ্ঠান পুস্পস্তবক অর্পণ করেন। উপজেলা প্রশাসনের আয়োজনে অডিটোরিয়াম হলরুমে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন, ইউএনও বিপুল কুমার। প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, কুড়িগ্রাম-৩ আসনের সংসদ সদস্য অধ্যাপক এম এ মতিন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা গোলাম হোসেন মন্টু, পৌর মেয়র আলহাজ মামুন সরকার মিঠু। 

ফেনী প্রতিনিধি জানান, ফেনীতে জাতীয় শোক দিবসে ব্যতিক্রমী আয়োজন করেছে জেলা শিল্পকলা একাডেমি। গতকাল সকাল থেকে দিনব্যাপী ‘রঙ তুলিতে রাজনীতির মহাকবি’ শীর্ষক আর্ট ক্যাম্পে ফেনীতে ২০ জন চিত্রশিল্পী রঙ্গের ছটায় ফুটিয়ে তুলেছেন বঙ্গবন্ধুর স্থিরচিত্র। আর্ট ক্যাম্পের উদ্বোধন করেন জেলা প্রশাসক আবু সেলিম মাহমুদ-উল হাসান। এ সময় বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার মোহাম্মদ আবদুল্লাহ আল মামুন, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক ড. মঞ্জুরুল ইসলাম, ফেনী সিভিল সার্জন ডা. রফিক-উস্-ছালেহীন।

অষ্টগ্রাম (কিশোরগঞ্জ) প্রতিনিধি জানান, কিশোরগঞ্জের অষ্টগ্রাম উপজেলার সম্প্রসারিত প্রশাসনিক ভবন চত্বরে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, স্কুল-কলেজের শিক্ষার্থী ও রাজনৈতিক নেতৃবৃন্দ। এ ছাড়াও স্ব স্ব ইউনিয়নে যথাযোগ্য মর্যাদায় পালন করা হয়। 
চিলমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি জানান, কুড়িগ্রামের চিলমারী উপজেলা প্রশাসন, পুলিশ বিভাগ, উপজেলা আওয়ামী লীগ, চিলমারী প্রেস ক্লাব ও বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠান নানান কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালন করে। সোমবার সকালে উপজেলা পরিষদের সামনে বঙ্গবন্ধুর ম্যুরালে ফুলেল শ্রদ্ধা জানানো হয়। পরে আলোচনা সভা ও দোয়া মাহফিলে অনুষ্ঠিত হয়। উপজেলা হলরুমে আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার মো. মাহবুবুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী আলহাজ মো. জাকির হোসেন (এমপি)। 

জগন্নাথপুর (সুনামগঞ্জ) প্রতিনিধি জানান, সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলা প্রশাসনের আয়োজনে সোমবার সকাল সাড়ে ৯টায় উপজেলা পরিষদ চত্বরে ও মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ শেষ উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাজেদুল ইসলামের সভাপতিত্বে ও উপজেলা এলজিইডি কার্যালয়ের অফিস সহকারী ধীরেন্দ্র সূত্রধরের পরিচালনায় সভায় বক্তব্য দেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান আতাউর রহমান, ভাইস চেয়ারম্যান বিজন কুমার দেব, মহিলা ভাইস চেয়ারম্যান ফারজানা আক্তার, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রেজাউল করিম রিজ প্রমুখ। 

বিশ্বনাথ (সিলেট) প্রতিনিধি জানান, সিলেটের বিশ্বনাথে উপজেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত সোমবার দিনব্যাপী নানা কর্মসূচির মধ্যদিয়ে দিবসটি পালিত হয়েছে। বেলা ১২টায় উপজেলা পরিষদ হলরুমে উপজেলা প্রশাসনের উদ্যোগে বঙ্গবন্ধুর জীবন ও কর্মের উপর আলোচনা সভা, দোয়া মাহফিল ও বিভিন্ন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন- উপজেলা চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের উপদেষ্টা এসএম নুনু মিয়া। উপজেলা নির্বাহী অফিসার নুসরাত জাহানের সভাপতিত্বে ও উপজেলা কৃষি কর্মকর্তা কনক চন্দ্র রায়ের পরিচালনায় আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য দেন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আসমা জাহান সরকার প্রমুখ। 
পটুয়াখালী প্রতিনিধি জানান, পটুয়াখালীতে সকাল ৮টায় বঙ্গবন্ধুর ম্যুরালে জেলা প্রশাসকের শ্রদ্ধা নিবেদনের পর বিনম্র শ্রদ্ধা জানান, জাতীয় সংসদ সদস্য জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি কাজী কানিজ সুলতানা হেলেন, পুলিশ সুপার মোহাম্মদ শহীদুল ইসলাম পিপিএম, জেলা পরিষদের প্রশাসক বীর মুক্তিযোদ্ধা খলিলুর রহমান মোহন প্রমুখ। 

সরিষাবাড়ী (জামালপুর) প্রতিনিধি জানান, জামালপুরের সরিষাবাড়ীতে দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসন সহ উপজেলা আওয়ামী লীগ, অঙ্গসংগঠন ও সকল শিক্ষাপ্রতিষ্ঠানে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করে। এসব কর্মসূচির মধ্যে ছিল বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, কোরআন খানি, শিক্ষাপ্রতিষ্ঠানে চিত্রাঙ্কন ও বঙ্গবন্ধুর উপর আলোচনা ও রচনা প্রতিযোগিতা এবং কাঙ্গালি ভোজ।
ধুনট (বগুড়া) প্রতিনিধি জানান, বগুড়ার ধুনট উপজেলা প্রশাসন ও ধুনট পৌরসভার আয়োজনে পৃথকভাবে জাতীয় শোক দিবস পালিত হয়েছে। সোমবার বেলা ১১টার দিকে দিবসটি উপলক্ষে একটি শোক র‌্যালি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালি শেষে উপজেলার মুজিব চত্বরে এবং মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন-বগুড়া-৫ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ হাবিবর রহমান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন- ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সঞ্জয় কুমার মহন্ত। 

সখীপুর (টাঙ্গাইল) প্রতিনিধি জানান, টাঙ্গাইলের সখীপুরে দিনব্যাপী নানা কর্মসূচি পালন করেছে উপজেলা প্রশাসন ও উপজেলা আওয়ামী লীগ। এ উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি, শোক র‌্যালি, চিত্রাঙ্কন, কবিতা আবৃত্তি, বঙ্গবন্ধুর গান প্রতিযোগিতা, আলোচনা সভা, মসজিদ, মন্দিরে দোয়া মাহফিল, কোরআন খতম, যুব ঋণ বিতরণ ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে। উপজেলা মিলনায়তনে উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারজানা আলমের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন উপজেলা পরিষদের চেয়ারম্যান জুলফিকার হায়দার কামাল, উপজেলা আওয়ামী লীগের সভাপতি শওকত সিকদার প্রমুখ।
সুবর্ণচর (নোয়াখালী) প্রতিনিধি জানান, নোয়াখালীর সুবর্ণচর উপজেলায় 
সোমবার দিবসটি উপলক্ষে ১নং চরজব্বর ইউনিয়নে চরজব্বর ইউনিয়নের আয়োজনে সরকারি- বেসরকারি প্রতিষ্ঠান ও বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়। দিবসটি উপলক্ষে সোমবার সকাল থেকে বিভিন্ন আয়োজনে ১নং চরজব্বর ইউনিয়নে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন, প্রি-ব্লাডগ্রুপ, আলোচনা সভা ও মিলাদ- মাহফিলের আয়োজন করা হয় ১নং চরজব্বর ইউনিয়নের চেয়ারম্যান এডভোকেট ওমর ফারুক। এ ছাড়াও সুবর্ণচরের ৮টি ইউনিয়নে যথাযত মর্যাদায় দিবসটি পালন করা হয়।

স্টাফ রিপোর্টার, ময়মনসিংহ থেকে জানান, জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, গণভোজ, ফ্রি চিকিৎসাসেবা প্রদান, দোয়া ইত্যাদি কর্মসূচির আয়োজন করে ময়মনসিংহ সিটি করপোরেশন। গতকাল সকাল ৯টায় মেয়র মো. ইকরামুল হক টিটু প্যানেল মেয়র, কাউন্সিলর, কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে সার্কিট হাউজ প্রাঙ্গণে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন। পরবর্তীতে জয়বাংলা চত্বরে জাতির পিতার ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করা হয়। বেলা ১১টায় সিটি করপোরেশন প্রাঙ্গণে গরিব অসহায় মানুষদের মাঝে খাবার বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন মেয়র। এ সময় তিনি বলেন, বঙ্গবন্ধু আমাদের হৃদয়ে চিরকাল বেঁচে থাকবেন। তার চেতনা ও আদর্শ আমাদের পথ দেখিয়ে নিয়ে যাবে সমৃদ্ধ আগামীর পথে। এ সময় প্রধান নির্বাহী কর্মকর্তা মো. ইউসুফ আলী, প্যানেল মেয়র-২, মো. মাহবুবুর রহমান, অন্যান্য কাউন্সিলরবৃন্দ, সিটি করপোরেশনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা কর্মচারীবৃন্দ প্রমুখ উপস্থিত ছিলেন। দিবস উপলক্ষে সিটি করপোরেশনের নগর মাতৃসদন ও তিনটি স্বাস্থ্যসেবা কেন্দ্রের চিকিৎসকগণ দিনব্যাপী বিনামূল্যে চিকিৎসাসেবা প্রদান করেন। এ ছাড়া বিনামূল্যে বিভিন্ন স্বাস্থ্য পরীক্ষা করা হয় ও ওষুধ প্রদান করা হয়। এ ছাড়াও, মেয়র দিনব্যাপী জাতীয় শোকদিবস উপলক্ষে বাংলাদেশ আওয়ামী লীগ ও এর বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠনের কার্যক্রমে অংশগ্রহণ করেন।

কুলাউড়া (মৌলভীবাজার) প্রতিনিধি জানান, গতকাল সকালে পরিষদ সভাকক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন ইউএনও মো. মাহমুদুর রহমান খোন্দকার। মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. আনোয়ারের পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য দেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যক্ষ একেএম সফি আহমদ সলমান। বিশেষ অতিথির বক্তব্য দেন, কুলাউড়া সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার সাদেক কাওছার দস্তগীর, উপজেলা ভাইস চেয়ারম্যান কাজী মাও. ফজলুল হক খান সাহেদ, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ফাতেহা ফেরদৌস চৌধুরী পপি, ওসি মো. আব্দুছ ছালেক প্রমুখ। সকাল সাড়ে ৯টায় উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ শেষে বিভিন্ন মসজিদ-উপাসনালয়ে মোনাজাত ও প্রার্থনা অনুষ্ঠিত হয়। সকাল ৯টায় উপজেলা পরিষদ চত্বরে শেখ মুজিবুর রহমানের ম্যুরালে মৌলভীবাজার-২ আসনের এমপি সুলতান মোহাম্মদ মনসুর আহমদের পক্ষ থেকে এবং উপজেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়। দুপুর ১২টায় উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে কুলাউড়া কেন্দ্রীয় শহীদ মিনারে আলোচনা সভার আয়োজন করা হয়। 

নাঙ্গলকোট (কুমিল্লা) প্রতিনিধি জানান, নাঙ্গলকোটে গতকাল সকাল ১০টায় উপজেলা পরিষদ মাঠে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা কমান্ড, নাঙ্গলকোট থানা, উপজেলা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ ও বিভিন্ন সাংস্কৃতিক সামাজিক সংগঠন। পরে উপজেলা পরিষদ অডিটোরিয়ামে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। নাঙ্গলকোট উপজেলা চেয়ারম্যান সামছু উদ্দিন কালুর সভাপতিত্বে আলোচনা সভায় ভার্চ্যুয়ালি প্রধান অতিথির বক্তব্য রাখেন অর্থমন্ত্রী আ.হ.ম মুস্তফা কামাল লোটাস এমপি। উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা জোনায়েদ হোসেনের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, উপজেলা নির্বাহী অফিসার রায়হান মেহেবুব, উপজেলা আওয়ামী লীগ সাবেক সভাপতি রফিকুল হোসেন, উপজেলা আওয়ামী লীগ যুগ্ম আহ্বায়ক অধ্যক্ষ সাদেক হোসেন ভূঁইয়া, আবুল খায়ের আবু, নাঙ্গলকোট পৌর মেয়র আব্দুল মালেক, উপজেলা ভাইস চেয়ারম্যান আবু ইউসুফ ভূঁইয়া, মহিলা ভাইস চেয়ারম্যান কুলসুম আক্তার, নাঙ্গলকোট থানা অফিসার ইনচার্জ ফারুক হোসেন, আওয়ামী লীগ নেতা তৌহিদুর রহমান মজুমদার, অধ্যক্ষ নুরুল্লাহ মজুমদার, নাঙ্গলকোট পৌরসভার আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আবুল কাশেম, উপজেলা ছাত্রলীগ সাবেক সভাপতি আব্দুর রাজ্জাক সুমন, উপজেলা স্বেচ্ছাসেবক লীগ সভাপতি ওমর ফারুক মামুন, উপজেলা ছাত্রলীগ সভাপতি সাইফুল ইসলাম রুবেল, সাধারণ সম্পাদক আব্দুল জলিল।

পঞ্চগড় প্রতিনিধি জানান, গতকাল সকালে পঞ্চগড় সার্কিট হাউজ চত্বরে নির্মিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে রেলপথমন্ত্রী এডভোকেট নূরুল ইসলাম সুজন এমপি, পঞ্চগড়-১ আসনের এমপি মজাহারুল হক প্রধান, জেলা প্রশাসক মো. জহুরুল ইসলাম, পুলিশ সুপার মোহাম্মদ ইউসুফ আলী, জেলা পরিষদের প্রশাসক ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনোয়ার সাদাত সম্রাট, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি নাঈমুজ্জামান মুক্তা, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আমিরুল ইসলাম, পৌরসভার মেয়র জাকিয়া খাতুন, জেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারী, বীর মুক্তিযোদ্ধা, বিভিন্ন রাজনৈতিক দল, পঞ্চগড় প্রেস ক্লাবসহ বিভিন্ন সংগঠন শ্রদ্ধা নিবেদন করেন। পরে ১৫ই আগস্টের সকল শহীদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়। এরপর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ ছাড়া কবিতা আবৃত্তি, রচনা প্রতিযোগিতা, দোয়া মাহফিল ও উন্নত খাবার পরিবেশন করা হয়। জাতীয় শোক দিবস পালন উপলক্ষে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ পঞ্চগড় সদর কমান্ডের উদ্যোগে সদর উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. আমিরুল ইসলাম। আলোচনা সভায় সভাপতিত্ব করেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাসুদুল হক।

 

বাংলারজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

বাংলারজমিন থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং স্কাইব্রীজ প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিমিটেড, ৭/এ/১ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status