ঢাকা, ৪ অক্টোবর ২০২২, মঙ্গলবার, ১৯ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ, ৭ রবিউল আউয়াল ১৪৪৪ হিঃ

খেলা

১ দিন এগিয়েছে কাতার বিশ্বকাপ

স্পোর্টস ডেস্ক

(১ মাস আগে) ১২ আগস্ট ২০২২, শুক্রবার, ১১:১৬ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ১০:১৩ পূর্বাহ্ন

কাতার বিশ্বকাপের সূচি পরিবর্তনের গুঞ্জন চলছিল। সম্ভাবনা এবার বাস্তবে রূপ নিল। বিশ্বকাপ ১ দিন এগিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা।

স্বাগতিক দলের ম্যাচ দিয়ে পর্দা উন্মোচিত হয় ফুটবল বিশ্বকাপের। ২০০৬ জার্মানি বিশ্বকাপ থেকে এই রীতি চলে আসছে। তবে ২০২২ বিশ্বকাপের পূর্ব নির্ধারিত সূচি অনুসারে উদ্বোধনী ম্যাচ খেলার কথা ছিল না স্বাগতিক কাতারের। হোস্টদের প্রথম ম্যাচ খেলাতে আসর ১ দিন আগানোর সিদ্ধান্ত নিয়েছে ফিফা।
ফিফার বিবৃতিতে বলা হয়, ‘এই পরিবর্তনটা বিশ্বকাপের শুরু নিয়ে চলে আসা ঐতিহ্যকে ধরে রেখেছে। উদ্বোধনী ম্যাচটা সাধারণত স্বাগতিক বা শিরোপাধারীদের হয়ে থাকে।’ 

২১শে নভেম্বর শুরু হতে চলা বিশ্বকাপের পর্দা উঠবে ২০শে নভেম্বর। উদ্বোধনী অনুষ্ঠানের পর বিশ্বকাপের প্রথম ম্যাচে ইকুয়েডরের মুখোমুখি হবে স্বাগতিক কাতার।

সূচি পরিবর্তনের সিদ্ধান্তে বিশ্বকাপের ব্যাপ্তি বেড়েছে ১ দিন। আগের সূচি অনুসারে বিশ্বকাপ শেষ হওয়ার কথা ২৮তম দিনে। একদিন বাড়ায় বিশ্বকাপের ফাইনাল হবে ২৯তম দিনে।

বিজ্ঞাপন
তবে পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী আগামী ১৮ই ডিসেম্বরই বিশ্বকাপের ফাইনাল অনুষ্ঠিত হবে।

কাতারের ম্যাচ এগিয়ে আসায় ২১শে নভেম্বরের সূচিতে কিছুটা পরিবর্তন এসেছে। সেদিন কাতারের ফেলে যাওয়া স্লটে হবে সেনেগাল আর নেদারল্যান্ডসের ম্যাচ। সন্ধ্যা সাতটায় মুখোমুখি হবে দল দু’টি। দিনের বাকি দুই ম্যাচ অবশ্য পূর্ব নির্ধারিত সময়েই মাঠে গড়াবে।

বিশ্বকাপের সূচিতে এই পরিবর্তন অনুমোদন পেতে ফিফা কাউন্সিল ব্যুরোর ভোটে সংখ্যাগরিষ্ঠতা পেতে হতো। ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো আর ছয় মহাদেশীয় সংস্থার প্রধানকে নিয়ে গঠিত এই ব্যুরোর সর্বসম্মতিক্রমে এই সিদ্ধান্ত নেয়া হয়। ৬ মহাদেশীয় সংস্থাগুলো হলো- উয়েফা, কনমেবল, কনকাকাফ, সিএএফ, এএফসি এবং ওএফসি।

২০০৬ বিশ্বকাপে স্বাগতিক দল হিসেবে উদ্বোধনী ম্যাচ খেলার রীতি চালু করে জার্মানি। এরপর স্বাগতিক দক্ষিণ আফ্রিকার ম্যাচ দিয়ে পর্দা উন্মোচিত হয় ২০১০ বিশ্বকাপের। ২০১৪ সালে প্রথম ম্যাচ খেলে স্বাগতিক ব্রাজিল। ২০১৮ সালে আয়োজক দেশ রাশিয়ার ম্যাচ দিয়ে পর্দা ওঠে ফিফা ওয়ার্ল্ডকাপের।
 

খেলা থেকে আরও পড়ুন

খেলা থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং স্কাইব্রীজ প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিমিটেড, ৭/এ/১ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status