ঢাকা, ২৬ সেপ্টেম্বর ২০২২, সোমবার, ১১ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ, ২৯ সফর ১৪৪৪ হিঃ

শরীর ও মন

ক্ষত টিস্যুতে শকওয়েভ চিকিৎসা

সামসুল হক নাদিম
১১ আগস্ট ২০২২, বৃহস্পতিবার

দীর্ঘমেয়াদি ব্যথা, মাসল বা ড্যামেজ টিস্যুর চিকিৎসায় এটি ব্যবহৃত হয়। শকওয়েভ থেরাপি একটি মাল্টিডিসিপ্লিনারি ডিভাইস যা অর্থোপেডিকস, ফিজিওথেরাপি, স্পোর্টস মেডিসিন, ইউরোলজি এবং ভেটেরেনারি মেডিসিন হিসেবে ব্যবহৃত হয়। এটি নন-সার্জিক্যাল, নন-ইনভ্যাসিভ চিকিৎসা, ট্রিটমেন্টের সময় কোনো ধরনের অ্যানেস্থেসিয়া দেয়া লাগে না। এক ধরনের শক্তিসম্পন্ন একুইস্টিক ওয়েভ যা ব্যথার জায়গাগুলোতে চামড়ার উপর থেকে দেয়া হলে এই তরঙ্গ হাড়, টেনডন, অন্যান্য সফট টিস্যু এর প্রাকৃতিক গ্রোথ বাড়িয়ে তোলে। ফলশ্রুতিতে ব্যথা কমে যায় এবং নতুন টিস্যু তৈরিতে সাহায্য করে, যা সম্পূর্ণ পার্শ্বপ্রতিক্রিয়ামুক্ত। এই চিকিৎসার কোনো ডাউনটাইম নাই, থেরাপি নেয়ার সঙ্গে সঙ্গে স্বাভাবিক কাজকর্ম করতে পারবেন। কাদের জন্য শকওয়েভ চিকিৎসা ? ক্রনিক পেইন বা দীর্ঘমেয়াদি ব্যথা, এ ছাড়া স্পোর্টস ইনজুরি, কর্মক্ষেত্রে দীর্ঘসময় একভাবে বসে থাকায় মাসল বা টিস্যু ড্যামেজ হলে তার জন্য এই থেরাপি অত্যন্ত কার্যকর। 

কীভাবে এটি কাজ করে? 

শরীরের যে অংশে সমস্যা, সেখানে বিশেষ যন্ত্রের সাহায্যে চামড়ার উপর দিয়ে যান্ত্রিক তরঙ্গ প্রবেশ করিয়ে আক্রান্ত স্থানের টিস্যুতে মাইক্রোট্রমা তৈরি করা হয়, এই মাইক্রোট্রমা শরীরের স্বাভাবিক গ্রোথকে ট্রিগার করে, ব্লাড ভেসেল ফরমেসন বাড়ায় এবং আক্রান্ত স্থানে নিউট্রিয়েন্টের পরিমাণ বাড়ায়। ফলশ্রুতিতে ব্যথা কমে আসে। 

কি কি অসুখের জন্য এই থেরাপি? 

এই থেরাপিটা অনেক ধরনের হয়, কি ধরনের হবে তা নির্ভর করে হাড়, পেশি, লিগামেন্ট, টেন্ডন, অথবা ব্যথাটা জয়েন্টে কিনা এরকম নানা রকম ফ্যাক্টরের ওপর। বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত সার্টিফাইড শকওয়েভ স্পেসালিস্টরা’ই এই থেরাপি দিয়ে থাকেন এবং পেশেন্ট এর কন্ডিসনের ওপর নির্ভর করে একজন রোগীর কতগুলো সেশন নিতে হবে তা ঠিক করা হয়। তবে ৫ থেকে ৭টি সেশনেই একজন রোগী সাধারণত ভালো হয়ে যায়।

বিজ্ঞাপন
শকওয়েভ পদ্ধতিতে চিকিৎসা নিলে কোনো ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া নেই। কোনো সেন্টারে ভর্তি হতে হয় না। সাধারণত ফিজিওথেরাপির চাইতে এই চিকিৎসার খরচ একটু বেশি, প্রতি সেশনে আমাদের দেশে চার হাজার টাকার মতো খরচ হবে। 

লেখক: চিফ কনসালটেন্ট,  বেন-ইউরো ফিজিওথেরাপি ক্লিনিক। ২০৬৬, এ্যাপোলো/ এভারকেয়ার হসপিটাল লিংক রোড (রয়েল স্কুল এবং ওয়াটারপলো সুইমিং পুল এর সঙ্গে), বসুন্ধরা আবাসিক এলাকার দক্ষিণ পাশে, ঢাকা-১২২৯। 

 https://beneurophysiotherapy.com/

 প্রয়োজনে- ০১৭২৭৬৫৬২৩৭।

শরীর ও মন থেকে আরও পড়ুন

শরীর ও মন থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং স্কাইব্রীজ প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিমিটেড, ৭/এ/১ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status