ঢাকা, ২৮ সেপ্টেম্বর ২০২২, বুধবার, ১৩ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ, ২ রবিউল আউয়াল ১৪৪৪ হিঃ

খেলা

অস্ট্রেলিয়ার শ্রেষ্ঠত্বে ভাঙলো বার্মিংহামের মিলনমেলা

সামন হোসেন, বার্মিংহাম (যুক্তরাজ্য) থেকে
৯ আগস্ট ২০২২, মঙ্গলবার

সবার জন্য খেলা- এই স্লোগানকে সামনে রেখে গত ২৮শে জুলাই যুক্তরাজ্যের বার্মিংহামে পর্দা উঠেছিল কমনওয়েলথ গেমসের ২২তম আসরের। ১৯ ডিসিপ্লিনে ২৮০টি স্বর্ণের লড়াইয়ে ৭২ দেশের প্রায় ৫ হাজার ৫৪ ক্রীড়াবিদ অংশ নেয় এবারের আসরে। যথারীতি এবারও আধিপত্য দেখিয়েছে অস্ট্রেলিয়া। ৬৬টি স্বর্ণ, ৫৫টি রৌপ্য ও ৫৩টি ব্রোঞ্জসহ মোট ১৭৪টি পদক জিতে সেরা হয়েছে তারা। এবারও দ্বিতীয় হয়েছে স্বাগতিক ইংল্যান্ড, জিতেছে ৫৫টি স্বর্ণ, ৬০ রৌপ্য ও ৫২ ব্রোঞ্জসহ মোট ১৬৭টি পদক। ভারতকে পেছনে ফেলে তৃতীয় স্থানে উঠে এসেছে কানাডা। ১৯ স্বর্ণ, ১৫ রৌপ্য ও ২২ ব্রোঞ্জ নিয়ে চতুর্থ হয়েছে ভারত।  চার বছর পর ২০২৬ সালে অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়ায় বসবে কমনওয়েলথ গেমসের ২৩তম আসর। ভিক্টোরিয়া কতৃপক্ষের হাতে গেমসের পতাকা ও ব্যাটন তুলে দিয়ে বার্মিংহামকে বিদায় জানিয়েছেন আয়োজকরা। 
নিজ আঙ্গিনায় গেমস বলে ইংলিশদের উন্মাদনাও ছিল বেশি। প্রতিটি ভেন্যুতে সমথর্কদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো।

বিজ্ঞাপন
কমনওয়েলথের এই প্রতিযোগিতায় অস্ট্রেলিয়ার সঙ্গে এবার দারুণ লড়াই হয়েছে ইংল্যান্ডের। একসময় মনে হয়েছে এবার বুঝি অস্ট্রেলিয়ার আধিপত্য শেষ হয়ে ইংলিশদের উত্থান হবে। বিশেষ করে জিমন্যাস্টিকসে সাফল্যের দিক দিয়ে ইংল্যান্ড ছাড়িয়ে গেছে অতীতকে। আর্টিস্টিকস এবং রিদমিক মিলিয়ে এবার ১১টি স্বর্ণ জিতেছেন স্বাগতিক অ্যাথলেটরা। তবে সাঁতারে বরাবরের মতো ধরাছোঁয়ার বাইরে অস্ট্রেলিয়ানরা। তাদের ২৫টি স্বর্ণের বিপরীতে ইংল্যান্ড জিতেছে ৮টিতে। অ্যাথলেটিক্সেও অস্ট্রেলিয়ানদের জয়জয়কার। ইংল্যান্ডকে পেছনে ফেলে তাদের অ্যাথলেটরা ১০ বার সোনালী হাসি হেসেছেন। ১০০ ও ২০০ মিটার স্প্রিন্টে স্বর্ণ জিতে বার্মিংহামকে স্মরণীয় করে রেখেছেন জ্যামাইকান দ্রুততম মানবী এলাইন থম্পসন হেরা। বার্মিংহাম গেমসটি ভুলে যেতে চাইবেন বাংলাদেশের অ্যাথলেটরা। সাঁতার, অ্যাথলেটিক্স, জিমন্যাস্টিকস, বক্সিং, ভারোত্তোলন, কুস্তিÑ কোনো ইভেন্টেই বাছাইয়ের গণ্ডি পার হতে পারেননি ইমরানুর রহমান-আলী কাদের হকরা।  নৈপুণ্য দেখিয়েছে কেবল টেবিল টেনিস দল। ছেলেদের দলগত ইভেন্টে কোয়ার্টার ফাইনালে উঠে ইতিহাস গড়া দলটিকে নিয়েই গল্প বলতে পেরেছেন বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের কর্মকর্তারা। অথচ প্রতিবেশী দেশ ভারত ও পাকিস্তান যেমন স্বর্ণ জিতেছে, তেমনি করে রাজনৈতিক ও অর্থনৈতিকভাবে বিপর্যন্ত শ্রীলঙ্কা জিতেছে একাধিক পদক। রৌপ্য এবং ব্রোঞ্জ পদক জিতে গেমসটি স্মরণীয় করে রেখেছে লঙ্কান অ্যাথলেটরা। সেখানে বাংলাদেশের ভরাডুরি মধ্যে বার্মিংহামে ঘুরে বেড়িয়েছেন দলের সঙ্গে আসা বাংলাদেশের কর্মকর্তারা। বিশেষ করে বাংলাদেশ সাঁতার ফেডারেশনের সাধারণ সম্পাদক এমবি সাইফ মোল্লা, টেবিল টেনিস ফেডারেশনের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর হোসেন, দলের সঙ্গে আসা ডাক্তার শফিকুর রহমান ঘোরাফেরায় বেশি মনোযোগী ছিলেন। এরাই বার্মিংহাম থেকে দল ভারি করতে উড়ে গেছেন তুরস্কের কোনিয়াতে। যেখানে আজ শুরু হচ্ছে ইসলামিক সলিডারিটি গেমস।

 

খেলা থেকে আরও পড়ুন

খেলা থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং স্কাইব্রীজ প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিমিটেড, ৭/এ/১ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status