ঢাকা, ২৮ সেপ্টেম্বর ২০২২, বুধবার, ১৩ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ, ২ রবিউল আউয়াল ১৪৪৪ হিঃ

খেলা

থম্পসন হেরার দ্বিমুকুট

স্পোর্টস রিপোর্টার, বার্মিংহাম (যুক্তরাজ্য) থেকে
৮ আগস্ট ২০২২, সোমবার

 অলিম্পিকের বীরত্ব কমনওয়েলথ গেমসেও ফিরিয়ে আনলেন এলেইন থম্পসন হেরা। জ্যামাইকান তারকা জিতলেন স্প্রিন্টের দ্বিমুকুট। ১০০ মিটারের পর বিজয় কেতন ওড়ালেন তিনি ২০০ মিটারেও।  অথচ রিও এবং টোকিও- টানা দুই অলিম্পিকে স্প্রিন্ট ডাবল জিতলেও কমনওয়েলথ গেমসে এতোদিন কোনো সোনা ছিল না তার। ওই অতৃপ্তিও থম্পসন হেরা ঘুচালেন বার্মিংহামের আলেকজান্ডার স্টেডিয়ামে।  স্বদেশী শেলি অ্যান ফ্রেজার প্রাইস না থাকায় মেয়েদের স্প্রিন্টের সবটুকু আলো পড়েছিল হেরার ওপর। নিরাশ করেননি তিনি একদমই। চিতার ক্ষীপ্রতায় অন্য সব প্রতিদ্বন্দ্বীকে পেছনে ফেলেই শিরোাপা উৎসবে মেতেছেন থম্পসন হেরা। তিনি সময় নিয়েছেন ২০.০২ সেকেন্ড। কমনওয়েলথ গেমসের ২০০ মিটারে এটা নতুন রেকর্ড।

বিজ্ঞাপন
আগের রেকর্ড ছিল শন মিলার উইবোর ২২.০৯ সেকেন্ড। ০.৬ সেকেন্ড বেশি সময় নিয়ে রুপা জিতেছেন নাইজেরিয়ার ফেভার ওফিলি। আর ২২.৮০ সেকেন্ডে দৌড় শেষ করে ব্রোঞ্জ জেতেন নামিবিয়ার ক্রিস্টিন এমবোমা। পুরুষদের ২০০ মিটার স্প্রিন্টে সোনা জিতেছেন ত্রিনিদাদ এন্ড টোবাগোর জেরেম রিচার্ডস। আলেকজান্ডার স্টেডিয়ামে উষ্ণ আবহাওয়ায় জীবনের সেরা দৌড়টাই দিয়েছেন তিনি। ২৮ বছর বয়সী এই স্প্রিন্টার শুধু নিজের সেরা সময়েই দৌড় শেষ করেননি ভেঙেছেন গেমসের ২৮ বছরের পুরনো রেকর্ডও। কমনওয়েলথ গেমসে দ্রুততম সময়ের ২০০ মিটার শেষ করার আগের রেকর্ড ছিল ফ্রাঙ্কি ফ্রেডরিকসের ১৯.৯৭ সেকেন্ড। ১৯৯৪ সাল থেকে তার রেকর্ডটা অক্ষত থাকলেও বার্মিংহামে তা ভেঙে দিলেন রিচার্ডস। সোনা জিততে রিচার্ডস সময় নিয়েছেন ১৯.৮০ সেকেন্ড। গোল্ডকোষ্টেও এই ইভেন্টে সোনা জিতেছিলেন তিনি।  ২০.৪৯ সেকেন্ড সময় নিয়ে এই ইভেন্টে ব্রোঞ্জ জিতেছেন ঘানার জোসেফ আমোয়া।

খেলা থেকে আরও পড়ুন

খেলা থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং স্কাইব্রীজ প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিমিটেড, ৭/এ/১ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status