ঢাকা, ১৪ জুলাই ২০২৪, রবিবার, ৩০ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ৭ মহরম ১৪৪৬ হিঃ

অনলাইন

'সিবিআইয়ের অপব্যবহার করেছে কেন্দ্র', পশ্চিমবঙ্গ সরকারের অভিযোগকে মান্যতা দিল সুপ্রিম কোর্ট

মানবজমিন ডিজিটাল

(৩ দিন আগে) ১০ জুলাই ২০২৪, বুধবার, ২:২৫ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:১০ পূর্বাহ্ন

mzamin

পশ্চিমবঙ্গের মধ্যে সিবিআইয়ের অপব্যবহার নিয়ে যে মামলা দায়ের করেছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার, তা নিয়ে আপত্তি জানিয়েছিল কেন্দ্রীয় সরকার। নরেন্দ্র মোদি সরকারের সেই আপত্তি খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। ডিভিশন বেঞ্চের পর্যবেক্ষণ, রাজ্য সরকারের এই অভিযোগের গ্রহণযোগ্যতা রয়েছে। যদিও কেন্দ্রের দাবি ছিল, রাজ্য সরকারের এই অভিযোগের গ্রহণযোগ্যতা নেই। এদিন তাদের সেই যুক্তি খারিজ করে দেয় শীর্ষ আদালত। শীর্ষ আদালতেরও পর্যবেক্ষণ, সিবিআই এফআইআর দায়ের করতে গেলে রাজ্যের অনুমতি প্রয়োজন।  রাজ্যের বক্তব্য পশ্চিমবঙ্গে সিবিআই তদন্তের ঢালাও ছাড়পত্র বা ‘জেনারেল কনসেন্ট’ প্রত্যাহার করার পরেও সিবিআই রাজ্যের অনুমতি ছাড়া একের পর এক মামলা দায়ের  করতে শুরু করেছে। রাজ্য সরকার এরই বিরোধিতা করে শীর্ষ আদালতে মামলা দায়ের করে। এতদিন সেই মামলা ঝুলে ছিল। এবারের শুনানিতে রাজ্যের তরফ থেকে  আইনজীবী কপিল সিব্বল  সওয়াল করেন, রাজ্যের অনুমতি বা ‘জেনারেল কনসেন্ট’ ছাড়া সিবিআই কোনও মামলায় তদন্ত করতে পারে না।

বিজ্ঞাপন
না হলে দেশের যুক্তরাষ্ট্রীয় কাঠামোয় এর প্রভাব পড়তে পারে বলে জানান তিনি। অভিযোগ, সিবিআই কোনও মামলায় ঢুকলে তার সূত্র ধরে ইডিও ঢুকে পড়ছে। এই পরিস্থিতির বদল হওয়া দরকার। কেন্দ্রীয় সরকারের তরফে সলিসিটর জেনারেল তুষার মেহতা পালটা সওয়াল করেন যে স্বাধীনভাবে কাজ করে সিবিআই। কেন্দ্রীয় সরকারের কথায় চলে না। সিবিআইকে নিয়ন্ত্রণ করে না কেন্দ্রীয় সরকার। রাজ্য সরকার যে অভিযোগ তুলেছে, সেটার কোনও ভিত্তি নেই। তাই রাজ্য সরকারের মামলা খারিজ করে দেওয়া হোক। সেইসঙ্গে রাজ্য সরকারের বিরুদ্ধে তথ্য লুকানোর অভিযোগ তোলেন সলিসিটর জেনারেল। তিনি দাবি করেন যে শীর্ষ আদালতকে বিভ্রান্ত করছে রাজ্য সরকার। সলিসিটর জেনারেলের দাবি, কী ভাবে দেশের সর্বোচ্চ আদালতের কাছে তথ্য গোপন করা যায়? এটাই মামলা খারিজের অন্যতম কারণ হতে পারে।’’ যদিও সুপ্রিম কোর্টের  বিচারপতি বি আর গাভাই এবং বিচারপতি কে ভি বিশ্বনাথনের ডিভিশন বেঞ্চ আজ জানিয়েছে, সিবিআইকে অপব্যবহার নিয়ে রাজ্য যে অভিযোগ করেছে তার গ্রহণযোগ্যতা রয়েছে। রাজ্যের আরও দাবি ছিল, সিবিআইকে এফআইআর করতে হলে রাজ্যের অনুমতি নিতে হবে। তাদের এই দাবি যুক্তিযুক্ত বলেই মনে করছে সুপ্রিম কোর্ট।  এই মামলার পরবর্তী শুনানি ১৩ আগস্ট।

সূত্র : হিন্দুস্থান টাইমস

পাঠকের মতামত

ভারতের রাষ্ট্র ব‍্যবস্থাকে কি যুক্তরাষ্ট্রিয় বলা যায়? যেখানে প্রতি রাজ‍্যে একজন অনির্বাচিত রাজ‍্যপাল( গভর্নর) নির্বাচিত মুখ‍্য মন্ত্রীর উপর বসিয়ে রাখা হয়।

মো হেদায়েত উল্লাহ
১০ জুলাই ২০২৪, বুধবার, ৩:২৮ অপরাহ্ন

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

   

অনলাইন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status