ঢাকা, ১৬ আগস্ট ২০২২, মঙ্গলবার, ১ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ, ১৭ মহরম ১৪৪৪ হিঃ

শরীর ও মন

বাদল ধারার এই সময়ে কানের ছত্রাকজনিত রোগ

ডা. ম. মুঈনুল হাফিজ
১৬ জুলাই ২০২২, শনিবার

কানে ছত্রাক সংক্রমণের জন্য যে রোগটি সবচেয়ে বেশি হয় যার নাম অটোমাইকোসিস। আর সাধারণত গ্রীষ্মপ্রধান  দেশে হয় গরম এবং উষ্ণ আবহাওয়ার কারণে বা বর্ষার সময়ে অটোমাইকোসিস বা বিভিন্ন ধররে ছত্রাকেই কানের রোগের প্রাদুর্ভাব বেড়ে যায়। দুই ধরনের ছত্রাক দ্বারা এটি হতে পারে। যেমন- এসপারজিলাস্‌ নাইজার এবং ক্যানডিডা অ্যালবিকান্স। সাধারণত অনিয়ন্ত্রিত ডায়াবেটিস, পুষ্টিহীনতা ও যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম তাদের অটোমাইকোসিস হওয়ার সম্ভাবনা বেশি। বিভিন্ন ধরনের ছত্রাক দিয়ে সংক্রমণ হতে পারে। এদের মধ্যে কোনোটি দেখতে কালো, কোনোটি বাদামি, সাদা আবার কোনোটি ভেজা কাগজের মতো আঠালো। তাছাড়া ডায়াবেটিস ও রোগ- প্রতিরোধ ক্ষমতার ঘাটতি থাকলে কানে ছত্রাক সংক্রমণ বেশি হয়।  

কানে ছত্রাক সংক্রমণের লক্ষণ সমূহ

  অস্বস্তিবোধ  ব্যথা হওয়া বা লাগা  কান বন্ধ হয়ে যাওয়া  প্রচণ্ড চুলকানো।  কানে কিছুটা কম শুনতে পাওয়া  কান ভেজা ভেজা লাগে  কান থেকে মাঝেমধ্যে তরল পদার্থের নিঃসরণ হওয়া  গন্ধযুক্ত পানির মতো নিঃসরণ হয়  অনেকের দিয়াশলাই এর কাঠি, মুরগির পালক, চুলের ক্লিপ, কটন বাড ইত্যাদি দিয়ে কান খোঁচানোর অভ্যাস আছে।

বিজ্ঞাপন
এতে করে সেকেন্ডারি ব্যাকটেরিয়াজনিত প্রদাহ সৃষ্টি হতে পারে যার ফলে কানে ব্যথা বা কান পাকা রোগ হতে পারে। রাস্তায় ফুটপাথে অস্বাস্থ্যকর পরিবেশে অনেক কান পরিষ্কার করেন অটোমাইকোসিসে আক্রান্ত হয়। 

 চিকিৎসা

 উক্ত রোগের সঠিক চিকিৎসা হলো ইএনটি বিশেষজ্ঞ দ্বারা কান ভালোভাবে পরিষ্কার করা, যাতে করে কানের মধ্যে ফাঙ্গাল ডেব্রিস্‌ না থাকে। তারপর চিকিৎসকের পরামর্শ অনুযায়ী এন্টিফাঙ্গাল ওষুধ ব্যবহার করতে হবে। নিজে নিজে কান পরিষ্কার করাটাও এই রোগের একটি অন্যতম কারণ। তাই নিজে নিজে কান পরিষ্কার করবেন না। এজন্য  রোগীর উচিত লক্ষণগুলো  বোঝার সঙ্গে সঙ্গেই নাক, কান গলা বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ গ্রহণ করে সঠিক চিকিৎসা করানো।  কানে যাতে ময়লা পানি না যায় সেদিকে খেয়াল রাখতে হবে কারণ ভেজা স্যাঁতসেঁতে পরিবেশে ছত্রাক খুব দ্রুত বৃদ্ধি লাভ করে এবং কর্ণকুহুরী বন্ধ করে দেয়। ডায়াবেটিস থাকলে তা চিকিৎসার মাধ্যমে নিয়ন্ত্রিত রাখতে হবে, যাতে করে ফাঙ্গাল ইনফেকশন না হয়। সাধারণত দেখা যায় নাক কান গলা বিশেষজ্ঞ  দেখিয়ে উপযুক্ত চিকিৎসা এবং পরামর্শ নিলে অটোমাইকোসিস সম্পূর্ণ ভালো হয়ে যায়। 

লেখক: নাক, কান, গলা বিশেষজ্ঞ ও হেড-নেক সার্জন  চেম্বার: ENT Care Center রোড-৩৫, হাউজ-৩৮/এ (সানমার টাওয়ার-২, ল্যাব এইডের পাশে), লেভেল-১৩, গুলশান-২, ঢাকা-১২১২।   মোবাইল-০১৭২৭-০৪৬৭১৫, ০১৭১১-৫৪২৮০০
 

শরীর ও মন থেকে আরও পড়ুন

শরীর ও মন থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status