ঢাকা, ২০ জুলাই ২০২৪, শনিবার, ৫ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ মহরম ১৪৪৬ হিঃ

খেলা

পর্তুগাল-তুরস্ক: দুই দলেরই এগিয়ে যাওয়ার সুযোগ

সৌরভ কুমার দাস
২২ জুন ২০২৪, শনিবারmzamin

চলতি ইউরো চ্যাম্পিয়নশিপে জয় দিয়ে আসর শুরু করা পর্তুগাল দ্বিতীয় ম্যাচে মাঠে নামছে আজ। বাংলাদেশ সময় রাত ১টায় সিগন্যাল ইধুনা পার্কে তাদের প্রতিপক্ষ তুরস্ক। শক্তিমত্তায় এগিয়ে থাকা ক্রিস্টিয়ানো রোনালদোর দলই এই ম্যাচে ফেভারিট।  দুই দলের মুখোমুখি লড়াইয়ে ৭ জয় পর্তুগিজদের আর তুর্কির জয় ২টি। তাদের সামনে আজ পরের রাউন্ডে ওঠার দৌড়ে এগিয়ে যাওয়ার সুযোগ। 
প্রথম ম্যাচে চেক প্রজাতন্ত্রের বিপক্ষে আক্রমণের বন্যা বইয়ে দিয়েও গোলের দেখা পাচ্ছিল না পর্তুগাল। স্রোতের বিপরীতে প্রথম গোল হজম করে তারা। তবে আত্মঘাতি গোলে দ্রুত সমতায় ফেরে তারা। এরপরও পর্তুগাল পয়েন্ট হারাবে বলেই মনে হচ্ছিল। তবে ৯০ মিনিটে বদলি নেমে সব হিসেবে পালটে দেন কনসেইকাও। মাঠে নামার ১১০ সেকেন্ডের মধ্যে প্রথম ছোঁয়াতেই ব্যবধান গড়ে দেন ২১ বছর বয়সী ফরোয়ার্ড।

বিজ্ঞাপন
২০২২ বিশ্বকাপের পর ডাগ-আউটে এসে পর্তুগাল  দল নিয়ে ব্যাপক এক্সপেরিমেন্ট করেছেন রবার্তো মার্টিনেজ। এরপরও ইউরো বাছাইয়ে শতভাগ ম্যাচ জিতে টুর্নামেন্টে আসছে তারা। সেই ধারা বজায় রেখেছে মূল পর্বেও। 
পর্তুগালের আক্রমণভাগ এবারের ইউরোতে অন্যতম ভয়ঙ্কর। ব্রুনো ফার্নান্দেজকে সেন্টার করে গড়ে ওঠা দলটির অধিনায়ক ইতিহাসের অন্যতম সেরা ফুটবলার ক্রিস্টিয়ানো রোনালদো। দলটির স্কোয়াড এবারের ইউরোর অন্যতম ব্যালান্সড।
পর্তুগালের এই দলে তেমন কোনো দুর্বলতা নেই। তবে রোনালদোকে কোচ মার্টিনেজ কিভাবে ব্যবহার করেন সেটাই দেখার। চেক প্রজাতন্ত্রের বিপক্ষে কোনো প্রভাবই ফেলতে পারেননি রোনালদো। ৫টি শট নিয়েছিলেন, যার ৩টি ছিল লক্ষ্যে। তবে সেটা প্রতিপক্ষ গোলরক্ষককে তেমন কোনো পরীক্ষায় ফেলেনি। ওই ম্যাচে তার রেটিং ছিল ৭.১০। ফলে পর্তুগালের জন্য এখন রোনালদোর ছন্দে ফেরাটাই সবচেয়ে বেশি প্রয়োজন। অন্যদিকে জর্জিয়াকে ৩-১ গোলে হারিয়ে দারুণভাবে এবারের ইউরো শুরু করেছে তুরস্ক। আক্রমণ-পাল্টা আক্রমণে লড়াইয়ের ম্যাচে গোল করে দারুণ কীর্তি গড়েন ১৯ বছর বয়সী আর্দা গুলার। জাতীয় দলের হয়ে ইউরোয় প্রথমবার খেলতে নেমেই গোল করেন এই অ্যাটাকিং মিডফিল্ডার। তৃতীয় টিনএজার হিসেবে ইউরোয় নিজের প্রথম ম্যাচে জালের দেখা পান গুলার। ১৯৬৪ সালে স্পেনের বিপক্ষে হাঙ্গেরির হয়ে ফেরেঙ্ক বেনে ও ২০০৪ সালে পর্তুগালের হয়ে গ্রিসের বিপক্ষে ক্রিস্টিয়ানো রোনালদো এই কীর্তি গড়েন। রিয়াল মাদ্রিদের হয়ে গত মৌসুমে খুব বেশি সুযোগ পাননি গুলার। তবে যখনই পেয়েছেন নিজের প্রতিভার স্বাক্ষর রেখেছনে। জাতীয় দলের জার্সিতেও ইউরোতে শুরুটা দুর্দান্ত করলেন তিনি।  ইন্টারের স্কুডেটুজয়ী মিডফিল্ড অর্কাস্ট্রেটর হাকান চালানলু এই দলটির অন্যতম ভরসার জায়গা। ওয়ান-টাচ পাসিং এবং কাউন্টারে দারুণ তুরস্কের এই দল। তবে তাদের রক্ষণ নিয়ে প্রশ্ন রয়েছে। গত ম্যাচেও গোল হজম করেছে তারা। এছাড়া বেশ কিছু সুযোগ জর্জিয়া নষ্ট না করলে হয়তো আরও গোল তুরস্কের জালে ঢুকতে পারতো। এবার তাদের সামনে আরও বড় চ্যালেঞ্জ। রোনালদো, ফার্নান্দেজের নিয়ে সাজানো পর্তুগালের আক্রমণ তারা কিভাবে সামলায় সেটাই দেখার। আজ দুই দলের জন্যই একই সমীকরণ। জিতলেই এগিয়ে যাওয়া যাবে পরের রাউন্ডের দিকে। তবে হারলে শেষ ম্যাচের জয় ছাড়া আর বিকল্প থাকবে না। যদিও গ্রুপের বাকি দুই দল জর্জিয়া ও চেক প্রজাতন্ত্র তাদের প্রথম ম্যাচ হেরেছে। তবে পর্তুগাল ও তুরস্ক, দুই দলই নিশ্চয়ই আজ জিতে পরের রাউন্ডে যাওয়ার দৌড়ে এগিয়ে যেতে চাইবে।

 

খেলা থেকে আরও পড়ুন

আরও খবর

   

খেলা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status