ঢাকা, ২৩ জুলাই ২০২৪, মঙ্গলবার, ৮ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ মহরম ১৪৪৬ হিঃ

অনলাইন

কিম জং উনকে বিলাসবহুল গাড়ি উপহার পুতিনের, 'বন্ধুকে' সঙ্গে নিয়েই বেরোলেন টেস্ট ড্রাইভে

মানবজমিন ডিজিটাল

(১ মাস আগে) ২১ জুন ২০২৪, শুক্রবার, ৪:৫২ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১:০২ অপরাহ্ন

mzamin

২৪ বছর পর উত্তর কোরিয়া সফরে গিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। দুই রাষ্ট্রনেতা প্রতিরক্ষা ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতার লক্ষ্যে চুক্তি স্বাক্ষর করেছেন বলে জানা গেছে। বন্ধুত্বর ভিতকে আরও মজবুত করতে দুই রাষ্ট্রনেতাই একে অপরের পছন্দের জিনিস উপহার দিয়েছেন। কিম জং উনকে যেমন দামি লিম্যুজিন গাড়ি উপহার দিয়েছেন পুতিন, তেমনই আবার রাশিয়ার প্রেসিডেন্টকে কুকুর উপহার দিয়েছেন কিম। পুতিনের থেকে দামি এই উপহার পেয়ে আপ্লুত উত্তর কোরিয়ার রাষ্ট্রনায়ক। গাড়ি উপহার দিয়েই থেমে থাকেননি পুতিন। নিজে স্টিয়ারিংয়ে বসে কিম জং উনকে টেস্টে ড্রাইভে নিয়ে যান রুশ প্রেসিডেন্ট। গাড়িটি রাশিয়ার তৈরি অরাস লিমুজিন। ২০১৩ সালে এটি তৈরি শুরু হয় পুতিনের দেশে। উচ্চপদস্থ সরকারি আধিকারিকদের পাশাপাশি এই গাড়ি সাধারণ মানুষের নাগালের মধ্যে রেখেছে রাশিয়া।
উপহারের তালিকায় আরও ছিল একটি টি সেট এবং অ্যাডমিরাল ড্যাগার।

বিজ্ঞাপন
লিমুজিন গাড়িতে উত্তর কোরিয়ার রাস্তায় দিব্যি লং ড্রাইভে যেতে দেখা গেছে দুই রাষ্ট্রপ্রধানকে। গত বছরের সেপ্টেম্বরে কিম জং-উন রাশিয়ার পূর্বাঞ্চল সফরে গিয়েছিলেন। তখন পুতিন তাকে একটি কালো রঙের অরাস গাড়ি দেখিয়েছিলেন। সেই গাড়ি ছিল ধাতব পাত লাগানো, যা গুলি ঠেকাতে পারে। কিম ওই গাড়িতে পুতিনের পাশে বসেন এবং সেইসময়ে গাড়ি চড়া বেশ উপভোগ করেছিলেন।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ ব্যাখ্যা দিয়েছেন, 'উত্তর কোরিয়ার প্রধান কিম জং উন ভস্টকনি কসমোড্রোম স্পেসপোর্টে এসে এই গাড়িটি দেখেছিলেন। পুতিন নিজে তাকে এই গাড়িটি দেখিয়েছিলেন। তখনই রাশিয়ার প্রেসিডেন্ট গাড়িটি কিম জং উনকে উপহার দেবেন বলে সিদ্ধান্ত নিয়েছিলেন।'

কিম জং উন গাড়ির শৌখিন। রোলস রয়েস থেকে শুরু করে দামি মার্সিডিজ, লিম্যুজিন রয়েছে তার সম্ভারে। পুতিন আবার কুকুর-প্রেমী। সেই জন্য উত্তর কোরিয়ার প্রশাসক রাশিয়ার প্রেসিডেন্টকে একজোড়া পাঙ্গসান কুকুর উপহার দিয়েছেন। দুই দেশের মধ্যে উপহারের আদানপ্রদান রাশিয়া এবং উত্তর কোরিয়ার সম্পর্ক আরও দৃঢ় করছে বলেই মনে করা হচ্ছে। এই বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আন্তর্জাতিক মহলে রীতিমতো চর্চার বিষয় হয়ে দাঁড়িয়েছে। বিশেষ চোখ টাটিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র সহ প্রথম বিশ্বের দেশগুলির।

সূত্র : এনডিটিভি

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

   

অনলাইন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status