ঢাকা, ১৩ জুলাই ২০২৪, শনিবার, ২৯ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ৬ মহরম ১৪৪৬ হিঃ

অনলাইন

কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ১৫, আহত বহু

মানবজমিন ডিজিটাল

(৩ সপ্তাহ আগে) ১৭ জুন ২০২৪, সোমবার, ৪:২৩ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১:২৪ অপরাহ্ন

mzamin

কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনায় আরও বাড়ল নিহত ও আহতদের সংখ্যা। সংবাদ সংস্থা পিটিআই সূত্রে খবর, কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনায় এখন পর্যন্ত ১৫ জনের মৃত্যু হয়েছে। আহতের সংখ্যা ৬০। পশ্চিমবঙ্গে  রেল দুর্ঘটনায় আর্থিক ক্ষতিপূরণ ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। নিহতদের পরিবার পিছু ২ লক্ষ টাকা এবং আহতদের ৫০ হাজার টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হবে বলে জানিয়েছে তার দপ্তর।
এক্স হ্যান্ডেলেও শোকপ্রকাশ করে প্রধানমন্ত্রী লিখেছেন, 'পশ্চিমবঙ্গে রেল দুর্ঘটনা অত্যন্ত দুঃখজনক। নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানাচ্ছি। আহতদের দ্রুত আরোগ্য কামনা করছি। উদ্ধারকাজ চলছে। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব ঘটনাস্থলের উদ্দেশে রওনা দিয়েছেন।' 

রেলের তরফেও আর্থিক সাহায্য ঘোষণা করা হয়েছে। মৃতদের পরিবারপিছু ১০ লক্ষ টাকা আর্থিক সাহায্য ঘোষণা করা হয়েছে।

বিজ্ঞাপন
জখমদের জন্য আড়াই লক্ষ এবং সামান্য আহতদের জন্য ৫০ হাজার টাকা আর্থিক সাহায্য ঘোষণা করা হয়েছে। কংগ্রেস নেতা রাহুল গান্ধী দার্জিলিং জেলায় ট্রেন দুর্ঘটনায় যারা প্রাণ হারিয়েছেন তাদের পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করেছেন। সোমবার সকাল পৌনে নটা নাগাদ রাঙাপানি ও চাটারহাট স্টেশনের মাঝে নিজবাড়িতে একটি মালগাড়ি কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে পিছন থেকে সজোরে ধাক্কা মারে। তাতেই বেসামাল হয়ে যায় দুরপাল্লার ট্রেনটি। পিছনের দুটি কামরা প্রায় দুমড়ে মুচড়ে যায়। মালগাড়ির ইঞ্জিনের উপরে উঠে যায় দুটি কামরা। রেল দুর্ঘটনার পর একাধিক স্টেশনে হেল্পলাইন নম্বর চালু করা হয়েছে। দুর্ঘটনাগ্রস্ত কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের যাত্রীদের খবর পেতে হাওড়া, শিয়ালদহ, কাটিহার, আলুবাড়ি, ডালখোলা, কিষাণগঞ্জ, সামসি, বারসোই-সহ বিভিন্ন স্টেশনে হেল্পলাইন নম্বর চালু করেছে রেল। একাধিক ট্রেনের রুট বদল হয়েছে বলেও জানিয়েছেন রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র। কীভাবে ঘটল এই দুর্ঘটনা? রেল সূত্রে খবর, মালগাড়িটি সিগন্যাল ব্রেক করে। সিগন্যাল ব্রেক করে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের একই লাইনে চলে আসে মালগাড়িটি। তারপর কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের পিছনে ধাক্কা মারে মালগাড়িটি। মালগাড়ির ধাক্কায় কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের পিছন দিকের ২টি পারসেল কামরা ও একটি যাত্রীবাহী কামরা (গার্ড কোচ) লাইনচ্যুত হয়ে যায়।   দুর্ঘটনাগ্রস্ত এক্সপ্রেস ট্রেনটির বাকি যাত্রীদের শিয়ালদহে ফিরিয়ে আনতে নিউ জলপাইগুড়ি থেকে বিশেষ ট্রেনের ব্যবস্থা করেছে পূর্ব রেল। পাশাপাশি এটাও জানানো হয়েছে যে, আজ শিয়ালদহ থেকে যে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস ছাড়ার কথা তা সময়মতো-ই ছাড়বে।

সূত্র : হিন্দুস্থান টাইমস

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

   

অনলাইন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status