ঢাকা, ১৫ জুলাই ২০২৪, সোমবার, ৩১ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ৮ মহরম ১৪৪৬ হিঃ

শেষের পাতা

টিকে থাকতে ভাঙতে হবে ডাচ্ দুর্গ

ইশতিয়াক পারভেজ (সেন্ট ভিনসেন্ট) ওয়েস্ট ইন্ডিজ থেকে
১৩ জুন ২০২৪, বৃহস্পতিবারmzamin

শেষ পর্যন্ত আশা পূরণ হয়নি, ৪ রানে হেরে গেছে বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সেই ম্যাচ জিতলেই শেষ আটে খেলা প্রায় নিশ্চিত হয়ে যেতো। হয়তো  ক্যারিবিয়ান দ্বীপে  নেমে বাংলাদেশ দলের সদস্যরা ফুরফুরে মেজাজে যেতে পারতেন সমুদ্র স্নানে। নেদারল্যান্ডসের বিপক্ষেও মাঠে নামতে পারতেন প্রবল আত্মবিশ্বাস নিয়ে। কিন্তু এইসব কোনোকিছু হয়নি। বিমানে বিড়ম্বনা আর মাথায় কঠিন চ্যালেঞ্জ নিয়ে পা রাখতে হয়েছে সেন্ট ভিনসেন্টে! এরই মধ্যে টি-টোয়েন্টি বিশ্বকাপের যুক্তরাষ্ট্র পর্ব শেষ করেছে বাংলাদেশ। এখানে দুই ম্যাচে একটিতে জয় পরেরটিতে হার। আসরে টিকে থাকতে হলে এবার ভাঙতে হবে ডাচ্ দুর্গ। তাদের হারাতে পারলেই শান্তরা দেখতে পারবে সুপার এইটের স্বপ্ন। নয়তো শেষ ম্যাচে নেপালকে হারাতে হবে আর তাকিয়ে থাকতে হবে বাকিদের জয়-পরাজয়, রানরেট ও নানা সমীকরণের দিকে।

বিজ্ঞাপন
গতকাল সেন্ট ভিনসেন্টে বিশ্রামে কাটিয়েছে বাংলাদেশ দল। আজ আর্ন্স ভেইল ক্রিকেট গ্রাউন্ডে নেদারল্যান্ডসের মুখোমুখি হবে বাংলাদেশ। বিশ্বকাপে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে জয়ের পর টাইগার অধিনায়ক নাজমুল হোসেন শান্ত বলেছিলেন, ‘এই ভেন্যুতে আমরা আগে কখনো খেলিনি। তাই খুব একটা ধারণা নেই। সেখানে গেলে বুঝতে পারবো।’ 

অবশ্য এখন পর্যন্ত ‘ডি’ গ্রুপে সুপার এইট নিশ্চিত করেছে শুধু দক্ষিণ আফ্রিকা। রোববার নিউ ইয়র্কে বাংলাদেশকে হারিয়ে আসরে টানা তৃতীয় জয় পাওয়া দক্ষিণ আফ্রিকার সুপার এইটে ওঠা নিশ্চিত হয় গতকাল ফ্লোরিডায় বৈরী আবহাওয়ায় শ্রীলঙ্কা-নেপাল ম্যাচ পণ্ড হওয়ায়। এর ফলে শ্রীলঙ্কার বিদায় প্রায় নিশ্চিত। দুই হারে তারা এখন টেবিলের তলানিতে। শেষ আটের পথে এই গ্রুপে দক্ষিণ আফ্রিকার পর লঙ্কানরাই ছিল বাংলাদেশের বড় বাধা। কোয়ার্টার ফাইনালে প্রতি গ্রুপ থেকে দু’টি করে দল শেষ চার নিশ্চিত করবে। টেবিলের হিসাব বলছে, শ্রীলঙ্কার বিশ্বকাপ স্বপ্ন আপাতত শেষ। নেপালের ২  ম্যাচ বাকি থাকলেও তাদের সম্ভাবনা কম। শক্তি-সামর্থ্যরে বিচারে। বাকি থাকলো নেদারল্যান্ডস। ডাচ্দের বিপক্ষে লড়াইটিই তাই মুখ্য। ওই ম্যাচে জিততে পারলেই নিশ্চিত হবে শেষ আট। তারপর নেপালকেও অবশ্য হারাতে হবে নাজমুলদের।

গ্রুপপর্বে বাংলাদেশ শেষ দু’টি ম্যাচ খেলবে সেন্ট ভিনসেন্টের আর্ন্স ভেইল  স্টেডিয়ামে। এখানে পেস সহায়ক উইকেট হওয়াতে বলের ক্যারিও বেশি থাকে উইকেটে। মিড রেঞ্জ স্কোরের ভেন্যু এটি। তবে নিয়মিত শর্টার ফরম্যাটের ম্যাচ না হওয়াতে এই মাঠ নিয়ে খানিকটা ধোঁয়াশাতেই থাকবে দলগুলো। তার ওপর এই ভেন্যুতে মাত্র একদিনই অনুশীলন করার সুযোগ পাচ্ছে নাজমুলরা।  সবশেষ ভারতে ওয়ানডে বিশ^কাপে নেদারল্যান্ডের বিপক্ষে হেরে গিয়েছিল বাংলাদেশ। কিন্তু টি-টোয়েন্টি ফরম্যাটে দলটির বিপক্ষে সবশেষ দু’টি আসরে জয় পেয়েছে টাইগাররা। সর্বশেষটি ছিল অস্ট্রেলিয়ার হোবার্টে। এই ফরম্যাটে দুই দল এখন পর্যন্ত খেলেছে ৪ ম্যাচ যেখানে টাইগারদের জয় ৩টিতে। ডাচ্রা শ্রীলঙ্কাকে হারিয়েছে। এবার তারা লক্ষ্য বানিয়েছে বাংলাদেশকেও। এই ম্যাচে মাঠে নামার আগে টাইগারদের জন্য বড় চিন্তার নাম ব্যাটিং। শ্রীলঙ্কার বিপক্ষে ১২৫ রান তাড়া করে জিততে ৮ উইকেট হারিয়েছিল দল। সবশেষ ম্যাচে দক্ষিণ অফ্রিকাকে বোলাররা মাত্র ১১৩ রানে আটকে দিলেও ৪ রানে হেরে যায় ম্যাচ। তাই ডাচ্দের বিপক্ষে তিন বিভাগে ভালো করতে না পারলে জয় কঠিন হবে তা সহজেই অনুমেয়। বিশেষ করে ব্যাটারদের দলের জন্য সেরাটা দেয়া ছাড়া বিকল্প নেই।

কিন্তু দলের দুই ওপেনার ও টপ অর্ডারের ব্যাটারদের কেউ ফর্মে নেই। শেষ দুই ম্যাচে দলকে টেনেছেন মাহমুদউল্লাহ রিয়াদ ও তাওহীদ হৃদয়। বাকিরা শুধু ছিল আসা-যাওয়ার মিছিলে। অধিনায়ক শান্ত ও দলের সবচেয়ে অভিজ্ঞ অলরাউন্ডার সাকিব আল হাসান ব্যাটে-বলে একেবারেই ফর্মে নেই। সবশেষ ম্যাচে পর পর দু’জনই বাজে শটে আউট না হলে ম্যাচটি হয়তো জিতেই যেতো বাংলাদেশ দল। 
বিশ^কাপে ওয়েস্ট ইন্ডিজ পর্বে সুপার এইটে ওঠাই এখন বাংলাদেশের সামনে বড় চ্যালেঞ্জ। আজ একাদশে পরিবর্তন আসবে কিনা তা নিয়ে চলছে গুঞ্জন। দ্বিতীয় ম্যাচে সৌম্য সকারের একাদশে জায়গা হয়নি। তবে যতটা জানা গেছে তৃতীয় ম্যাচে খুব প্রয়োজন না হলে দলে পরিবর্তন আনার ইচ্ছা নেই ।

 

শেষের পাতা থেকে আরও পড়ুন

আরও খবর

   

শেষের পাতা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status