ঢাকা, ১৮ জুলাই ২০২৪, বৃহস্পতিবার, ৩ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ, ১১ মহরম ১৪৪৬ হিঃ

অনলাইন

প্রথম ভারত সফরকে 'সফল' বলে উল্লেখ করলেন মালদ্বীপের প্রেসিডেন্ট মুইজ্জু

মানবজমিন ডিজিটাল

(১ মাস আগে) ১২ জুন ২০২৪, বুধবার, ২:০৬ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:০৬ পূর্বাহ্ন

mzamin

মালদ্বীপের প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জু ভারতে তার প্রথম সরকারি সফরকে একটি বড় সাফল্য হিসাবে উল্লেখ করেছেন। সেইসঙ্গে তিনি আশাবাদী যে এই সফর দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ককে শক্তিশালী করবে। চীনপন্থি বলে পরিচিত মুইজ্জু নরেন্দ্র মোদির শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগদানের পর একটি রাষ্ট্রীয় সম্প্রচারকারী মিডিয়াকে বলেছেন - ‘দুই দেশের মধ্যে দৃঢ় সম্পর্কের ফলে ভবিষ্যতে একই ভাবে মালদ্বীপের সমৃদ্ধি বৃদ্ধি পাবে।' একটি উচ্চ-পর্যায়ের সরকারি প্রতিনিধিদলের সাথে, প্রেসিডেন্ট মুইজ্জু রাষ্ট্রপতি ভবনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে দেখা করেন। তারা বিভিন্ন বিষয়ে আলোচনা করেছেন এবং একসাথে একটি ভোজসভায় অংশ নিয়েছিলেন, যেখানে মুইজ্জুকে প্রধানমন্ত্রী মোদির পাশে বসে থাকতে দেখা গেছে। তার পর থেকেই দু’দেশের সম্পর্ক নিয়ে নতুন করে চর্চা শুরু হয়েছে বিশ্ব কূটনৈতিক মহলে। 

ভারতের প্রেসিডেন্ট দ্রৌপদী মুর্মুর সাথে তাঁর বৈঠকে, মালদ্বীপের নেতা উষ্ণ আতিথেয়তার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেছেন এবং মালদ্বীপে ভারতের ক্রমাগত সহায়তা স্বীকার করেছেন। বিদেশ মন্ত্রী এস জয়শঙ্করও মুইজ্জুর সাথে দেখা করেছেন, ভবিষ্যতে দুই দেশের মধ্যে ঘনিষ্ঠ সহযোগিতার বিষয়ে আশা প্রকাশ করেছেন। চীনপন্থি বলে পরিচিত মুইজ্জু গত নভেম্বরে মালদ্বীপের প্রেসিডেন্ট পদে বসেন। তার পর থেকেই দুই দেশের টানাপড়েন শুরু হয়। শপথ নেওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই তিনি মালদ্বীপ থেকে ভারতীয় সেনা সরানোর দাবি তোলেন। সোশ্যাল মিডিয়ায় প্রধানমন্ত্রী মোদি সম্পর্কে মালদ্বীপের মন্ত্রীদের করা অবমাননাকর মন্তব্যের জন্য একটি বিশাল বিতর্ক তৈরি হয়েছিল, যার ফলে ভারতে 'বয়কট মালদ্বীপ' প্রচার তীব্র আকার ধারণ করে।

বিজ্ঞাপন
এই পদক্ষেপ দ্বীপরাষ্ট্রের কোষাগারে আঘাত করে বিশেষ করে যে দেশ মূলত পর্যটনের ওপর দাঁড়িয়ে। দুই দেশের সম্পর্কের অবনতির মধ্যে ক্ষতে প্রলেপ দিতে মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী মুসা জমির সম্প্রতি ভারত সফর করেন। এরপরেই মুইজ্জুর এই সফরকে ভারত ও মালদ্বীপের মধ্যে সম্পর্ক পুনরুদ্ধারে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে দেখা হচ্ছে।

 

সূত্র : ইন্ডিয়া টুডে

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

   

অনলাইন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status