ঢাকা, ১৮ জুন ২০২৪, মঙ্গলবার, ৪ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ১১ জিলহজ্জ ১৪৪৫ হিঃ

অনলাইন

চাপ বাড়ছে নেতানিয়াহুর ওপর, এবার যুদ্ধ মন্ত্রিসভা থেকে পদত্যাগ করলেন মন্ত্রী বেনি গ্যান্টজ

মানবজমিন ডিজিটাল

(৬ দিন আগে) ১১ জুন ২০২৪, মঙ্গলবার, ১:৩৭ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৬:৩১ অপরাহ্ন

mzamin

গাজায় আটক জিম্মিদের উদ্ধার করার পর প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু যখন উদযাপনে ব্যস্ত তখন তাকে একপ্রকার অবাক করেই ইসরাইলের যুদ্ধ মন্ত্রিসভা থেকে পদত্যাগ করার কথা ঘোষণা করেছেন বেনি গ্যান্টজ । হামাসের সঙ্গে সংঘর্ষের আবহে ক্রমেই চাপ বাড়ছে নেতানিয়াহুর ওপরে। পরিস্থিতি যা দাঁড়াচ্ছে, এবার তাকে দক্ষিণপন্থীদের উপরই আরও বেশি নির্ভর করতে হবে।

গ্যান্টজ রবিবার একটি টেলিভিশন বিবৃতিতে পদত্যাগের সিদ্ধান্তকে  ‘জটিল এবং বেদনাদায়ক’  বলে বর্ণনা করেছেন। সেই সঙ্গে তার অভিযোগ,  ‘নেতানিয়াহুই আমাদের প্রকৃত জয়ের দিকে যেতে দিচ্ছেন না।”

তিনি নেতানিয়াহুকে গাজা স্ট্রিপের জন্য যুদ্ধোত্তর কৌশলের আগে তার নিজস্ব ব্যক্তিগত রাজনৈতিক বিবেচনাকে গুরুত্ব দেবার জন্য  অভিযুক্ত করেছেন। বেনি গ্যান্টজ বলেন, আমি নেতানিয়াহুকে ফোন করেছিলাম। তাকে সর্বসম্মত নির্বাচনের তারিখ ঠিক করতে বলেছি। আমাদের মানুষদের বিচ্ছিন্ন হয়ে যেতে দেবেন না।‘

 তার এই মন্তব্যের জবাব দিয়েছেন নেতানিয়াহু। ইসরাইলের প্রধানমন্ত্রী বলছেন, ‘বেনি, এখন যুদ্ধ থেকে সরে দাঁড়ানোর সময় নয়। এটা বাহিনীতে যোগ দেওয়ার সময়। ইসরাইলের নাগরিকদের জানাতে চাই , আমরা বিজয় না পাওয়া পর্যন্ত যুদ্ধ চালিয়ে যাব এবং ইতিমধ্যেই যুদ্ধের সমস্ত লক্ষ্য অর্জন করা হয়েছে, সবচেয়ে গুরুত্বপূর্ণ, আমাদের সমস্ত জিম্মিদের মুক্তি এবং হামাসকে নির্মূল করা।'

প্রধানমন্ত্রীকে ৮ জুনের মধ্যে হামাসের বিরুদ্ধে যুদ্ধের জন্য একটি নতুন পরিকল্পনা তৈরি করার আহ্বান জানিয়ে চূড়ান্ত সময়সীমা দিয়েছিলেন গ্যান্টজ ।

বিজ্ঞাপন
গ্যান্টজ শনিবার পদত্যাগ করবেন বলে ধারণা করা হয়েছিল, কিন্তু ইসরাযইলি বাহিনী একটি অভিযানে চার জিম্মিকে উদ্ধার করেছে বলে খবর সামনে আসার  পর ঘোষণাটি স্থগিত করা হয়।

গাজার কর্মকর্তারা বলেছেন যে এই অভিযানে  ২৭০ জনেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। গ্যান্টজের ঘোষণার পর, নেতানিয়াহু তাকে তার মন পরিবর্তন করার আহ্বান জানান। গ্যান্টজের সিদ্ধান্ত নেতানিয়াহুর সরকারকে তাৎক্ষণিক বিপদে ফেলবে  না- কারণ তার দল প্রধানমন্ত্রীর জোটের অংশ ছিল না। প্রধানমন্ত্রী ছাড়াও, সিদ্ধান্ত নেয়ার ক্ষমতাসহ জরুরি সরকারের একমাত্র অবশিষ্ট সদস্য হলেন প্রতিরক্ষা মন্ত্রী ইয়োভ গ্যালান্ট। যুদ্ধ শুরু হওয়ার আট মাস পর, ইসরাইল এখনও তার বিবৃত উদ্দেশ্যগুলি অর্জন করতে পারেনি কারণ হামাসের শীর্ষ নেতৃত্বের বেশিরভাগই সেখানে রয়ে গেছেন  এবং ১০০ জনেরও বেশি জিম্মি ছিটমহলে বন্দী রয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্র বারবার প্রধানমন্ত্রীকে গাজার জন্য যুদ্ধোত্তর একটি বাস্তব পরিকল্পনা উপস্থাপনের আহ্বান জানিয়েছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, যিনি গত সপ্তাহে ইসরাইলি শান্তি চুক্তির একটি ত্রিমুখী প্রস্তাব তুলে ধরেছেন, তিনি মন্তব্য করেছেন যে নেতানিয়াহু সম্ভবত সংঘাত দীর্ঘায়িত করে লাভবান হচ্ছেন। ৬৪ বছর বয়সী সাবেক প্রতিরক্ষা মন্ত্রী গ্যান্টজ গত মাসে বলেছিলেন যে, নেতানিয়াহুকে একটি পরিকল্পনা জমা দিতে হবে যেখানে -হামাসকে নির্মূল করা, গাজা থেকে জিম্মিদের ফিরিয়ে আনা, ছিটমহলে একটি বিকল্প সরকার প্রতিষ্ঠা করা, বাস্তুচ্যুতদের প্রত্যাবর্তন অন্তর্ভুক্ত থাকবে ।  যদিও নেতানিয়াহু গ্যান্টজের প্রস্তাব প্রত্যাখ্যান করেন। 

 

সূত্র : সিএনএন

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

   

অনলাইন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status