ঢাকা, ১৮ জুন ২০২৪, মঙ্গলবার, ৪ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ১১ জিলহজ্জ ১৪৪৫ হিঃ

অনলাইন

‘আপিল বিভাগ এখন তথ্য প্রযুক্তির মাধ্যমে বিচারকার্য পরিচালনা করতে সম্পূর্ণ সক্ষম’

স্টাফ রিপোর্টার

(১ সপ্তাহ আগে) ১০ জুন ২০২৪, সোমবার, ৭:২০ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১১:৩৯ পূর্বাহ্ন

mzamin

প্রধান বিচারপতি ওবায়দুল হাসান বলেছেন, তথ্য প্রযুক্তি ব্যবহার করে ভার্চ্যুয়াল কোর্টের মাধ্যমে বিচারকার্য পরিচালনা করতে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ এখন সম্পূর্ণ সক্ষম। এর মধ্যদিয়ে বাংলাদেশের অধস্তন আদালতের ভৌত অবকাঠামোর উন্নয়ন নতুন করে প্রাণ পাবে। সোমবার দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের আপিল বিভাগে প্রধান বিচারপতির এজলাস কক্ষে নানা মাত্রায় সংস্কারের পর পুনরায় বিচার কার্যক্রম সূচনার এক বিশেষ অধিবেশনে প্রধান বিচারপতি এসব কথা বলেন। প্রধান বিচারপতি বাংলাদেশের অধস্তন আদালতে স্বচ্ছন্দে বিচারপ্রক্রিয়া পরিচালনার স্বার্থে সকল স্থাপনাগুলোর আধুনিকায়ন এবং উন্নয়নের জন্য মাননীয় প্রধানমন্ত্রীর সুবিবেচনা এবং সু-দৃষ্টি কামনা করেন।

প্রধান বিচারপতি বলেন, প্রধান বিচারপতি হিসেবে শপথ নেয়ার পরপরই আমি বিচার বিভাগের জন্য একটি দীর্ঘ মেয়াদি পরিকল্পনা প্রণয়নের ঘোষণা দিয়েছিলাম। সেই লক্ষ্যে ইতিমধ্যে ঢাকার অধস্তন আদালতে কর্মরত বিজ্ঞ বিচারকবৃন্দ, অ্যাটর্নি জেনারেল কার্যালয়ের বিজ্ঞ আইন কর্মকর্তাবৃন্দ এবং বিজ্ঞ আইনজীবীগণের সঙ্গে মতবিনিময় করেছি। নানান উদ্যোগে সেই পরিকল্পনা প্রণয়নের কাজ এগিয়ে যাচ্ছে। বিচার বিভাগীয় পরিকল্পনার একটি উল্লেখযোগ্য স্থান দখল করে আছে দেশের আদালতগুলোর ভৌত অবকাঠামোর সংস্কার, সংরক্ষণ এবং উন্নয়ন। আজ বাংলাদেশের শীর্ষ আদালত তথা প্রধান বিচারপতির এজলাস কক্ষ সুসজ্জিত হয়ে উঠেছে। আমি বিশ্বাস করি এই আয়োজন নতুন দিনের সূচনা মাত্র। এর মধ্যদিয়ে বাংলাদেশের অধস্তন আদালতের ভৌত অবকাঠামোর উন্নয়ন নতুন করে প্রাণ পাবে।

অধিবেশনে বিশেষ বক্তৃতায় প্রধান বিচারপতি বাংলাদেশের আদালত ব্যবস্থার বিস্তারিত ইতিহাস তুলে ধরেন।

বিজ্ঞাপন
নতুন এই এজলাস কক্ষ সম্পর্কে প্রধান বিচারপতি বলেন, আধুনিক প্রযুক্তি ও সমকালীন কাঠামোর পাশাপাশি প্রধান বিচারপতির এই এজলাস কক্ষে আমাদের সমৃদ্ধ ঐতিহ্য এবং এই ভবনের আদি শিল্পকর্ম জীবন্ত হয়ে উঠেছে। এই ভবনের পূর্বদিকে অবস্থিত বাংলাদেশের মানচিত্র সংবলিত যে নান্দনিক নকশাকর্ম সুদীর্ঘকাল ধরে বাংলাদেশ সুপ্রিম কোর্টের অনন্য স্মারক হিসেবে আমাদের স্মৃতিতে উজ্জ্বল হয়ে আছে, তার সঙ্গে সাদৃশ্য রেখেই এই কক্ষের চারপাশের দেয়ালের নকশা করা হয়েছে। একই সঙ্গে তথ্য প্রযুক্তির সঙ্গে সবচাইতে আধুনিক অনুষঙ্গগুলো এখানে নিয়ে আসা হয়েছে। তিনি বলেন, তথ্য প্রযুক্তি ব্যবহার করে ভার্চ্যুয়াল কোর্টের মাধ্যমে বিচারকার্য পরিচালনা করতে এ আদালত এখন সম্পূর্ণ সক্ষম।

অধিবেশনে অ্যাটর্নি জেনারেল কার্যালয়ের পক্ষে স্বাগত বক্তব্য দেন অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন এবং সুপ্রিম কোর্ট বারের সভাপতি এএম মাহবুব উদ্দিন খোকন। এতে উপস্থিত ছিলেন আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগের বিচারপতি, সাবেক প্রধান বিচারপতি, আপিল ও হাইকোর্ট বিভাগের সাবেক বিচারপতি, অ্যাটর্নি জেনারেল কার্যালয়ের সদস্যবৃন্দ, আইনজীবী এবং সুপ্রিম কোর্টের কর্মকর্তাবৃন্দ।


 

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

   

অনলাইন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status