ঢাকা, ১২ জুন ২০২৪, বুধবার, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ৫ জিলহজ্জ ১৪৪৫ হিঃ

অনলাইন

ভয়াবহ ভূমিধসের কবলে পাপুয়া নিউগিনি, নিহত শতাধিক

অনলাইন ডেস্ক

(২ সপ্তাহ আগে) ২৫ মে ২০২৪, শনিবার, ১১:৩৬ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ৭:০১ অপরাহ্ন

mzamin

প্রকৃতির রুদ্ররোষে শতাধিক মানুষের মৃত্যুর আশঙ্কা। ভয়াবহ ভূমিধসের কবলে পাপুয়া নিউগিনির কাওকালাম গ্রাম। বৃহস্পতিবার স্থানীয় সময় রাত ৩টা নাগাদ ধস নামে ওই গ্রামে। গভীর ঘুমে আছন্ন থাকাকালীন চোখের পলকে মাটির তলায় চলে যায় গোটা গ্রাম। গ্রামের বেশিরভাগ মানুষই তখন ঘুমিয়ে। পাহাড়ের একটা অংশ ধসে পড়ে। দেশটির স্থানীয় সংবাদমাধ্যম পাপুয়া নিউ গিনি পোস্ট কুরিয়ার সংসদ সদস্য আইমস আকেমের বরাত দিয়ে জানায়, অস্ট্রেলিয়ার উত্তরে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশটিতে ভয়াবহ ভূমি ধসে ৩০০ জনের বেশি মানুষ চাপা পড়েছে এবং ১ হাজার ১৮২টি ঘরবাড়ি ভেঙে গেছে।  মৃতের সংখ্যা ১০০ ছাড়িয়ে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে। মাটির নিচ থেকে মৃতদেহ উদ্ধারের কাজ চলছে। 

ভয়াবহ এই ঘটনা প্রসঙ্গে জানায় অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং কর্পোরেশন। কাওকালাম গ্রামটি পাপুয়া নিউগিনির রাজধানী পোর্ট মোরসবি থেকে ৬০০ কিমি উত্তরে অবস্থিত।

বিজ্ঞাপন
এই বিপর্যয় নিয়ে ‘পোর্গেরা উইমেন ইন বিজনেস অ্যাসোসিয়েশনে’র প্রেসিডেন্ট এলিজাবেথ লারুমা জানিয়েছেন, ‘পাহাড় ধসে গিয়ে ঘরবাড়ি নিশ্চিহ্ন হয়ে গিয়েছে। যখন সব মানুষ ঘুমাচ্ছিলেন তখন গোটা গ্রাম তলায় চলে যায়। এই ঘটনায় একশোর উপর মানুষের মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে। ঘুমের মধ্যেই জীবন্ত সমাধি হয়েছে তাদের।’ 

এদিকে, ব্যারিক গোল্ড পরিচালিত পোরগেরা সোনার খনির কার্যক্রমকে বাধাগ্রস্ত করেছে এই ভূমিধস। প্রতিষ্ঠানটি এখনও তাদের ক্ষতি সম্পর্কে কিছু জানায়নি। ইতিমধ্যেই এই ভূমিধসের ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে। উদ্ধারকারী দলের সঙ্গে হাত লাগিয়েছেন স্থানীয়রা। ধ্বংসাবশেষ থেকে কয়েকজনকে জীবিত অবস্থায় উদ্ধার করা হয়েছে। হাসপাতালে চিকিৎসা চলছে তাদের। ভূমিধসের কবলে পড়া লোকজনদের নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে। কাওকালামের বাসিন্দা নিঙ্গা রোল এই ট্র্যাজেডির কারণে তার চারজন আত্মীয়কে হারিয়েছেন। তিনি বলছেন ভূমিধস পোরগেরা শহরে যাওয়ার রাস্তা অবরুদ্ধ করেছে, যেখানে একটি বড় সোনার খনি আছে। বাসাগুলির  ওপর বড় বড় পাথর, গাছপালা ধসে পড়েছে। এসবের কারণে মৃতদেহ খুঁজে পাওয়া কঠিন হয়ে পড়েছে।  

সূত্র : ইন্ডিয়া টুডে

পাঠকের মতামত

একেবারে ঠিক আছে। ওরা ইসরায়েলকে ভোট দিয়েছে

মোহাম্মদ আরিফ
২৫ মে ২০২৪, শনিবার, ১২:২৯ অপরাহ্ন

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

   

অনলাইন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status