ঢাকা, ২৫ জুন ২০২৪, মঙ্গলবার, ১১ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ১৮ জিলহজ্জ ১৪৪৫ হিঃ

বাংলারজমিন

নারায়ণগঞ্জের তিন উপজেলায় অনিয়ম- জালভোট, এজেন্টকে মারধর

বিল্লাল হোসেন রবিন, নারায়ণগঞ্জ থেকে
২২ মে ২০২৪, বুধবারmzamin

নানা অনিয়ম, জালভোট, প্রভাব বিস্তার, হুমকি-ধামকি, এজেন্টকে মারধর এবং এক চেয়ারম্যান প্রার্থীর ভোট বর্জনের মধ্যদিয়ে শেষ হয়েছে নারায়ণগঞ্জের তিনটি উপজেলার নির্বাচন। এরমধ্যে ৪ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। মঙ্গলবার সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়। দিনভর প্রতিটি কেন্দ্রে ভোটার উপস্থিতি ছিল একেবারেই কম। কোনো কেন্দ্র দীর্ঘ সময় ধরে ফাঁকা ছিল। তবে কেন্দ্রের ভেতর ও বাইরে ক্ষমতাসীন দলের প্রার্থীদের প্রভাব বিস্তার ছিল চোখে পড়ার মতো। অনেক কেন্দ্রে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর এজেন্ট দেখা যায়নি। সোনারগাঁও, রূপগঞ্জ ও আড়াইহাজার উপজেলার বিভিন্ন কেন্দ্র ঘুরে এমন চিত্রই পাওয়া গেছে। সকাল ১০টার দিকে রূপগঞ্জ উপজেলার বরপায় হাজী নুরুদ্দিন উচ্চ বিদ্যালয় কেন্দ্রে অপ্রাপ্ত বয়স্ক কয়েকজন কিশোর ঢুকে জালভোট দেয়ার জন্য। এসময় গণমাধ্যমের ক্যামেরা দেখে তারা দৌড়ে পালায়।

বিজ্ঞাপন
পরে এই কেন্দ্র পরিদর্শনে আসেন চেয়ারম্যান প্রার্থী আবু হোসেন রানু (আনারস)। তিনি অভিযোগ করেন, কেন্দ্রে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সমর্থকদের প্রভাব বিস্তার এবং ভোটকক্ষ থেকে তার এজেন্ট বের করে দেয়া হয়েছে। এমনকি তার ভাগ্নের ব্যালট পেপার ছিঁড়ে ফেলা হয়েছে। ফলে সে ভোট দিতে পারেনি। এ ছাড়া বহু কেন্দ্রে তার এজেন্ট নাই। তবে রূপসী মডেল স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে ভোট দিয়ে চেয়ারম্যান প্রার্থী হাবিবুর রহমান হাবিব (দোয়াত-কলম) বলেন, ‘শান্তিপূর্ণভাবে ভোট হচ্ছে। আমি নিজেও ভোট দিয়েছি। ভোটের পরিবেশ নিয়ে আমার কোনো অভিযোগ নাই। দুপুর ১২টার দিকে আড়াইাজার উপজেলার উজান গোবিন্দী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে শতাধিক কর্মী-সমর্থক নিয়ে প্রবেশ করেন উপজেলার ব্রাহ্মনদি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান লাক মিয়া। দীর্ঘ সময় তিনি কেন্দ্রের ভেতর অবস্থান করেন। এসময় তিনি ঘোড়া প্রতীকের প্রার্থী সাইফুল ইসলামের স্বপনের পক্ষে প্রভাব বিস্তার করেন। 

 ভোটের পর সিলযুক্ত ব্যালট প্রকাশ্যে দেখালেন আওয়ামী লীগ নেতা: সোনারগাঁ উপজেলা পরিষদ নির্বাচনে ভোট দিয়ে সিলযুক্ত ব্যালট প্রকাশ্যে প্রদর্শন ও এর ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে শেয়ার করেছেন আওয়ামী লীগের এক নেতা। সকালে মোগড়াপাড়া এইচজিজিএস সরকারি উচ্চ বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে। ওই নেতার নাম সোহাগ রনি। তিনি সোনারগাঁ উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক। এ ছাড়া জেলা ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি। উপজেলার সদ্য সাবেক ভাইস চেয়ারম্যান ও চেয়ারম্যান প্রার্থী বাবুল হোসেনের আনারস প্রতীকে প্রকাশ্যে ভোট দিয়ে সিলযুক্ত সেই ব্যালট পেপার প্রদর্শন করেন সোহাগ। পরে সকাল ১০টা ১৭ মিনিটে সেই ব্যালটের ছবি তিনি নিজের ভেরিফায়েড ফেসবুক আইডিতে শেয়ার করেন। ওই পোস্টে সোহাগ লিখেছেন, ‘ইনশাআল্লাহ্‌ জয় আমাদের আসবেই’। সোনারগাঁয়ে ভোটকেন্দ্রের বাইরে থেকে বিপুল পরিমাণ 

 দেশীয় অস্ত্র উদ্ধার: সকালে সোনারগাঁ উপজেলার সনমান্দি এলাকায় দড়িকান্দি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রের বাইরে থেকে রাম দা, ছুরিসহ বেশ কয়েকটি দেশীয় অস্ত্র উদ্ধার করেছে পুলিশ। তবে এ ঘটনায় পুলিশ কাউকে আটক করতে পারেনি।  পুলিশ জানায়, সকাল সাড়ে ১০টায় কেন্দ্রের বাইরে পরিত্যক্ত স্থানে একটি ব্যাগ পড়ে থাকতে দেখে স্থানীয়রা বিষয়টি জানায়। পরে পুলিশ ঘটনাস্থলে গিয়ে ব্যাগটি উদ্ধার করলে এর ভেতর থেকে ৩/৪ টি রাম দা ও ছুরিসহ দেশীয় অস্ত্র পাওয়া যায়। তবে ঘটনাস্থলে কেউ না থাকায় কাউকে আটক করা যায়নি। দেশীয় অস্ত্রগুলো কারা এখানে রেখেছে সে ব্যাপারে খোঁজখবর নেয়াসহ তদন্ত করা হচ্ছে।  

চেয়ারম্যান প্রার্থীর ভোট বর্জন: এদিকে আড়াইহাজার উপজেলা পরিষদ নির্বাচনে অনিয়ম, জালভোট, এজেন্টেদের হুমকি-ধামকি ও স্থানীয় সংসদ সদস্যের বিরুদ্ধে প্রভাব বিস্তারের অভিযোগ তুলে ভোট বর্জনের করেছেন উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ও দোয়াত-কলম প্রতীকের চেয়ারম্যান প্রার্থী শাহজালাল মিয়া। 

বেলা তিনটায় আড়াইহাজার বাজার এলাকায় নিজ বাড়িতে সংবাদ সম্মেলনে তিনি এ ঘোষণা দেন। দু’বারের সাবেক এই উপজেলা চেয়ারম্যানের দাবি, আড়াইহাজারে গণতান্ত্রিক প্রক্রিয়ায় ভোট হচ্ছে না। সাধারণ মানুষ ভোট দিতে পারছেন না। এখানে সংসদ সদস্য নজরুল ইসলাম বাবুর নিয়ন্ত্রণে ভোট হচ্ছে। 

তিন উপজেলায় ভোটের মাঠে ৪ জনের কারাদণ্ড: আড়াইহাজার, সোনারগাঁও ও রূপগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে এজেন্টদের তুলে নিয়ে মারধর, জালভোট ও গণমাধ্যমকর্মীদের সঙ্গে খারাপ আচরণের কারণে চারজনকে কারাদণ্ড দেয়া হয়েছে। নির্বাচনের দায়িত্বে থাকা নির্বাহী ম্যাজিস্ট্রেট আদালত বসিয়ে তাদের এই সাজা দেন। নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও নারায়ণগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক সাকিব আল রাব্বি এসব তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, সকালে আড়াইহাজারের খাগকান্দা ইউনিয়নে দোয়াত-কলমের এজেন্টদের মারধরের পর কেন্দ্রে থেকে বের করে দেয়ার অভিযোগে জাইদুল করিম ভূঁইয়া নামের এক ব্যক্তিকে দুই বছরের বিনাশ্রম কারাদণ্ড ও ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট শামছুর রহমান এ সাজা দেন। জাইদুল খাগকান্দা ইউনিয়নের সমির উদ্দিন ভূঁইয়ার ছেলে এবং উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক রেজাউল করিম ভূঁইয়ার ছোট ভাই। এদিকে রূপগঞ্জে নির্বাচন পর্যবেক্ষকের দায়িত্ব পালন করার সময় গণমাধ্যমকর্মীদের সঙ্গে দুর্ব্যবহার করায় দুজনকে ৬ মাসের বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়েছে। দুপুরে উপজেলার মাঝিনা মৌজার আহমদিয়া ফাজিল ডিগ্রি মাদ্রাসার কেন্দ্রে এ ঘটনা ঘটে। ওই দুজন হলেন, মাঝিনা এলাকার আলী হোসেনের ছেলে ইমরান হোসেন ও আবদুল জলিলের ছেলে মফিজুল ইসলাম। অপরদিকে সোনারগাঁ উপজেলা পরিষদ নির্বাচনে ঘোড়া প্রতীকে জালভোট দিয়ে ধরা পড়ার পর আবু হানিফ (১৯) নামে এক যুবককে ৬ মাসের কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। একইসঙ্গে ৫ হাজার টাকা অর্থদণ্ড অনাদায়ে আরও ১ মাসের বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়। দুপুরে উপজেলার বারদি ইউনিয়নের দলরদী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে। দণ্ডপ্রাপ্ত আবু হানিফ (১৯) দলরদী গ্রামের কবিরের ছেলে।  

বাংলারজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

   

বাংলারজমিন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status