ঢাকা, ১৯ জুন ২০২৪, বুধবার, ৫ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ১২ জিলহজ্জ ১৪৪৫ হিঃ

অনলাইন

দুর্ঘটনা রোধে ওয়ারীতে ৬৮৪ লেগুনায় লুকিং গ্লাস

স্টাফ রিপোর্টার

(১ মাস আগে) ১৭ মে ২০২৪, শুক্রবার, ৮:৩১ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৫:৩২ অপরাহ্ন

mzamin

রাজধানীতে যানজটকে সহনীয় পর্যায়ে রাখতে এবং সড়কে নগরবাসীর চলাচলকে নির্বিঘ্ন ও স্বাচ্ছন্দ্যপূর্ণ করতে ঢাকা মহানগর পুলিশ কমিশনার হাবিবুর রহমানের নেতৃত্বে কাজ করে যাচ্ছে সকল ট্রাফিক বিভাগ। এরই অংশ হিসেবে সকল লেগুনার মালিককে তিন দিনের মধ্যে লুকিং গ্লাস লাগানোর জন্য কড়া নির্দেশনা দেন ট্রাফিক ওয়ারী বিভাগ। দুর্ঘটনা রোধে ৬৮৪টি লেগুনায় লুকিং গ্লাস লাগাতে বাধ্য করিয়েছে ট্রাফিক পুলিশ। শুক্রবার এ তথ্য জানান ট্রাফিক ওয়ারী বিভাগের ডিসি মোহাম্মদ আশরাফ ইমাম।

তিনি বলেন, ট্রাফিক ওয়ারী বিভাগে জনসংখ্যার ঘনত্ব অধিক এবং অধিক সংখ্যক যানবাহনের তুলনায় রাস্তাঘাট অপ্রতুল হওয়ায় মাঝে মাঝেই বিভিন্ন দুর্ঘটনার শিকার হয়ে থাকে পরিবহনের চালক, হেলপার, যাত্রী এবং সড়কের পথচারীরা। সড়ক দুর্ঘটনার অন্যতম কারণ প্রধান সড়কে ব্যাটারিচালিত রিকশা এবং লেগুনার চলাচল। ট্রাফিক ওয়ারী বিভাগের অধীনে কাপ্তান বাজার, দয়াগঞ্জ, জুরাইন, পোস্তগোলা, লাল মসজিদ, ঢাকা ম্যাচ ফ্যাক্টরি, মুন্সিখোলা, যাত্রাবাড়ী, কাজলা, স্টাফ কোয়াটার, কুতুবখালী এবং দনিয়া এলাকায় লেগুনা স্ট্যান্ড রয়েছে। দুর্ঘটনার কারণ যাচাই করে দেখা যায়, লেগুনার লুকিং গ্লাস না থাকা, অপরিপক্ক চালক দিয়ে লেগুনা চালানো এবং যান্ত্রিক ত্রুটি থাকা। পর্যায়ক্রমে ট্রাফিক ওয়ারী বিভাগের লেগুনাগুলোকে সড়কে চলাচলের উপযোগী করার লক্ষ্যে ট্রাফিক ওয়ারী বিভাগের পক্ষ থেকে সকল লেগুনার মালিককে তিন দিন বা ৭২ ঘণ্টার মধ্যে লুকিং গ্লাস লাগানোর জন্য কড়া  নির্দেশনা দেয়া হয়।

মোহাম্মদ আশরাফ ইমাম বলেন, অভিযান শেষে লক্ষ্য করা যায়, ৬৮৪টি লেগুনা তাদের গাড়ির দুই সাইডে লুকিং গ্লাস লাগিয়েছে, লুকিং গ্লাস না লাগানোর জন্য ৪৩টি লেগুনার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করেছে ট্রাফিক ওয়ারী বিভাগ। অন্যান্য যারা লুকিং গ্লাস ব্যবহার করেনি তারা ভয়ে স্ট্যান্ডে আসেনি। ট্রাফিক ওয়ারী বিভাগ আশা করছে লেগুনার লুকিং গ্লাস থাকাতে তাদের দ্বারা দুর্ঘটনার হার কমে যাবে।

বিজ্ঞাপন
এরপরে ট্রাফিক ওয়ারী বিভাগ লেগুনার গাড়ি চালকদের যাতে বৈধ লাইসেন্স নিয়ে লেগুনা চালান তার বিরুদ্ধে প্রচারণাপূর্বক ব্যবস্থা গ্রহণ করা হবে।

বৃহস্পতিবার এ সতর্কবার্তা তৃতীয় দিন শেষ হওয়ার পরে লেগুনার বিরুদ্ধে অভিযানে নামে ট্রাফিক ওয়ারী বিভাগের পুলিশ সদস্যরা। ট্রাফিক ওয়ারী বিভাগের ডিসি মোহাম্মদ আশরাফ ইমামের প্রত্যক্ষ নির্দেশনায় এডিসি (ট্রাফিক-ওয়ারী) বিভাগ সুলতানা ইশরাত জাহানের নেতৃত্বে কাজ করেছে এসি (ট্রাফিক-ওয়ারী) জোন কপিল দেব গাইন, এসি (ট্রাফিক-যাত্রাবাড়ী) জোন তানজিল আহমেদ এবং এসি (ট্রাফিক-ডেমরা) জোন মোস্তাইন বিল্লাহ ফেরদৌস এর টিম।

 

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

   

অনলাইন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status