ঢাকা, ১৯ জুন ২০২৪, বুধবার, ৫ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ১২ জিলহজ্জ ১৪৪৫ হিঃ

অনলাইন

ফেসবুক এবং ইনস্টাগ্রামে আসক্ত হয়ে পড়ছে শিশুরা, উদ্বিগ্ন ইউরোপীয় ইউনিয়ন

মানবজমিন ডিজিটাল

(১ মাস আগে) ১৭ মে ২০২৪, শুক্রবার, ৫:১৭ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:২৮ পূর্বাহ্ন

mzamin

প্রতীকী ছবি

ইউরোপীয় ইউনিয়ন উদ্বিগ্ন যে মেটা তার প্ল্যাটফর্ম, ফেসবুক এবং ইনস্টাগ্রামে শিশুদের সুরক্ষা দিতে ব্যর্থ হচ্ছে।  পাশাপাশি ইইউ একটি আনুষ্ঠানিক তদন্ত শুরু করেছে যার ফলে মোটা জরিমানা গুনতে হতে পারে মেটাকে। অনুসন্ধানটি  প্রমাণ করে  যে,  নিয়ন্ত্রকেরা ক্রমবর্ধমানভাবে মেটার প্ল্যাটফর্মের ক্ষতিকারক প্রভাবের উপর ফোকাস করছে  এবং এটি তরুণ ব্যবহারকারীদের উপর কিভাবে আসক্তির কারণ হয়ে উঠছে সেদিকে নজর রাখছে।  ইউরোপীয় ইউনিয়নের  নির্বাহী শাখা ইউরোপীয় কমিশন, মেটা  অনলাইন প্ল্যাটফর্মের জন্য ব্লকের নতুন ডিজিটাল পরিষেবা আইন (DSA) এর অধীনে তার বাধ্যবাধকতাগুলি মেনে চলছে কিনা তা বিবেচনা করবে। আইনটিতে বলা হয়েছে - অনলাইন প্ল্যাটফর্মগুলিকে শিশুদের সুরক্ষার জন্য ব্যবস্থা নেওয়া  প্রয়োজন, যার মধ্যে তাদের অনুপযুক্ত বিষয়বস্তু অ্যাক্সেস করা থেকে বাধা দেওয়া এবং উচ্চ স্তরের গোপনীয়তা এবং সুরক্ষা নিশ্চিত করা সম্পৃক্ত । আইন না মানলে  কোম্পানিগুলিকে তাদের বিশ্বব্যাপী আয়ের ৬% পর্যন্ত জরিমানা করা হতে পারে বা তাদের সফটওয়্যার পরিবর্তন করতে বাধ্য করা হতে পারে। ইউরোপীয় কমিশন উদ্বিগ্ন যে ফেসবুক এবং ইনস্টাগ্রামের অনলাইন ইন্টারফেসগুলি "অপ্রাপ্তবয়স্কদের দুর্বলতা এবং অনভিজ্ঞতাকে কাজে লাগাতে পারে এবং আসক্তিমূলক আচরণের কারণ হতে পারে। কমিশন ব্যবহারকারীর বয়সের নিশ্চয়তা এবং মেটা দ্বারা স্থাপিত যাচাইকরণ পদ্ধতি সম্পর্কেও উদ্বিগ্ন। 

সিএনএন-এর কাছে  মেটার একজন মুখপাত্র প্রতিক্রিয়া দিতে গিয়ে জানিয়েছেন: "আমরা তরুণদের অনলাইনে নিরাপদ, বয়স-উপযুক্ত অভিজ্ঞতা পেতে চাই এবং তাদের সুরক্ষার জন্য ডিজাইন করা ৫০টিরও বেশি সরঞ্জাম এবং নীতি বিকাশে এক দশক কাটিয়েছি। এটি একটি চ্যালেঞ্জ যা পুরো শিল্পের মুখোমুখি হচ্ছে এবং আমরা ইউরোপীয় কমিশনের সাথে আমাদের কাজের বিবরণ ভাগ করে নেওয়ার জন্য উন্মুখ।" কোম্পানিটি গত সেপ্টেম্বরে ইউরোপীয় কমিশনের কাছে পেশ করা একটি প্রতিবেদনে, তার প্ল্যাটফর্মগুলি কীভাবে অপ্রাপ্তবয়স্কদের সুরক্ষা দেয় তার বিশদ বিবরণ তুলে ধরেছে। যদিও সেটি  নিয়ন্ত্রকদের উদ্বেগ কমানোর জন্য যথেষ্ট ছিল না।

বিজ্ঞাপন
মেটা সাম্প্রতিক বছরগুলিতে তরুণ ব্যবহারকারীদের উপর তার প্ল্যাটফর্মের প্রভাবের উপর ক্রমবর্ধমান তদন্তের সম্মুখীন হয়েছে। সোশ্যাল মিডিয়া জায়ান্টের বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্কুল জেলা এবং রাজ্যের অ্যাটর্নি জেনারেলরা তরুণদের মানসিক স্বাস্থ্য, শিশু সুরক্ষা এবং গোপনীয়তা সম্পর্কিত মামলা দায়ের করেছেন। এই মাসের শুরুর দিকে, মেটার প্ল্যাটফর্মগুলির সম্ভাব্য বিপদগুলির বিষয়ে নিউ মেক্সিকো অ্যাটর্নি জেনারেলের একটি তদন্তের ফলে শিশুদের যৌন নির্যাতনের চেষ্টার অভিযোগের দায়ে  তিনজন পুরুষকে গ্রেপ্তার করা হয়েছিল। আসন্ন ইইউ নির্বাচনের আগে স্ক্যামার এবং বিদেশি নির্বাচনী হস্তক্ষেপকারীদের দ্বারা বিজ্ঞাপন পরিচালনার পাশাপাশি গাজার যুদ্ধের সাথে যুক্ত   বিভ্রান্তিমূলক  এবং অবৈধ বিষয়বস্তু নিয়ে  মেটা প্রায়শই ইইউ নিয়ন্ত্রকদের প্রশ্নের মুখে পড়েছিল ।

সূত্র: সিএনএন

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

   

অনলাইন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status