ঢাকা, ১৮ মে ২০২৪, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ৯ জিলক্বদ ১৪৪৫ হিঃ

শরীর ও মন

ঘুমের সঙ্গে টাইপ ২ ডায়াবেটিসের সংযোগ খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা

মানবজমিন ডিজিটাল

(৩ সপ্তাহ আগে) ২১ এপ্রিল ২০২৪, রবিবার, ২:০৪ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৯:৪২ পূর্বাহ্ন

mzamin

পর্যাপ্ত ঘুম না হওয়া আধুনিক যুগে একটি সাধারণ সমস্যা। সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে যে,  যারা রাতে ছয় ঘণ্টার কম ঘুমায় তাদের টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি বেশি।

গবেষণা কী বলছে?
গবেষকরা ইউকে বায়োব্যাঙ্ক থেকে ডেটা বিশ্লেষণ করেছেন। এটি একটি বৃহৎ বায়োমেডিক্যাল ডাটাবেজ যা স্বাস্থ্য ও চিকিৎসা গবেষণার জন্য বিশ্বব্যাপী কাজ করে। তারা এক দশকেরও বেশি সময় ধরে তাদের স্বাস্থ্যের ফলাফল অনুসরণ করে ২ লক্ষ ৪৭ হাজার ৮৬৭ জন প্রাপ্তবয়স্কদের কাছ থেকে তথ্য সংগ্রহ করেছেন। গবেষকরা ঘুমের সময়কাল এবং টাইপ ২ ডায়াবেটিসের মধ্যে সম্পর্ক বুঝতে চেয়েছিলেন এবং দেখতে চেয়েছিলেন একটি স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস ডায়াবেটিসের ক্ষেত্রে  স্বল্প ঘুমের প্রভাব কমিয়ে দেয় কিনা। ইউকে বায়োব্যাঙ্ক গবেষণায় অংশগ্রহণকারীদের মোটামুটিভাবে জিজ্ঞাসা করা হয়েছিল যে তারা ২৪ ঘণ্টার মধ্যে কতটা ঘুমান। সাত থেকে আট ঘণ্টা ছিল গড় এবং সেটিকে স্বাভাবিক ঘুম বলে মনে করা হয়। স্বল্প ঘুমের সময়কাল তিনটি বিভাগে বিভক্ত ছিল: হালকা (ছয় ঘণ্টা), মাঝারি (পাঁচ ঘণ্টা) এবং চরম (তিন থেকে চার ঘণ্টা)। গবেষকরা মানুষের ডায়েট সম্পর্কে তথ্যের পাশাপাশি ঘুমের ডেটা বিশ্লেষণ করেছেন। প্রায় ৩.২ শতাংশ অংশগ্রহণকারীদের ফলো-আপ সময়কালে টাইপ ২ ডায়াবেটিস ধরা পড়ে।

বিজ্ঞাপন
যদিও স্বাস্থ্যকর খাবারের অভ্যাসগুলি ডায়াবেটিসের কম ঝুঁকির সাথে যুক্ত ছিল তবুও যখন লোকেরা স্বাস্থ্যকর খেয়েছিল কিন্তু দিনে ছয় ঘণ্টার কম ঘুমিয়েছিল, তখন তাদের টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি স্বাভাবিক ঘুমের শ্রেণীর লোকদের তুলনায় বেশি বলে দেখা গেছে গবেষণায়। গবেষকরা দেখেছেন যে পাঁচ ঘণ্টা ঘুমানোর সময়ের সাথে টাইপ ২ ডায়াবেটিস হওয়ার ঝুঁকি ১৬ শতাংশ বেশি, যেখানে সাত থেকে আট ঘণ্টা ঘুমানো লোকদের তুলনায় তিন থেকে চার ঘণ্টা ঘুমানোর ঝুঁকি ৪১ শতাংশ বেশি।  

কেন অল্প ঘুম ডায়াবেটিসের ঝুঁকি বাড়াতে পারে?
টাইপ ২ ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের শরীর ইনসুলিন নামক হরমোনের প্রভাবের বিরুদ্ধে প্রতিরোধী হয়ে ওঠে এবং ধীরে ধীরে অগ্ন্যাশয়ে যথেষ্ট পরিমাণে উৎপাদন করার ক্ষমতা হারিয়ে ফেলে। ইনসুলিন গুরুত্বপূর্ণ কারণ এটি আমাদের রক্তে গ্লুকোজ (চিনি) নিয়ন্ত্রণ করে যা আমরা যে খাবার খাই তা থেকে আসে এবং এটি সারা শরীরের কোষে স্থানান্তর করতে সহায়তা করে। যারা কম ঘুমায় তাদের টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি বেশি হতে পারে তার সঠিক কারণগুলো এখনো অজানা। কিন্তু পূর্ববর্তী গবেষণায় দেখা গেছে যে, ঘুম বঞ্চিত ব্যক্তিদের শরীরে  প্রায়শই ফ্রি ফ্যাটি অ্যাসিডের বৃদ্ধি দেখা যায়, যা ইনসুলিন সংবেদনশীলতাকে ক্ষতিগ্রস্ত করে। এর মানে হল শরীর রক্তের গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণে সঠিকভাবে ইনসুলিন ব্যবহার করতে লড়াই করে, এবং তাই টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি বাড়ে। যারা পর্যাপ্ত ঘুমায় না, সেইসাথে যারা অনিয়মিত প্যাটার্নে ঘুমায় (যেমন শিফট কর্মী), তাদের শরীরের স্বাভাবিক ছন্দে ব্যাঘাত ঘটে, যা সার্কাডিয়ান রিদম নামে পরিচিত। এটি কর্টিসল, গ্লুকাগন এবং গ্রোথ হরমোনের মতো হরমোন নিঃসরণে কাজ করে। এই হরমোনগুলি সারাদিন শরীরের পরিবর্তিত শক্তির চাহিদা মেটাতে নিঃসৃত হয় এবং সাধারণত রক্তে গ্লুকোজের  ভারসাম্য বজায় রাখে। যদি তাদের সাথে আপোস করা হয়, তাহলে দিনের বেলা বাড়ার সাথে সাথে এটি শরীরের গ্লুকোজ পরিচালনা করার ক্ষমতা হ্রাস করতে পারে। এই কারণগুলি এবং  ছয় ঘণ্টার কম ঘুম লোকেদের মধ্যে টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি বাড়াতে অবদান রাখতে পারে।

ভালো ঘুম, স্বাস্থ্যকর খাবার
পর্যাপ্ত ঘুম স্বাস্থ্যকর জীবনধারার একটি গুরুত্বপূর্ণ অংশ এবং টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি কমাতে পারে। এই অধ্যয়ন এবং অন্যান্য প্রমাণের উপর ভিত্তি করে গবেষকরা জানাচ্ছেন, সাত থেকে আট ঘণ্টা ঘুম শরীরের জন্য প্রয়োজনীয়। অন্যান্য কারণগুলি ঘুমের সময়কাল এবং ডায়াবেটিসের ঝুঁকির মধ্যে সম্পর্ককে প্রভাবিত করতে পারে, যেমন ঘুমের গুণমান এবং জীবনযাত্রায় পার্থক্য। যদিও এই অধ্যয়নের ফলাফলগুলি থেকে প্রশ্ন ওঠে যে একটি স্বাস্থ্যকর খাদ্য ডায়াবেটিসের ঝুঁকিতে ঘুমের অভাবের প্রভাবগুলিকে প্রশমিত করতে পারে কি না, বিস্তৃত প্রমাণগুলি সামগ্রিক শরীরের জন্য স্বাস্থ্যকর খাবারের সুবিধাগুলি নির্দেশ করে। অধ্যয়নের লেখকরা স্বীকার করেছেন যে পর্যাপ্ত ঘুম   সবসময় সম্ভব নয় এবং দিনের বেলা  ব্যায়াম করার পরামর্শ দিয়েছেন তারা। এটি ডায়াবেটিসের ঝুঁকিতে স্বল্প ঘুমের সম্ভাব্য প্রভাবগুলিকে কিছুটা হলেও কমিয়ে দিতে পারে। আসলে ব্যায়াম রক্তে গ্লুকোজের মাত্রা উন্নত করতে পারে।

সূত্র : সায়েন্স এলার্ট

শরীর ও মন থেকে আরও পড়ুন

   

শরীর ও মন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status