ঢাকা, ২২ মে ২০২৪, বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিঃ

অনলাইন

সিপিডির বই উন্মোচন অনুষ্ঠানে বক্তারা

উন্নয়ন আর স্থায়ী দুর্নীতি পাশাপাশি এগিয়েছে

অনলাইন ডেস্ক

(১ মাস আগে) ১৮ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ৪:২২ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১:০২ অপরাহ্ন

mzamin

৫০ বছরে বাংলাদেশের সফলতা যেমন চোখে পড়ার মতো, তেমনি স্থায়ী দুর্নীতিও এগিয়েছে। উন্নতি আর দুর্নীতি দুটোই পাশাপাশি এগিয়েছে। সাফল্যের বিপরীতে প্রাতিষ্ঠানিক দুর্বলতা অনেক বেশি। বৃহস্পতিবার বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি) আয়োজিত ‘ফিফটি ইয়ার্স অব বাংলাদেশ-ইকোনমি, পলিটিক্স, সোসাইটি অ্যান্ড কালচার’-শীর্ষক বইয়ের প্রকাশনা অনুষ্ঠানে বইয়ের লেখকরা এমন মন্তব্য করেন। বইটি সম্পাদনা করেছেন সিপিডির চেয়ারম্যান ড. রেহমান সোবহান ও অর্থনীতিবিদ অধ্যাপক ড. রওনক জাহান।

বইয়ের একটি অংশের লেখক ড. মোস্তাফিজুর রহমান বলেন, ৫১ বছরে বিভিন্নভাবে আর্থ-সামাজিক উত্তরণ হয়েছে। কিন্তু এ মুহূর্তে কয়েকটি বিষয় দ্বিতীয় প্রজন্মকে চ্যালেঞ্জের সামনে নিয়ে গেছে। মধ্য আয়ের দেশ হিসেবে আমরা সামনে টেকসই হব কি-না, মধ্যম আয়ের ফাঁদে পড়ব কি-না সেটিই এখন চিন্তার বিষয়। তিনি আরও বলেন, আমরা যে রপ্তানি দেখি তাতে উচ্চ কারিগরি উপাদান মাত্র ১ শতাংশ, কিন্তু আমাদের প্রতিদ্বন্দ্বী ভিয়েতনামে তা ২৫ শতাংশের বেশি।
ড. মোস্তাফিজুর রহমান বলেন, ব্রাজিল-ফিলিপাইনের মতো দেশগুলো এখনো মধ্যম আয়ের ফাঁদে আটকে আছে।

বইয়ের আরেক লেখক অধ্যাপক সেলিম রায়হান বলেন, সাফল্যের বিপরীতে প্রাতিষ্ঠানিক দুর্বলতা অনেক বেশি। প্রবৃদ্ধির চালকগুলো অপ্রাতিষ্ঠানিক ফাংশন হিসেবে কাজ করেছে। কিন্তু এ মুহূর্তে আমরা ধোঁয়াশায় আছি, আমরা কি এফডিআই নিয়ে এগোব নাকি বিশেষ অর্থনৈতিক অঞ্চল নিয়ে এগোব।

তিনি বলেন, বাংলাদেশে এখন সংস্কার জরুরি, বাংলাদেশে স্ট্যাবল করাপশন বা স্থায়ী দুর্নীতি উন্নতির সঙ্গে একইভাবে এগিয়েছে।

বিজ্ঞাপন
আমাদের দেশের দুর্নীতিবাজরা এতটাই শক্তিশালী যে তাদের ভাঙার জন্য রাজনৈতিক সদিচ্ছা প্রয়োজন। ব্যাংকে ও বিচারব্যবস্থায় আমরা উন্নতি করার বদলে নিম্নগামিতা দেখেছি। এখন আমাদের সংস্কার জরুরি।

আরেক লেখক এম এম আকাশ বলেন, দরিদ্রতার হার কমা সত্ত্বেও আমাদের দেশের অসমতা বেড়েছে কেন আমি তা বইয়ে লেখার চেষ্টা করছি। বাংলাদেশে গরিবের উন্নতি শামুকের গতিতে আর ধনীদের রকেট গতিতে হয়েছে। শ্রমিকের গড় উৎপাদন যেভাবে বেড়েছে সে হারে মজুরি বাড়েনি।

ড. হোসেন জিল্লুর রহমান বলেন, দুর্নীতি এখন ধনীদের মূল এজেন্ডা। তারা দুর্নীতি করে নিজের নিরাপত্তার জন্য। তিনি আরও বলেন, আমরা এখন সস্তা শ্রমে আটকে গেছি। আগামীর অর্থনৈতিক এজেণ্ডা হতে হবে রাজনৈতিক।
ড. জাহিদ হোসেন বলেন, উন্নয়ন হয়েছে ভবিষ্যৎকে বন্ধক রেখে। আমরা উঠতেও পারি পিছলাতেও পারি।

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

   

অনলাইন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status