ঢাকা, ২২ মে ২০২৪, বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিঃ

খেলা

‘আইপিএলে মোস্তাফিজের শেখার কিছু নেই, বরং অন্যরা ওর কাছ থেকে শিখছে’

স্পোর্টস রিপোর্টার
১৮ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার
mzamin

এবারের আইপিএলে চেন্নাই সুপার কিংসের হয়ে খেলছেন বাংলাদেশি পেসার মোস্তাফিজুর রহমান। ৫ ম্যাচে তার শিকার ১০ উইকেট। চেন্নাইয়ের মাঠে রীতিমতো অপ্রতিরোধ্য হয়ে উঠেছেন তিনি। তবে বেশিদিন তাকে পাচ্ছে না চেন্নাই। আগামী ১লা এপ্রিল পর্যন্ত তাকে আইপিএল খেলার অনুমতি দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। যদিও বিসিবি পরিচালক ও জাতীয় দলের সাবেক অধিনায়ক আকরাম খান কয়েকদিন আগে বলেন, জিম্বাবুয়ে সিরিজের পরিবর্তে চলমান আইপিএল খেলা মোস্তাফিজের জন্য বেশি ভালো হবে। তবে দ্বিমত বিসিবি’র ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান জালাল ইউনুসের। 

গতকাল মিরপুরে সাংবাদিকদের সঙ্গে সাম্প্রতিক নানা বিষয় নিয়ে কথা বলেন জালাল ইউনুস। সেখানে আইপিএলে মোস্তাফিজের পুরো সময় খেলা নিয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘মোস্তাফিজের এখন আইপিএলে খেলে শেখার কিছু নেই। মোস্তাফিজের লার্নিং প্রসেস ইজ ওভার। বরং মোস্তাফিজের থেকে শিখতে পারে আইপিএলের অনেক খেলোয়াড়।

বিজ্ঞাপন
এতে বাংলাদেশের কোনো লাভ হবে না। আইপিএল খেলাটা আপনাদের কাছে মনে হয় ৪ ওভারের খেলা। কিন্তু কত ধকল নিতে হয় আপনারা হয়তো জানেন না। খেলা শেষে রাতের বেলা ১টায় বিমানবন্দরে গিয়ে ঘুমিয়ে তাদের ট্রাভেল করতে হয়। আমাদের কনসার্ন হচ্ছে মোস্তাফিজের হেলথ। তারা চাইবে ওর থেকে ১০০ ভাগ নেওয়ার জন্য। ফিটনেসের দিকে কিন্তু ওদের কোনো মাথা ব্যথা নেই। তাকে ব্যাক করানোর কারণ কিন্তু শুধু জিম্বাবুয়ে সিরিজে খেলানোর জন্য না। তাকে ওয়ার্কলোড দিয়ে আমরা খেলাব। এখানে আনলে তাকে ওয়ার্কলোড দিয়ে পরিকল্পনা দেব। আইপিএলে কিন্তু ওই প্ল্যান হবে না।’

আইপিএলের পুরো আসর খেললে মোস্তাফিজ ক্লান্ত হয়ে পড়বেন বলে ধারণা জালাল ইউনুসের। জালাল বলেন, ‘জাতীয় দলের স্বার্থ  প্রথমে। ২০২১ সালে দুজন খেলোয়াড় আইপিএল খেলে  কিন্তু বিশ্বকাপে জয়েন করেছিল। ওখানে তারা এক্সজসটেড (ক্লান্ত) ছিল। আমরা ওরকম কোনো পরিস্থিতি তৈরি করতে চাই না। মোস্তাফিজকে দেশে ফিরে আনার মানেই যে জিম্বাবুয়ে সিরিজে খেলাব তা না। দলের সঙ্গে থাকবে। আন্ডারস্ট্যান্ডিং থাকবে। একটা বিশ্বকাপ, ইভেন্টে গিয়ে যেন খেলোয়াড়দের সঙ্গে একসঙ্গে থাকতে পারে। মে মাসেই কিন্তু যুক্তরাষ্ট্রের সঙ্গে তিনটা টি-টোয়েন্টি শুরু হয়ে যাবে। তাকে তো ওখানে মানিয়ে নিতে হবে নিজের সঙ্গে। যাওয়ার আগে হি হ্যাজ টু বি ফিজিক্যালি ফিট। এক্সোজটেড হয়ে গেলে তো সে ডিলিভারি করতে পারবে না। আমার দরকার ফ্রেশ মোস্তাফিজ। এক্সজটেড মোস্তাফিজ চাই না।’ 

হাথুরুসিংহেকে নিয়ে ধোঁয়াশা নেই
কোচ চন্ডিকা হাথুরুসিংহের পদত্যাগের গুঞ্জন নিয়ে জালাল ইউনুস বলেন, ‘আমাদের কাছে কোনো ধোঁয়াশা নেই। আমরা কি কোনো স্টেটমেন্ট দিয়েছি। তাহলে ধোঁয়াশা কোথায়? এই দায়ভার আমাদের না। আমাদের প্রধান কোচ ২১ তারিখ রাতে আসবেন। ২২-২৩ তারিখে থেকে মোস্ট অব দ্য কোচেস উইল বি অ্যাভেইলেভেল। অলরেডি স্ট্রেন্থ অ্যান্ড কন্ডিশনিং কোচ ইজ হেয়ার। জিম্বাবুয়ে সিরিজের আগে আমরা স্পিন বোলিং কোচ হিসেবে মুশতাক আহমেদকে নিয়োগ দিয়েছি। জিম্বাবুয়ে সিরিজের আগে তিনিও চলে আসবেন। বাকি যারা আছেন তারাও ২৩ এর মধ্যে চলে আসবেন। 

তামিম ইকবালের ফেরা 
তামিম ইকবালের ফেরা প্রসঙ্গে জালাল ইউনুস বলেন, ‘তামিম ইকবাল কি বলেছে হি ইজ কামিং ব্যাক? আমাদের সঙ্গে এরকম কোনো কথা হয়নি। আমরা তার সঙ্গে তার ক্রিকেট প্ল্যান নিয়ে কথা বলেছি। একটা জায়গায় এসে আলাপ আলোচনা শেষ করেছি। আমাদের মিটিংয়ের আউটকাম বোর্ড প্রেসিডেন্টকে জানানো হয়েছে। এটা তামিম ও বোর্ড সভাপতির সঙ্গে আলাপ আলোচনার পর আপনারা জানতে পারবেন। 

স্পিন কোচ মুশতাক আহমেদের নিয়োগ
পাকিস্তানের মুশতাক আহমেদকে বাংলাদেশ দলের স্পিন বোলিং কোচ নিয়েগা করা হয়েছে। জালাল ইউনুস বলেন, ‘আমরা তাকে নিয়ে এসেছি জিম্বাবুয়ে সিরিজ ও বিশ্বকাপকে মাথায় রেখে। আলাপ আলোচনা হয়েছে দীর্ঘ মেয়াদের জন্য, বাট চূড়ান্ত হয়নি। মুশতাক আহমেদের লেভেলের একজন স্পিন কোচ যদি বাংলাদেশে আসে এবং আমাদের একজন ডানহাতি লেগ স্পিনারের ঘাটতি আছে।  প্রমিসিং যারা আছে দুয়েকজন যারা আছে। তাদের জন্য বড় একটা সাপোর্ট। মুশতাক আহমেদের যেই ভাস্ট নলেজ এটা তাদের সঙ্গে শেয়ার করাটা বিরাট ব্যাপার হবে। তাকে দিয়ে যদি স্পিনার হান্টটা করতে পারি আমাদের জন্য খুবই ভালো হবে। লেগ স্পিনারদের ভবিষ্যতের জন্য ভালো হবে। 

তাসকিনের চোট 
পেসার তাসকিন আহমেদের চোট নিয়ে জালার ইউনুস বলেন, ‘তাসকিন কিন্তু দুটা ভার্সনে খেলছে। এখানে তো ওয়ার্কলোড কমিয়ে দেওয়া হয়েছে। বলা আছে, তাসকিন যদি কোনো ধরনের সমস্যা অনুভব করে তাহলে যেন সাথে সাথে রিপোর্ট করে ।  এখন পর্যন্ত সে কোনো কমপ্লেইন করছে না। ক্রিকেট বোর্ড থেকে বলা আছে সবগুলো দলকে বিশেষ করে পেসারদের। কোনো ধরণের আনইজি ফিল করলে যেন সাথে সাথে বোর্ডকে জানানো হয়। তখন তাদেরকে উইথড্রো করা হবে।’

খেলা থেকে আরও পড়ুন

   

খেলা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status