ঢাকা, ১৬ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ৬ শাওয়াল ১৪৪৫ হিঃ

প্রবাস

পর্তুগালে বাংলাদেশিদের সাহিত্য সংসদের যাত্রা

অনলাইন ডেস্ক

(১ সপ্তাহ আগে) ৩ এপ্রিল ২০২৪, বুধবার, ৯:৫৩ অপরাহ্ন

mzamin

পর্তুগালের মাটিতে বাংলাদেশের কৃষ্টি, সাহিত্য ও সংস্কৃতি বাংলাদেশি নতুন প্রজন্মের মাঝে তুলে ধরার লক্ষ্যে গঠিত হয়েছে পর্তুগাল সাহিত্য সংসদ। রোববার (৩১শে মার্চ) লিসবনের আরেইরোতে অবস্থিত এম্বার রেস্টুরেন্টে ইফতার মাহফিলের মধ্য দিয়ে পর্তুগাল সাহিত্য সংসদের যাত্রা শুরু হয়। এ সময় পরিচিতি ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

মন্থর গতিতে অতিক্রম করা সংগঠনের এক বছর পার হলেও পর্তুগালে বসবাসকারী বাংলাদেশিদের মধ্য যারা বিভিন্ন সংস্কৃতিতে অনবদ্য অবদান রেখেছেন এবং হৃদয়ে যারা বাংলাদেশের সংস্কৃতি ও এতিহ্য ধারণ করে আছেন তাদের সকলকে নিয়ে পূর্ণাঙ্গরুপে আত্মপ্রকাশ করেছে পর্তুগাল সাহিত্য সংসদ।

পর্তুগালের রাজনৈতিক, লেখক, সাংবাদিক ও কমিউনিটি ব্যক্তিবর্গের উপস্থিতিতে সংগঠনের প্রধান উপদেষ্ঠা লেখিকা ও সাহিত্য প্রেমী ফৌজিয়া খাতুন রানা  কমিটি ঘোষণা করেন। পর্তুগাল বাংলা নিউজের সম্পাদক মো. এনামুল হককে সভাপতি, সাইক্লিস্ট ও লেখক আবুল হোসেন আসাদকে সাধারণ সম্পাদক নির্বাচিত করে পর্তুগাল সাহিত্য সংসদের কমিটি ঘোষণা করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন পর্তুগাল বাংলাদেশ ফ্রেন্ডশিপ এসোসিয়েশনের সভাপতি রানা তাসলিম উদ্দিন। বিশেষ অতিথি হিসেবে রাখেন সাহিত্যিক উজ্জল হোসেন, কুমিল্লা উত্তর কমিউনিটির উপদেষ্টা কামাল হোসেন, পর্তুগাল বাংলা প্রেসক্লাবের সাবেক সভাপতি রনি মোহাম্মদ, সাবেক সভাপতি ফরিদ আহম্মেদ পাটওয়ারি, বর্তমান সভাপতি মোহাম্মদ রাসেল আহম্মেদ, যমুনা টেলিভিশনের পর্তুগাল প্রতিনিধি জহিরুল ইসলাম মুন, আরটিভির পর্তুগাল প্রতিনিধি আনোয়ার এইচ খান ফাহিম, ব্যবসায়ী ও কমিউনিটি ব্যক্তিত্ব সাগর আহম্মেদ, শামীম আহম্মেদ, মাহিন উদ্দিন, শিপলু আহম্মেদ, মাসুম আহম্মেদ, মিলন বেপারী রাফি আদনান আকাশ।

কমিটির অন্যন্য সদস্যরা হলেন- সিনিয়র সহসভাপতি আহমেদ লিটন, আব্দুর রহিম, সাকির হাসান, লাবনী খাতুন স্বপ্নিল নিশান। যুগ্ম-সাধারণ সম্পাদক হাফিজ আল আসাদ, আলমগীর হোসেন, সাদিয়া ইসলাম। সাংগঠনিক সম্পাদক হাসান মাহমুদ, সহ-সাংগঠনিক সম্পাদক মো. রাশেদ, মো. শাহীন, নাঈমা বিথী। সাহিত্য ও সংস্কৃতিক বিষয়ক সম্পাদক কাজী মঈনুর, সহ-সাহিত্য ও সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক মোহাম্মদ সোহাগ, আশরাফুল আলম। প্রচার সম্পাদক প্রান্ত সাহা, সহ-প্রচার সম্পাদক মাহাবুব আলম। দপ্তর সম্পাদক মোহাম্মদ হাবিবুল্লাহ, সহ-দপ্তর সম্পাদক মো. ইমন হোসেন।

বিজ্ঞাপন
নারী বিষয়ক সম্পাদক রুনা আক্তার রিপা, সহ নারী বিষয়ক সম্পাদক তানজিলা তিথি। কার্যকরী সদস্য আল আমিন, শাহ আলম ও আলমগীর হোসেন।

প্রবাস থেকে আরও পড়ুন

আরও খবর

   

প্রবাস সর্বাধিক পঠিত

কারী লাইফ অ্যাওয়ার্ডস ও গালা ডিনার/ যুক্তরাজ্যের সেরা শেফ ও রেস্টুরেটার্সদের সম্মাননা

১০

মাল্টা আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলন/ কাউসার সভাপতি, রাজীব সম্পাদক

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status