ঢাকা, ২৫ জুলাই ২০২৪, বৃহস্পতিবার, ১০ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ, ১৮ মহরম ১৪৪৬ হিঃ

শরীর ও মন

আপনার সুস্থ থাকার চাবিকাঠি 'স্কুল'

মানবজমিন ডিজিটাল

(৩ মাস আগে) ২ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ১০:১৪ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ৭:০৮ অপরাহ্ন

mzamin

স্কুলের দিনগুলোতে ফিরে যেতে কার না ভালো লাগে!  স্কুলে বেশিক্ষণ থাকা শুধু আপনাকে উন্নত শিক্ষাই দেয় না- এটি আপনার আরও বেশি দিন বাঁচার সম্ভাবনাও বাড়িয়ে দেয়। কোষের ক্ষয় রোধ করে।  তিন প্রজন্মের ৩১০১ জনের উপর করা তথ্যের নতুন বিশ্লেষণ অনুসারে এই ফলাফল  সামনে এসেছে।  

মার্কিন যুক্তরাষ্ট্র, নরওয়ে এবং যুক্তরাজ্যের গবেষকরা স্কুলিং এবং স্বাস্থ্যের মধ্যে সম্পর্ক আরও ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করতে চেয়েছিলেন। তারা দেখেছেন 'যোগ্য' হয়ে ওঠা মানে একটি ভাল চাকরির সুযোগ  এবং আরও বেশি অর্থ উপার্জন - যার অর্থ স্বাস্থ্যসেবায় আরও ভাল অ্যাক্সেস এবং একটি স্বাস্থ্যকর জীবনযাপনের সুযোগ। 

এই নতুন গবেষণাটি পরামর্শ দেয় যে, আমাদের দেহের বয়স ধীরে ধীরে বাড়ে যদি আমরা ‘স্কুলে’ বেশি সময় কাটাই। কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের এপিডেমিওলজিস্ট ড্যানিয়েল বেলস্কি বলেছেন, আমরা দীর্ঘদিন ধরে জেনেছি  উচ্চতর শিক্ষার অধিকারী ব্যক্তিরা দীর্ঘজীবী হন। 

বিশ্লেষণে দেখা গেছে, অতিরিক্ত দুই বছর স্কুলে পড়লে  গড়ে ২-৩ শতাংশ হারে বার্ধক্য কমে। তথ্যটি ফ্রেমিংহাম হার্ট স্টাডি থেকে নেয়া হয়েছে। এটি এমন একটি গবেষণা প্রকল্প যা ১৯৪৮ সাল থেকে শহরের বাসিন্দাদের তিন প্রজন্মকে অনুসরণ করছে। গবেষকরা ডেটাতে একটি এপিজেনেটিক ক্লক অ্যালগরিদম ব্যবহার করেছেন, ডিএনএ-তে চিহ্নিতকারীর মাধ্যমে জৈবিক বয়স পরিমাপ করার জন্য এটি ডিজাইন করা হয়েছে। দ্রুত জৈবিক বার্ধক্য সম্পর্কে কথা বলার অর্থ্য এই নয় যে,  আমাদের জন্মদিনগুলো আরও দ্রুত আসছে- এর অর্থ হলো যে  আমাদের কোষগুলি তাড়াতাড়ি ক্ষতিগ্রস্ত হচ্ছে ।

বিজ্ঞাপন
কলম্বিয়া ইউনিভার্সিটির এপিডেমিওলজিস্ট গ্লোরিয়া গ্রাফ বলেছেন, এই ধরনের অধ্যয়নের ক্ষেত্রে একটি মূল বিভ্রান্তি হলো যে বিভিন্ন স্তরের শিক্ষাগত যোগ্যতার  লোকেরা বিভিন্ন শিক্ষাগত ব্যাকগ্রাউন্ড এবং বিভিন্ন স্তরের পরিবার থেকে আসে। এই বিভ্রান্তিগুলো কমানোর জন্য তারা 'শিক্ষাগত গতিশীলতা'-এর দিকে তাকিয়েছিল।  অর্থাৎ কেউ তাদের পিতামাতার তুলনায় এবং তাদের ভাইবোনের তুলনায় কতটা বেশি শিক্ষা অর্জন করেছে। শিক্ষা কীভাবে বার্ধক্য এবং দীর্ঘায়ুকে প্রভাবিত করে তা আরও সঠিকভাবে বের করতে এই পদ্ধতিটি পরিবারের মধ্যে পার্থক্য বুঝতে  সাহায্য করেছে। 

গ্রাফ বলেছেন, আমরা দেখতে পেয়েছি উচ্চ  শিক্ষা বার্ধক্যের ধীর গতি এবং মৃত্যুর ঝুঁকি হ্রাস উভয়ের সাথেই যুক্ত ছিল। তবে, অ্যাসোসিয়েশন কীভাবে কাজ করে তা নিশ্চিতভাবে জানতে আরও গবেষণার প্রয়োজন। দারিদ্র্যসহ অন্যান্য অনেক কারণ শৈশবের ওপর প্রভাব ফেলতে পারে। গবেষণাটি জামা নেটওয়ার্ক ওপেনে প্রকাশিত হয়েছে।

সূত্র : সায়েন্স এলার্ট

শরীর ও মন থেকে আরও পড়ুন

আরও খবর

   

শরীর ও মন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status