ঢাকা, ১৬ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ৬ শাওয়াল ১৪৪৫ হিঃ

প্রবাস

পর্তুগাল বিএনপির আহ্বায়ক কমিটিতে যুক্তরাজ্যের ৯জন , বিরাজ করছে চরম  অসন্তোষ

আরিফ মাহফুজ, লন্ডন

(৪ সপ্তাহ আগে) ১৭ মার্চ ২০২৪, রবিবার, ১১:৪৪ পূর্বাহ্ন

mzamin

বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) পর্তুগাল শাখার নতুন আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়েছে। গত ১৩ই মার্চ  দলটির সিনিয়র যুগ্ন মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী স্বাক্ষরিত আহ্বায়ক কমিটি প্রকাশিত হয়। এতে মোট ৯৫ জন সদস্য স্থান পেয়েছেন । কমিটি অনুমোদনের পর থেকে পর্তুগালের স্থানীয় নেতা কর্মীদের মাঝে ব্যাপক প্রতিক্রিয়া দেখা দিয়েছে। এর কারণ হিসেবে জানা গেছে, উক্ত কমিটিতে সদস্য  সচিব সহ গুরুত্বপূর্ণ পদে ৯ জন স্থান পেয়েছেন যারা স্থায়ীভাবে যুক্তরাজ্যে বসবাস করছেন।

এ নিয়ে পর্তুগাল বিএনপির পাশাপাশি যুক্তরজ্যে বিএনপির  রাজনীতির মাঠেও চলছে আলোচনা- সমালোচনা ও অসন্তোষ । সকলের মাঝে একই প্রশ্ন বিরাজ করছে, যুক্তরাজ্যে বসবাসকারী নেতাকর্মীরা পর্তুগাল বিএনপির  আহ্বায়ক কমিটিতে স্থান পায় কী করে ? পাশাপাশি উক্ত কমিটি নিয়ে অনেকেই প্রশ্ন তুলছেন  বিএনপির অন্তর্জাতিক সম্পাদক আনোয়ার হোসেন খোকনের ভূমিকা নিয়ে। অনেকেই প্রশ্ন তুলছেন ইউরোপ জোনের দায়িত্বে থাকা আনোয়ার হোসেন খোকনের  দায়িত্বেই  এই  আহ্বায়ক কমিটি গঠিত হয়েছে । কোন নেতা কর্মী কোথায় অবস্থান করছেন বা বসবাস করছেন তা তিনি অবগত এবং এটি তার দায়িত্বের  অধীনে ।  তাহলে কিভাবে তিনি পর্তুগালের কমিটিতে যুক্তরাজ্যের স্থায়ী বাসিন্দা ৯ জনের স্থান করে দিলেন?

 আহ্বায়ক কমিটি ঘোষণার পর পর্তুগালস্থ বিএনপির একাংশ কমিটিকে প্রত্যাখান করে সংবাদ সম্মেলন করেছে ।  পাশাপাশি যুক্তরাজ্য থেকে কমিটিতে স্থান পাওয়া ৯জনকে পর্তুগালে অবাঞ্চিত ঘোষণা করেছে।

বিজ্ঞাপন
নাম প্রকাশ্যে অনিচ্ছুক কয়েক জন পর্তুগাল থেকে জানিয়েছেন, ওই আহ্বায়ক কমিটিতে যুক্তরাজ্য থেকে স্থান পাওয়া ৯ জনের মধ্যে গুরুত্ব পূর্ণ দুটি পদ সদস্য সচিব ছায়াদ আহমেদ সুইট ও যুগ্ন আহ্বায়ক শেখ খালেদ আহমেদ মিনহাজ বেশ কয়েক বছর যাবৎ ইংল্যান্ডের লুটন শহরে বসবাস করছেন । তারা যুক্তরাজ্য বিএনপির সাথে লন্ডনে সক্রিয় রয়েছেন এবং ৯জনের অনেকেই যুক্তরাজ্য বিএনপির অঙ্গ সহযোগী সংগঠনের সাথে যুক্ত আছেন। আবার কেউ কেউ সেখানে প্রাথমিক সদস্য পদের জন্য আবেদন করে রেখেছেন । এক দেশের কমিটিতে অন্য দেশের স্থায়ী বাসিন্দারা কিভাবে দলের কমিটিতে স্থান পায় তা নিয়ে দুই দেশের নেতা কর্মীরা চরম অসন্তোষ প্রকাশ করেছেন । অনেকেই বলছেন এরকম হলে দলের শৃঙ্খলায় আঘাত আসবে এবং এতে দলের মধ্যে বিভাজনের সৃষ্টি হচ্ছে। বিষয়টি নিয়ে দলের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছে দলের প্রবাসী নেতা কর্মীরা।

উল্লেখ্য,  যে ৯জন নেতাকর্মী যুক্তরাজ্য থেকে পর্তুগাল কমিটিতে স্থান পেয়েছেন তারা সকলেই আগে পর্তুগালে বসবাস করতেন। পরবর্তীতে যুক্তরাজ্যে এসে স্থায়ীভাবে বসবাস শুরু করেন। তবে পর্তুগালে বসবাস করার সময় সবাই বিএনপির রাজনীতির সাথে যুক্ত ছিলেন।

প্রবাস থেকে আরও পড়ুন

আরও খবর

   

প্রবাস সর্বাধিক পঠিত

কারী লাইফ অ্যাওয়ার্ডস ও গালা ডিনার/ যুক্তরাজ্যের সেরা শেফ ও রেস্টুরেটার্সদের সম্মাননা

১০

মাল্টা আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলন/ কাউসার সভাপতি, রাজীব সম্পাদক

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status