ঢাকা, ১৭ এপ্রিল ২০২৪, বুধবার, ৪ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ৭ শাওয়াল ১৪৪৫ হিঃ

বিশ্বজমিন

পাকিস্তানে শেষ হয়েও হলো না শেষ

মানবজমিন ডেস্ক

(১ মাস আগে) ১৯ ফেব্রুয়ারি ২০২৪, সোমবার, ১০:২৯ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:০৫ পূর্বাহ্ন

mzamin

পাকিস্তানে শেষ হয়েও হলো না শেষ। ৮ই ফেব্রুয়ারি সেখানে একযোগে জাতীয় ও চারটি প্রাদেশিক পরিষদের নির্বাচন হয়েছে। তারপর কেটে গেছে ১১ দিন। কিন্তু এখনও কেউ সরকার গঠন করতে সক্ষম হয়নি। একবার শোনা গেল নওয়াজ শরীফের পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএলএন) এবং আসিফ আলি জারদারির পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) মিলে জোট সরকার গঠন করছে। পদ-পদবী নিয়েও ভাগাভাগি হয়ে গেছে তাদের মধ্যে। বলা হয়, সেই সিদ্ধান্ত অনুযায়ী পিএমএলএনের প্রেসিডেন্ট শেহবাজ শরীফ হবেন প্রধানমন্ত্রী। পিপিপির সহসভাপতি আসিফ আলি জারদারি হবেন প্রেসিডেন্ট। কিন্তু তার পর সময় কেটে গেছে তিন দিনের মতো। কিন্তু সরকার গঠিত হয়নি।

বিজ্ঞাপন
অন্যদিকে নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী দিয়ে সবচেয়ে বেশি আসন অর্জনকারী সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পাকিস্তান তেহরিকে ইনসাফ (পিটিআই) সবচেয়ে বেশি আসন পাওয়ার পর তারা এখন কেন্দ্রে, পাঞ্জাবে এবং খাইবার পখতুনখাওয়ায় সরকার গঠনের চেষ্টা চালিয়ে যাচ্ছে। তাদের এ চেষ্টায় সমর্থন দিয়েছে জমিয়তে উলেমায়ে ইসলাম-ফজলের (জেইউআইএফ) চেয়ারম্যান মাওলানা ফজলুর রেহমান। এ ছাড়া সুন্নি ইত্তেহাদ কাউন্সিলের (এসআইসি) সঙ্গে হাত মেলাচ্ছে পিটিআই। এ জন্য এসআইসি সংরক্ষিত আসন দাবি করেছে। আগেই এমডব্লিউএমের সঙ্গে জোট বেঁধেছে পিটিআই। এ খবর দিয়েছে অনলাইন ডন। 

এতে বলা হয়, খাইবার পখতুনখাওয়ায় সরকার গঠন নিয়ে পিটিআই পার্লামেন্টারিয়ানদের মধ্যে আলোচনা অচলাবস্থায় রয়েছে। পিটিআইয়ের নেতারা সেখান থেকে সুনির্দিষ্ট কিছু নেতাকে সরিয়ে দেয়ার দাবি তুলছেন। তার মধ্যে আছেন সাবেক মুখ্যমন্ত্রী পারভেজ খাত্তাক এবং মাহমুদ খান। রোববার পিটিআই সংবাদ সম্মেলন করেছে। সেখানে নেতারা সরকার গঠনের প্রত্যয় ঘোষণা করেন। বলা হয়, প্রধানমন্ত্রী প্রার্থী করা হবে ওমর আইয়ুবকে। বলা হয়েছে, নির্বাচনে দলের প্রতীক ক্রিকেট ব্যাট না থাকা সত্ত্বেকও তিন কোটি ভোটার পিটিআই সমর্থিত প্রার্থীদের বেছে নিয়েছেন। দলটির বর্তমান চেয়ারম্যান ব্যারিস্টার গওহর আলি খানের দাবি, জাতীয় পরিষদে ১৮০ , পাঞ্জাব প্রদেশে ১১৫, সিন্ধুতে ১৬, খাইবার পখতুনখাওয়া প্রদেশে ৪২ এবং বেলুচিস্তান প্রদেশে চারটি আসনে বিজয়ী হওয়ার কথা পিটিআইয়ের। কিন্তু বেলুচিস্তানে আমরা একটি আসন পেয়েছি। তিনটি আসনের ফল এখনও প্রকাশ করা হয়নি। সিন্ধুতে আমরা একটি আসনও পাইনি। পাঞ্জাবে আমাদের বিজয়ী হওয়ার কথা ৫০ আসনে। 

পার্লামেন্টে সদস্য সংখ্যা বৃদ্ধি করতে ইসলামাবাদে এসআইসির সঙ্গে জাতীয় ও পাঞ্জাব প্রদেশে নারী ও সংখ্যালঘুদের জন্য সংরক্ষিত আসন নিয়ে নীতিগতভাবে আলোচনায় সিদ্ধান্তে এসেছে। এসআইসির আগে পাঞ্জাবে এবং কেন্দ্রে সরকার গঠন করতে পিটিআই মিত্র বানিয়েছে মজলিশ ওয়াহদাতে মুসলিমিনকে (এমডব্লিউএম)। এ বিষয়ে গত সপ্তাহে জানিয়েছেন পিটিআইয়ের মুখপাত্র।  তবে এই সিদ্ধান্তে জামায়াতে ইসলামী ক্ষিপ্ত হতে পারে। কারণ, খাইবার পখতুনখাওয়ায় একই রকম জোট করার সিদ্ধান্ত নিয়েছে পিটিআই।

 

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

   

বিশ্বজমিন সর্বাধিক পঠিত

‌‌‘‌আমাদের আকাশসীমা ব্যবহার করে ইরানে হামলা নয়’‌/ আমেরিকাকে সতর্ক করলো উপসাগরীয় দেশগুলো

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status