ঢাকা, ২০ এপ্রিল ২০২৪, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১০ শাওয়াল ১৪৪৫ হিঃ

শিক্ষাঙ্গন

ঢাকায় বসেই যুক্তরাজ্যের মর্যাদাপূর্ণ বিশ্ববিদ্যালয়ে শিক্ষার সুযোগ

স্টাফ রিপোর্টার

(২ মাস আগে) ১৮ ফেব্রুয়ারি ২০২৪, রবিবার, ৬:০৬ অপরাহ্ন

mzamin

যুক্তরাজ্যের অন্যতম মর্যাদাপূর্ণ উচ্চশিক্ষাপ্রতিষ্ঠান, ইউনিভার্সিটি অফ লন্ডনের একটি প্রতিনিধি দল ঢাকায় তাদের দূরশিক্ষণ প্রোগ্রামে অধ্যয়নরত শিক্ষার্থীদের সঙ্গে দেখা করতে এসেছেন। বাংলাদেশে তাদের স্বীকৃত শিক্ষাকেন্দ্রগুলি (RTCs) পরিদর্শন করেছেন।
বর্তমানে বাংলাদেশের শিক্ষার্থীরা উক্ত বিশ্ববিদ্যালয়ের সঙ্গে অধিভুক্ত সাতটি স্বীকৃত শিক্ষাকেন্দ্রের যেকোনো একটিতে অধ্যয়ন করতে বা স্বাধীনভাবে অনলাইনে দূরশিক্ষণ বেছে নিতে পারেন। সারা বাংলাদেশে ১৬০০ জনের বেশি শিক্ষার্থী সাধারণ আইনে ব্যাচেলর অফ লজ - এলএলবি (অনার্স) এবং সাধারণ আইনে উচ্চ শিক্ষার সার্টিফিকেট (CertHE কমন ল) সহ নানান কোর্সে অধ্যয়ন করতে পছন্দ করে। অন্যান্য বাংলাদেশি বিশ্ববিদ্যালয় থেকে কম সময়ে ল ডিগ্রি (এল এল বি) এর প্রশংসাপত্র অর্জনের মাধ্যমে যারা সফলভাবে কোর্সটি সম্পন্ন করেছেন তারা বিশ্বব্যাপী স্বীকৃত মান অর্জন করে। উক্ত সফর সম্পর্কে বলতে গিয়ে, ইউনিভার্সিটি অফ লন্ডনের প্রো ভাইস-চ্যান্সেলর প্রফেসর মেরি স্ট্যাসনি ওবিই বলেছেন, লন্ডন বিশ্ববিদ্যালয় প্রায় ৪০ বছর ধরে বাংলাদেশে অংশীদারদের সঙ্গে কাজ করছে এবং সারাদেশে আরটিসিগুলির সঙ্গে দৃঢ় সম্পর্ক রয়েছে। আমরা জানি যে বাংলাদেশের শিক্ষার্থীরা শিক্ষাবিষয়ক এমন সুবিধাগুলি সম্পর্কে উৎসাহী এবং আমরা আমাদের কোর্সে অধ্যয়নরত শিক্ষার্থীদের সঙ্গে দেখা করার এবং ভবিষ্যতের স্বপ্ন নিয়ে গল্প শোনার জন্য উন্মুখ। এই বছরের শেষের দিকে আমরা সেই গল্পগুলি শেয়ার করব যাতে সারা বাংলাদেশের মানুষকে যুক্তরাজ্যে উচ্চশিক্ষার কথা বিবেচনা করতে এবং লন্ডন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করার কথা বিবেচনা করতে অনুপ্রাণিত করা যায়।
দলটি ১৫ই ফেব্রুয়ারি ঢাকার লন্ডন কলেজ অফ লিগ্যাল স্টাডিজ (দক্ষিণ) শিক্ষার্থীদের সঙ্গে দেখা করেন। ইংরেজি এবং ওয়েলশ বারের ব্যারিস্টার হিসেবে যোগ্যতা অর্জন করতে আগ্রহী শিক্ষার্থীদের জন্য উচ্চ মানের শিক্ষা/শিক্ষা প্রদানের লক্ষ্যে কলেজটি ২০১৪ সালে প্রতিষ্ঠিত হয়েছিল।
প্রতিনিধি দল এসময় বিভিন্ন শিক্ষার্থীদের সাক্ষাৎকার নিয়েছিলেন এবং বাংলাদেশে বসেই লন্ডন বিশ্ববিদ্যালয়ের উচ্চ সম্মানিত ডিগ্রি কোর্সে অধ্যয়ন করতে কেমন লাগে সে সম্পর্কে তাদের প্রথম অভিজ্ঞতা সংগ্রহ করেছেন। কীভাবে লন্ডনের একটি বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি শিক্ষার্থীদের তাদের ক্যারিয়ারের লক্ষ্য অর্জনে সহায়তা করছে তা নিয়েও এসময় বিস্তারিত আলোচনা হয়।
১৬ই ফেব্রুয়ারি দলটি ভূঁইয়া একাডেমিতে যায়, যা লন্ডন বিশ্ববিদ্যালয়ের সঙ্গে কাজ করা বাংলাদেশের প্রাচীনতম স্বীকৃত দূর শিক্ষাকেন্দ্র। ভূঁইয়া একাডেমি আধুনিক সুযোগ-সুবিধাগুলিতে এলএলবি থেকে বিএসসি বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন পর্যন্ত উচ্চ মানের কোর্সের একটি পরিসর অফার করে এবং ১৯৮৯ সাল থেকে ইউনিভার্সিটি অফ লন্ডন প্রোগ্রাম অফার করে।
এলসিএলএস (দক্ষিণ) এর একজন কর্মকর্তা উল্লেখ করেছেন, আমরা আমাদের প্রাক্তন ছাত্রদের অসাধারণ কৃতিত্বের সাক্ষী হতে পেতে রোমাঞ্চিত।

বিজ্ঞাপন
মোহাম্মদ তাকি ইয়াসির, লন্ডন বিশ্ববিদ্যালয়ের একজন স্নাতক, যিনি শুধুমাত্র তার একাডেমিক যাত্রায়ই শ্রেষ্ঠত্ব অর্জন করেননি, নানান মর্যাদাপূর্ণ পুরস্কারে স্বীকৃতও হয়েছেন। তার সামাজিক প্রভাবের জন্য ব্রিটিশ কাউন্সিল অ্যালামনাই অ্যাওয়ার্ড এবং ফোর্বস ৩০ অনূর্ধ্ব ৩০ এর জন্য নির্বাচিত হয়েছেন। যেহেতু আমরা আমাদের শিক্ষার্থীদের জন্য একটি গতিশীল পরিবেশ তৈরি করতে থাকি, আমরা আরও সাফল্যের গল্পগুলিকে অনুপ্রাণিত করতে এবং আমাদের বিশ্ব সম্প্রদায়ের বৃদ্ধি ও বিকাশে অবদান রাখার জন্য উন্মুখ হয়ে থাকি।
ভূঁইয়া একাডেমির ঊর্ধ্বতন কর্মকর্তা উল্লেখ করেছেন আমরা একটি মানসম্পন্ন শিক্ষা প্রদানকারী প্রতিষ্ঠান এবং ১৯৮৯ সাল থেকে ইউনিভার্সিটি অফ লন্ডন প্রোগ্রাম অফার করে আসছি। আমাদের শিক্ষার্থীদের অগ্রগতি নিয়মিতভাবে ক্লাস এবং মূল্যায়নের মাধ্যমে পর্যবেক্ষণ করা হয়। যখন প্রয়োজন , আইনগত অভিজ্ঞতা অর্জনের জন্য মক ট্রায়াল, বিতর্ক এবং সেমিনারের ব্যবস্থা করা হয়। আমাদের দৃঢ় কাঠামোগত অবস্থান এবং প্রাক্তন ছাত্রদের নেটওয়ার্কের মাধ্যমে আমরা শ্রেষ্ঠত্বের জন্য চেষ্টা করি।
উল্লেখ্য, বাংলাদেশে বসেই লন্ডন বিশ্ববিদ্যালয়ের অনেক আইন স্নাতক বাংলাদেশের সুপ্রিম কোর্টে উকিল বা অন্যান্য মর্যাদাপূর্ণ আইনি ভূমিকা পালন করছেন। এর মধ্যে রয়েছেন ঢাকা আইনজীবী সমিতির আইনজীবী, বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী এবং চট্টগ্রাম জেলা ও দায়রা আদালতের আইনজীবীসহ অনেকেই।

শিক্ষাঙ্গন থেকে আরও পড়ুন

আরও খবর

   

শিক্ষাঙ্গন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status