ঢাকা, ২৭ ফেব্রুয়ারি ২০২৪, মঙ্গলবার, ১৪ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ১৬ শাবান ১৪৪৫ হিঃ

শিক্ষাঙ্গন

পাঠ্যপুস্তকের সংশোধনী অতিদ্রুত প্রেরণ করা হবে: এনসিটিবি

স্টাফ রিপোর্টার

(৩ সপ্তাহ আগে) ৩০ জানুয়ারি ২০২৪, মঙ্গলবার, ৪:১৯ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:০২ পূর্বাহ্ন

mzamin

নতুন শিক্ষাক্রমের পাঠ্যপুস্তকের নানা ভুল ও অসঙ্গতি নিয়ে আলোচনা-সমালোচনা চলছে। এবিষয়ে বিবৃতি দিয়েছে পাঠ্যপুস্তক প্রণয়ন ও বিতরণের একমাত্র প্রতিষ্ঠান জাতীয় পাঠ্যপুস্তক ও শিক্ষাক্রম বোর্ড (এনসিটিবি)। প্রতিষ্ঠানটি বলছে, পাঠ্যপুস্তক যৌক্তিকভাবে মূল্যায়ণপূর্বক সংশোধনীসমূহ অতিদ্রুত শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষার্থী ও গণমাধ্যমে প্রেরণ করা হবে।

মঙ্গলবার গণমাধ্যমে পাঠানো এনসিটিবি চেয়ারম্যান অধ্যাপক মো. ফরহাদুল ইসলাম স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, সম্মানিত শিক্ষক, অভিভাবক, শিক্ষার্থী, শিক্ষানুরাগী, সকলের সদয় অবগতির জন্য জানাচ্ছি যে, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক প্রণীত ২০২৪ সালের বইয়ের বস্তুনিষ্ঠ আলোচনা ও গভীর পর্যবেক্ষণে যে সকল বিষয় উঠে এসেছে তা আমরা গুরুত্বের সাথে বিবেচনা করছি।

 উল্লেখ্য যে, বছরের প্রথম দিনে পাঠ্যপুস্তক বিতরণের সময় আমরা সকল শুভানুধ্যায়ীদের প্রতি প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে পাঠ্যপুস্তক সম্পর্কে কোনো পরামর্শ থাকলে তা অবহিতকরণের সনির্বন্ধ অনুরোধ জ্ঞাপন করেছিলাম। আপনারা আমাদের সে আহ্বানে তাৎপর্যপূর্ণ ইতিবাচক মতামত দিয়েছেন। 

এতে আরও বলা হয়, আপনাদের এই তাৎপর্যপূর্ণ মতামত আন্তরিকতার সাথে গ্রহণ করে আমাদের বিদ্যমান পাঠ্যপুস্তক যৌক্তিকভাবে মূল্যায়ণপূর্বক সংশোধনীসমূহ অতিদ্রুত শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষার্থী ও গণমাধ্যমে প্রেরণ করা হবে। যারা আমাদের নানা তথ্য, উপাত্ত, যৌক্তিক বিশ্লেষণ এবং সঠিক উপস্থাপনার মাধ্যমে পাঠ্যপুস্তকের মানোন্নয়নে সহায়তা করছেন, তাদের প্রতি অশেষ ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।
 

পাঠকের মতামত

যারা এ ভুল করেছে তাদের প্রত্যেকের বেতন থেকে পর্যায়ক্রমে টাকা কেটে নেওয়া হোক। বেতন থেকে না হলে পরবর্তীতে প্রভিডেন্ট ফান্ড থেকে কাটা হোক। এইভাবে একবার শাস্তির উদাহরণ সৃষ্টি হলে প্রত্যেকটি প্রতিষ্ঠান সতর্ক হবে।

Tapan Khan
১০ ফেব্রুয়ারি ২০২৪, শনিবার, ৫:৩৭ পূর্বাহ্ন

এগুলো ভুল না, এগুলোতো ভারতের শিক্ষানীতি বাস্তবায়নের জন্য রীতিমতো ডাকাতি। যারা ভারতের শিক্ষানীতি বাস্তবায়ন করতে চায় তাদের সবাইকে আইনের আওতায় আনা হোক।

আবদুর রহমান
৩০ জানুয়ারি ২০২৪, মঙ্গলবার, ৫:৩৮ অপরাহ্ন

গত বছর পাঠিয়ে ছিলেন? বারবার এই যে ভুল সংশোধন এর খরচ কি আপনার না কি জনগণের? আপনারা কি শেষ বিচারের কাঠগড়ায় দাড়াবেন না?

abdul wohab
৩০ জানুয়ারি ২০২৪, মঙ্গলবার, ৪:৫২ পূর্বাহ্ন

কোটি কোটি টাকা গচ্চার ক্ষতিপূরণ কি দিবে ? সরকার, কর্তৃপক্ষ, জনগন ? দোষীদের বিচারের মুখোমুখি করা হোক।

khokon
৩০ জানুয়ারি ২০২৪, মঙ্গলবার, ৪:৩৭ পূর্বাহ্ন

শিক্ষাঙ্গন থেকে আরও পড়ুন

আরও খবর

   

শিক্ষাঙ্গন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status