ঢাকা, ১২ আগস্ট ২০২২, শুক্রবার, ২৮ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ, ১৩ মহরম ১৪৪৪ হিঃ

প্রথম পাতা

জামায়াত আমীরের একটি স্ট্যাটাস, রাজনীতিতে কৌতূহল

স্টাফ রিপোর্টার
২৮ জুন ২০২২, মঙ্গলবার

পদ্মা সেতু নিয়ে জামায়াতের আমীর ডা. শফিকুর রহমানের দেয়া একটি স্ট্যাটাস রাজনীতিতে 
কৌতূহল তৈরি করেছে। পদ্মা সেতুর উদ্বোধনের দিন সন্ধ্যায় ফেসবুকে দেয়া তার স্ট্যাটাসটি এ পর্যন্ত শেয়ার হয়েছে ১ হাজার নয়শ’ বার। এতে এখন পর্যন্ত আড়াই হাজার মানুষ মন্তব্য করেছেন। প্রতিক্রিয়া পড়েছে ৩৫ হাজার। ওই স্ট্যাটাসে জামায়াতের আমীর লিখেছেন, ‘যুগ-যুগ ধরে দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জনগণ রাজধানী ঢাকাসহ সারা দেশের সাথে যাতায়াত ও যোগাযোগে সীমাহীন কষ্ট স্বীকার করে আসছিলেন। এমনকি মাঝে-মধ্যে ঢাকার উদ্দেশ্যে জরুরি চিকিৎসা নিতে আসা লোকদের কারও কারও মৃত্যু ফেরিঘাটেই হয়েছে। চিন্তা করলে যা খুবই হৃদয়বিদারক। আজ তাদের সে কষ্টের অনেকখানিই অবসান হলো। মহান রবের দরবারে এজন্য শুকরিয়া আদায় করছি, আলহামদুলিল্লাহ। সেতু নির্মাণে যার  যেখানে যতটুকু অবদান কিংবা ভালো-মন্দ, তার বিচারের ভার জনগণের ওপর।

বিজ্ঞাপন
পৃথিবীতে যা কিছুই কল্যাণকর হয়, তার জন্য মহান প্রভুর শুকরিয়া আদায় করাই হচ্ছে মানুষের দায়িত্ব। 

আর মহান আল্লাহর প্রতি কৃতজ্ঞচিত্ত মানুষ বিনয়ী হয়। বিনয় হলো- ভালো মানুষের পোশাক। মহান আল্লাহ্‌র দরবারে দোয়া করি- জনগণের ভ্যাট, ট্যাক্সের অর্থ এবং উন্নয়ন সহযোগীদের আর্থিক ও কারিগরি অংশগ্রহণে যে সেতু তৈরি হলো, তা জনগণের কল্যাণে নিবেদিত হোক। কর্তৃপক্ষের প্রতি আহ্বান, যানবাহনে উচ্চ হারের টোল যেন তাদের পুনর্বিবেচনায় স্থান পায়।’
পর্যবেক্ষকরা বলছেন, জামায়াতের আমীরের এই স্ট্যাটাসে কোনো রাজনৈতিক বক্তব্য নেই। তবে রাজনীতিতে দলটির অবস্থান পরিবর্তনের কিছু ইঙ্গিত এতে রয়েছে কিনা তা নিয়ে নানা আলোচনা চলছে। জামায়াতের বর্তমানে নিবন্ধন নেই। মানবতাবিরোধী অপরাধের মামলায় শীর্ষ নেতাদের বেশির ভাগেরই মৃত্যুদণ্ড ইতিপূর্বে কার্যকর হয়েছে। এ অবস্থায় স্বভাবতই দলটির নেতারা পদ্মা সেতুর উদ্বোধনে আমন্ত্রণ পাননি। অন্যদিকে, বিএনপি নেতারা পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠানে আমন্ত্রণ পেলেও যাননি। বরং দলটির অনেক নেতাই সেতুটি নির্মাণের অর্থনৈতিক স্বচ্ছতা নিয়ে নানা প্রশ্ন তুলছেন। এই পরিস্থিতিতে ডা. শফিকুর রহমানের বক্তব্য জামায়াতের একটি স্বতন্ত্র অবস্থানের ইঙ্গিত করে। এমনিতে অনেকদিন ধরেই বিএনপি-জামায়াত সম্পর্কে টানাপড়েন চলছে। অনেকেই বলছেন, দল দু’টির মধ্যে এখন সে অর্থে যোগাযোগ নেই। জোটও রয়েছে নামকাওয়াস্তে। এর আগে জামায়াত সংশ্লিষ্ট একাধিক সূত্র এটা নিশ্চিত করেছিল যে, কোনো জোটে সম্পৃক্ত না থাকার ব্যাপারে একধরনের সিদ্ধান্ত নিয়েছে জামায়াত। এক্ষেত্রে দলটি স্বতন্ত্রভাবে এগুনোর চেষ্টা করবে। যদিও নির্বাচনী রাজনীতি থেকে দূরে থাকার ব্যাপারেও জামায়াতের ভেতরে একধরনের প্রবল মত রয়েছে। 

ডা. শফিকুর রহমানের স্ট্যাটাসের ব্যাপারে জামায়াতের কেন্দ্রীয় এবং ঢাকা মহানগরের বেশির ভাগ নেতা কোনো মন্তব্য করতে রাজি নন। দলটির নীতিনির্ধারণী পর্যায়ের দুই জন নেতা এ ব্যাপারে বলেন, এটি আমীরে জামায়াতের বক্তব্য। এ নিয়ে কোনো মন্তব্য করা উচিত হবে না। জামায়াতের প্রচার সম্পাদক মতিউর রহমান আকন্দ এ প্রসঙ্গে মানবজমিনকে বলেন, আমীরে জামায়াত আল্লাহর প্রতি শুকরিয়া আদায় করেছেন। এ সেতুতে বাংলাদেশের মানুষের সবারই অবদান রয়েছে। তিনি যেটা বলেছেন, আমাদের সংগঠনের কালচারই হচ্ছে আমরা যা কিছু ভালো করতে সক্ষম হবো তার শুকরিয়া আদায় করবো। এই হিসেবে সেতুর বিষয়ে তার মনোভাব ব্যক্ত করেছেন। এতে কোনো রাজনীতি নেই। নাম প্রকাশে অনিচ্ছুক জামায়াতের একজন কেন্দ্রীয় নেতা বলেন, বর্তমান সরকারের আমলে রাজনৈতিক দল হিসেবে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে জামায়াত। তারপরও পদ্মা সেতু নিয়ে জামায়াতের আমীর সুন্দর লিখেছেন। রাজনৈতিক মতভেদ, বিরোধিতা ছিল, আছে এবং ভবিষ্যতেও থাকবে। সরকারের অনিয়ম ও ভুল শাসনের সমালোচনা করার পাশাপাশি ভালো কাজের কিছু প্রশংসা করলে কিন্তু মর্যাদা নষ্ট হয় না। একটা সরকার তো আর সবই খারাপ করে না। কিছু ভালো কাজও করে।

পাঠকের মতামত

ঠিক বলেছেন তিনি। তিনি মহান আল্লাহসুবহানাহুতায়ালার শুকরিয়া আদায় করেছেন

আহাদ
৩০ জুন ২০২২, বৃহস্পতিবার, ৩:৫৪ অপরাহ্ন

People demand real democracy and free fare election under neutral government. Then development activity will get proper citizen support. Don't forget government is violating people's democratic right from years.

Jawad Ar Rafi
২৮ জুন ২০২২, মঙ্গলবার, ৯:১৭ পূর্বাহ্ন

আমীরে জামায়াতের মন্তব্য অত্যন্ত সময়োপযোগী। পদ্মা সেতু দেশের ইতিহাসে মাইল ফলক।সেতু নির্মানের তৎপরতা নিয়ে সমালোচনা পর্যালোচনা পক্ষে বিপক্ষে মতামত থাকতে পারে থাকবে। দুর্নীতির স্পর্শ থাকলে তার সমাধানে কিংবা বিচারে আইন আদালত সবই আছে। তাই বলে সেতু ত তার জন্য দায়ীনা। সেতুর প্রয়োজনীয়তা আছে। সুতরাং সেতুর প্রয়োজনের কথা বলা কিংবা ভাল কাজের পক্ষালম্বন কি অপরাধ?

আলমগীর
২৮ জুন ২০২২, মঙ্গলবার, ৮:৫১ পূর্বাহ্ন

জামায়াতের আমীরের নিকট থেকে ভদ্রতা শেখার অনেক সুযোগ রয়েছে সব রাজনীতিবিদদের।

মুহাম্মদ মুহিব আলী
২৮ জুন ২০২২, মঙ্গলবার, ৮:৪৬ পূর্বাহ্ন

Congratulations our Honourable Great National Leader Dr.Shafiqur Rahman

rezaul karim
২৮ জুন ২০২২, মঙ্গলবার, ৮:৪৩ পূর্বাহ্ন

,Nice

Md Jashim Uddin
২৮ জুন ২০২২, মঙ্গলবার, ৮:৩৫ পূর্বাহ্ন

নিরেট ভদ্র মানুষ তিনি। সাদাকে সাদা আর কালো কে কালো বলার মানসিকতা আমাদের রাজনৈতিক নেতাদের থাকা উচিত।

মতিউর রহমান
২৮ জুন ২০২২, মঙ্গলবার, ৮:০০ পূর্বাহ্ন

আমিরে জামায়াতের বক্তব্য চমৎকার ও প্রশংসনীয় । যেমনটা দেখেছি, জামায়াত সবসময়ই ভাল কাজের প্রশংসার পাশাপাশি মন্দকে মন্দ বলে আখ্যায়িত করে এর প্রতিবাদও করে । আর এটা ই জামায়াতের বৈশিষ্ট । আমাদের দেশের সকল রাজনৈতিক দলের এমন অবস্থান থাকলে দেশটা অনেক সুন্দর ও রাজনীতি অনেক পরিচ্ছন্ন হতো ।

আমিনুল
২৮ জুন ২০২২, মঙ্গলবার, ৬:৩২ পূর্বাহ্ন

ভালোকে ভালো বলার জন্য সৎ সাহস লাগে। আলহামদুলিল্লাহ, আমীরে জামায়াতের সেই সৎ সাহস আছে। একই সাথে তিনি টোলের হার পুনর্বিবেচনার আহবান জানিয়েছেন যা অত্যন্ত সময়োপযোগী। এখানে কোন রাজনীতি নেই।আসুন আমরা উদার মন নিয়ে সত্যের পথে এগিয়ে আসি।

নাছির উদ্দীন
২৮ জুন ২০২২, মঙ্গলবার, ৫:৫০ পূর্বাহ্ন

আল্লাহ রাব্বুল আলামিনের শুকরিয়া আদায় করা সকল মুসলমানের দায়িত্ব।আল্লাহ আমাদের সবাইকে তার সকল নিয়ামতের প্রশংসা করারতৌফিক দিন।আমিন।

Mainul Noor
২৮ জুন ২০২২, মঙ্গলবার, ৫:৩৯ পূর্বাহ্ন

সব রাজনৈতিক দলের নেতাদের বেপরোয়া বক্তৃতা শুনেছি। কিন্তু অদ্যবধি কোন জামাত আমিরের শালীনতাবর্জিত বক্তব্য শুনিনি। অথচ এরাই সবচাইতে নির্যাতনের শিকার।

A.R.Sarker
২৮ জুন ২০২২, মঙ্গলবার, ৫:৩২ পূর্বাহ্ন

ভালো কাজের শুকরিয়া জ্ঞাপন করা প্রত্যেক মুসলমানের ঈমানী দায়িত্ব।

Bullet
২৮ জুন ২০২২, মঙ্গলবার, ৫:২৯ পূর্বাহ্ন

নদীর ওপারের মানুষের পালস বুঝতে পেরেছে জামায়াতে ইসলামী,এখানে যারা বিরোধিতা করবে ওরা পিছিয়ে পড়বে,কারণ যেভাবে হউক আওয়ামীলীগ এই ব্রিজ করতে সক্ষম হয়েছে।

Showkath
২৮ জুন ২০২২, মঙ্গলবার, ৪:২২ পূর্বাহ্ন

একে অপরের প্রতি সহযোগিতা, সহমর্মিতা ও সম্মানবোধের ক্ষেত্রে আমীরে জামায়াতের এ মন্তব্য গুরুত্বপূর্ণ মাইলফলক হিসেবে কাজ করবে আশাকরি। সামাজিক ও রাজনৈতিক নেতৃবৃন্দ পরস্পরের প্রতি ঘৃনা, আক্রোশ ও কাদা ছোড়াছুড়ি বন্ধ করে একে অপরের প্রতি শ্রদ্ধাশীল হয়ে উঠুক। সভ্য সমাজের প্রতিটি শান্তিপ্রিয় নাগরিকের এটিই প্রত্যাশা।

মো: মোস্তাফিজুর রহম
২৮ জুন ২০২২, মঙ্গলবার, ৩:৫৬ পূর্বাহ্ন

very well said,

ELIAS kHAN
২৮ জুন ২০২২, মঙ্গলবার, ৩:৫০ পূর্বাহ্ন

উনি ভালো কথা বলেছেন যা আমাদের বর্তমান রাজনীতিবিদদের মধ্যে দেখা যায় না।

Azad
২৮ জুন ২০২২, মঙ্গলবার, ৩:০৬ পূর্বাহ্ন

Excellent

MD Mahfuzur Rahman
২৮ জুন ২০২২, মঙ্গলবার, ২:২৪ পূর্বাহ্ন

জামায়াতের আমীর ডা. শফিকুর রহমান সাহেব পদ্মা সেতু নিয়ে বুদ্ধিবৃত্তিক ,আন্তর্জাতিক নেতা হিসেবে, ইতিবাচক এবং প্রকৃত দেশ প্রেমিক হিসেবে যে মন্তব্য করেছেন সত্যি অসাধারণ ------- মহান আল্লাহ্‌র দরবারে দোয়া করি- জনগণের ভ্যাট, ট্যাক্সের অর্থ এবং উন্নয়ন সহযোগীদের আর্থিক ও কারিগরি অংশগ্রহণে যে সেতু তৈরি হলো, তা জনগণের কল্যাণে নিবেদিত হোক। কর্তৃপক্ষের প্রতি আহ্বান, যানবাহনে উচ্চ হারের টোল যেন তাদের পুনর্বিবেচনায় স্থান পায়।’

রুহুল হক
২৮ জুন ২০২২, মঙ্গলবার, ২:২৩ পূর্বাহ্ন

ভালো কাজের প্রশংসা মন্দ কাজের গঠন মূলক সমালোচনা আর রাজনৈতিক শিষ্টাচার কাকে বলে আওয়ামী লীগ সহ সকল রাজনৈতিক দলের নেতাদের জামায়াত আমীরের বক্তব্য থেকে শিক্ষা নেওয়া উচিত

মুহাম্মদ আবুল কালাম
২৮ জুন ২০২২, মঙ্গলবার, ২:১৬ পূর্বাহ্ন

জামায়াতে ইসলামীর নেতা-কর্মীরা দেশের বিভিন্ন দুর্যোগে মানুষের সাহায্যে যেভাবে এগিয়ে যায় সেভাবে অন্য কোনো দলের নেতা-কর্মীরা এগিয়ে আসে না। সিলেটসহ যে সকল জেলায় বন্যাদুর্গত এলাকায় আমীরে জামায়াত তাদের দলের নেতা-কর্মীদেরকে নিয়ে যেভাবে ত্রাণ সামগ্রী বিতরণ করেছে তা দেখে খুবই আনন্দ পেয়েছি। কিন্তু আমাদের দেশের ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় তাদের ভালো কাজগুলোর কোনো খবর প্রকাশ করেনা। খুবই দুঃখ লাগে। আর তাদের কোনো ভুল-ত্রুটি পেলে তা ফাপিয়ে-ফুপিয়ে বিশদ আকারে নিউজ করতে বিন্দুমাত্র সময় লাগে না। তাই মিডিয়ার প্রতি আমার অনুরোধ, আল্লাহকে ভয় করুন, ভালোকে ভালো এবং মন্দকে মন্দ বলুন।

শওকত আলী
২৮ জুন ২০২২, মঙ্গলবার, ১:২৯ পূর্বাহ্ন

সুন্দর মতামত। আমীরে জামায়াত সত্য ও সুন্দরের পক্ষেই,এটাই প্রমাণ হলো।

Didar
২৮ জুন ২০২২, মঙ্গলবার, ১২:৪০ পূর্বাহ্ন

আলহামদুলিল্লাহ্ । এই সেতু.... আল্লাহ বরকত দিন। সকল খারাপ তুলে নিন। আমিন।

Mohammad Saeed Alam
২৮ জুন ২০২২, মঙ্গলবার, ১২:০৭ পূর্বাহ্ন

Rightly said

Anwarul
২৭ জুন ২০২২, সোমবার, ১১:৫৭ অপরাহ্ন

very perfect speech from Ameer e Jamat. thank you so much.

Kazi Hiron
২৭ জুন ২০২২, সোমবার, ১১:৫৩ অপরাহ্ন

শুকরিয়া আদায় করতে কোন দলের প্রয়োজন পড়ে না। তার এই স্ট্যাটাস সম্পূর্ণ ব্যক্তিগত ব্যাপার। আল্লাহর প্রিয় বান্দাদের মুখ থেকেই এসব কথা বাহির হয়।

Md. Masud Rana
২৭ জুন ২০২২, সোমবার, ১১:২৬ অপরাহ্ন

উনি যে দলের হউক না কেনো ওনার মন্তব্য টা নিরপেক্ষ ভাবে দেখতে হবে। উনি মুসলিম আল্লাহ কাছে শুকরিয়া জ্ঞাপন এর কথা বলছেন। ওনার দিক থেকে একশত ভাগ খাঁটি কথা.........আমরা নামে মুসলিম, দেশের কোনো কাজেই আল্লাহর শুকরিয়া আদায় করি না। শুকরিয়া আদায় করা শিখতে হবে........

মাহবুব
২৭ জুন ২০২২, সোমবার, ১১:০০ অপরাহ্ন

Mashallah

Rocky
২৭ জুন ২০২২, সোমবার, ১০:৪৭ অপরাহ্ন

যারা বলছেন- 'ভালোকে ভালো বলতে হবে', তারা কি জামায়াতের ভালো কাজ গুলো স্বীকার করেন? দেশের শিক্ষা, স্বাস্থ্য, অর্থনৈতিক ক্ষেত্রে দল হিসেবে জামায়াতের যেই অবদান তার স্বীকৃতি কি জামায়াত পেয়েছে?

jamal ahmed
২৭ জুন ২০২২, সোমবার, ১০:৪০ অপরাহ্ন

মহান রবের দরবারে এজন্য শুকরিয়া আদায় করছি, আলহামদুলিল্লাহ। সেতু নির্মাণে যার যেখানে যতটুকু অবদান কিংবা ভালো-মন্দ, তার বিচারের ভার জনগণের ওপর। পৃথিবীতে যা কিছুই কল্যাণকর হয়, তার জন্য মহান প্রভুর শুকরিয়া আদায় করাই হচ্ছে মানুষের দায়িত্ব। আর মহান আল্লাহর প্রতি কৃতজ্ঞচিত্ত মানুষ বিনয়ী হয়। বিনয় হলো- ভালো মানুষের পোশাক। মহান আল্লাহ্‌র দরবারে দোয়া করি- জনগণের ভ্যাট, ট্যাক্সের অর্থ এবং উন্নয়ন সহযোগীদের আর্থিক ও কারিগরি অংশগ্রহণে যে সেতু তৈরি হলো, তা জনগণের কল্যাণে নিবেদিত হোক। কর্তৃপক্ষের প্রতি আহ্বান, যানবাহনে উচ্চ হারের টোল যেন তাদের পুনর্বিবেচনায় স্থান পায়।’ উপরোক্ত শব্দ গাঁথুনী অবশ্যই সকলের জন্য শিক্ষনীয় ্ু

Kazol
২৭ জুন ২০২২, সোমবার, ১০:২০ অপরাহ্ন

Satter joy habei inshallah

Mostafa
২৭ জুন ২০২২, সোমবার, ১০:১৬ অপরাহ্ন

বাংলাদেশ জামায়াতে ইসলামীর পরিচিতি ও গঠনতন্ত্র থেকে জানা যায় শুধু ব্যক্তি জীবনে নয় রাজনৈতিক ও সমাজের সামষ্টিক জীবনে মোনাফেকি বর্জন করে ঈমানদারির সঙ্গে সততা রক্ষা করে জীবন যাপন করা জামায়াত ইসলামীর স্থায়ী নীতি এবং জামায়াতে ইসলামী এই দাওয়াতই মানুষের সামনে পেশ করছে। জামায়াতে ইসলামী মনে করে এই নীতিতে সমাজ ও দেশ পরিচালিত হলে জনগণের সম্পদ ও জীবনের ওপর জুলুম বন্ধ হয়ে যাবে- প্রতিষ্ঠিত হবে ন্যায়, ইনসাফ ও বৈষম্যমুক্ত একটি কল্যানকর রাষ্ট্র। তাই রাজনৈতিক শিষ্টাচার রক্ষা করাও জামায়াতে ইসলামীর স্থায়ী নীতি। জামায়াতে ইসলামীর আমীরের বক্তব্য থেকে মনে হচ্ছে তাঁদের রাজনৈতিক শিষ্টাচারের প্রতিচ্ছবি। আমাদের রাজনীতিতে অশিষ্টাচার ও অসহিষ্ণুতার পারদ এখন অতীতের যেকোনো সময়কে অতিক্রম করে গেছে। তাই এসময়ে সহিষ্ণুতা ও শিষ্টাচারপূর্ণ রাজনৈতিক সংস্কৃতির স্বার্থে বাংলাদেশ জামায়াতে ইসলামীর আমীরের বক্তব্য থেকে চিন্তাশীলদের জন্য ভাবনার বিষয় রয়েছে।

আবুল কাসেম
২৭ জুন ২০২২, সোমবার, ১০:১৪ অপরাহ্ন

যারা বাংলাদেশের স্বাধীনতায় বিশ্বাস করে না সেই দলের লোকজনের অনুভূতি আর বাংলাদেশের সাধারণ খেটে খাওয়া মানুষ, রাজনৈতিক নেতৃবৃন্দ সবার গড়পড়তা অনুভূতি সেতু সম্পর্কে একই রকম বাস্তব ও ইতিবাচক। কিন্তু বড় রাজনৈতিক দল বলে দাবিদার একটি দলের প্রথম সারির সাজাপ্রাপ্ত ও মুক্ত নেতৃবৃন্দ দের পদ্মা সেতু সম্পর্কে মন্তব্য নেতিবাচক, যা এদেশের কোটি কোটি মানুষকে আঘাত করেছে!

Amir
২৭ জুন ২০২২, সোমবার, ৯:৫৫ অপরাহ্ন

ইনশাআল্লাহ সত্য এর জয় সব সময়

একরামুল হক রঞ্জন
২৭ জুন ২০২২, সোমবার, ৯:৫৩ অপরাহ্ন

সাদাকে সাদা আর কালো কে কালো বলার মানসিকতা আমাদের নেই।রাষ্ট্র পরিচালনা করবে বা করছে যে রাজনৈতিকরা তাদের মানসিকতায় পচন ধরেছে।বিরোধিতার কারনেই বিরোধিতা এই মানসিকতা পরিহার করা উচিৎ। শুধু পদ্মা সেতুই নয় শেখ হাসিনার দৃঢ়তা ও সাহসিকতাপূর্ণ নেতৃত্বের কারনে আজ দেশের যোগাযোগ ব্যবস্থায় যে পরিবর্তন এসেছে এটা যারা অস্বীকার করে তারা সুস্থ মানসিকতার রাজনীতিবিদ নন।তাই সঠিক সাহেব সত্য কে মেনে নিয়েই এই কথা বলেছে।তার বক্তব্যের সঙ্গে কোন রাজনৈতিক সম্পর্ক আছে বলে আমার মনে হয় না।আর পদ্মা সেতুর সুবিধা ভোগকারী ২১ টি জেলায় কি বিরোধী দলকে ভোট দেন এমন মানুষ নেই? তাই সত্য মেনে নেয়া বা বলার মানসিকতাই রাজনৈতিক স্বচ্ছতার প্রমান।আমার বিশ্বাস পদ হারানোর ভয় না থাকলে বিএনপির নেতা-কর্মীরাও দেশের নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণে জনগনের প্রতি সরকারের দায়িত্বশীলতাকে স্বাগত জানাতে।

ইকবাল কবির
২৭ জুন ২০২২, সোমবার, ৯:৫২ অপরাহ্ন

আফসোস! এখানেও আমরা রাজনীতি খুঁজছি। আমরা কত দুর্ভাগা জাতি। এটাতো স্রেফ আল্লাহর শুকরিয়া আদায়, আর সংশ্লিষ্টদের ধন্যবাদ দেয়া। ইসলামতো একথাই বলে।

জামশেদ
২৭ জুন ২০২২, সোমবার, ৯:০৬ অপরাহ্ন

শাসক মহল এখান থেকে রাজনৈতিক শিষ্টাচারের শিক্ষা নিতে পারেন । দেশে এখন রাজনৈতিক শিষ্টাচার বলতে কিছুই নাই । দেশে এখন চলছে কাদা ছোঁড়াছুড়ির রাজনীতি , রাজনীতির মূল লক্ষ্য দেশের উন্নয়ন , মতভেদ অবশ্যই থাকবে , এই মতভেদ টাই গণতন্ত্রের সৌন্দর্য , আমাদের রাজনীতিবিদদের বডি ল্যাঙ্গুয়েজ দেখলে মনে হয় তারা কুস্তি খেলার মঞ্চে উঠেছেন , যে ভাবেই হউক , প্রতিপক্ষকে নক আউট করতে হবে , নিয়ম নীতির অনুসরণ করার প্রয়োজন নেই । আজ যদি শিষ্টাচারহীন রাজনীতির দেশে শিষ্টাচার কালচার টা ফিরে আসে , তাকে বাঁকা চোখে না দেখে মিডিয়া সহ , সুশীল সমাজের সবার সাধুবাদ জানানো উচিৎ । একটি বিদেশি শক্তি এবং তার তাবেদার মহল এই দেশের শান্তি চায় না , তারা চেতনার নামে বিভেদের রাজনীতি , নির্মূলের রাজনীতি চালু রাখতে চায় । আসুন আমরা ঐক্য বদ্ধ ভ্রাতৃত্বের রাজনীতি চালু করি । আমরা সবাই বাংলা দেশী এবং বাঙ্গালী , মুসলিম , হিন্দু , বৌদ্ধ , খৃষ্টান সবাই আমরা বাংলা মায়ের সন্তান । এদেশ আমাদের সকলের ।

Zakiul Islam
২৭ জুন ২০২২, সোমবার, ৮:১০ অপরাহ্ন

এটাই ইসলাম।

Mohiuddin molla
২৭ জুন ২০২২, সোমবার, ৫:৫৫ অপরাহ্ন

যা সত্য তা বলা হয়েছে।

শহিদ
২৭ জুন ২০২২, সোমবার, ৫:৪৪ অপরাহ্ন

This is the democracy talk.

Azizul Bhuiyan
২৭ জুন ২০২২, সোমবার, ৩:৩২ অপরাহ্ন

এটাই ভালো মানুষের উদাহরণ।

আবদুল মতিন
২৭ জুন ২০২২, সোমবার, ১:১৬ অপরাহ্ন

ভালো কাজকে ভালো বলতেই হবে, ভালো কাজের প্রশংসা করা এবং শুকরিয়া আদায় করা সুন্নাত, রাজনৈতিক কারণে ভালো কাজের বিরোধিতা করা ভালো মানুষের কাজ না, সরকারের সদিচ্ছার কারণেই আজকে সেতু নির্মাণ সম্ভব হয়েছে আলহামদুলিল্লাহ, জনগণের টেক্সের টাকায় করেছেন জনগণের কল্যাণের জন্য করেছেন, সেতুর জন্য বিভিন্ন ভাবে টেক্স আরোপ করেছে সরকার, বাংলাদেশের সবাই এতে অংশগ্রহণ করেছে, দলমত নির্বিশেষে সবাই এতে অংশগ্রহণ করেছে, যেহেতু সরকার জনগণের কল্যাণে সেতু নির্মাণ করেছেন তাই টোল কিছু কম করার দাবি জানাচ্ছি, এবং শুধুমাত্র সেতুর জন্য যে টেক্স গুলো আরোপ করা হয়েছিল সে গুলো বন্ধ করার জোর দাবি জানাচ্ছি, এই সেতুর আয় থেকে অনেক কিছু করা যাবে ভবিষ্যতে ইনশাআল্লাহ,

মোঃ ইমরান আলী
২৭ জুন ২০২২, সোমবার, ১২:২৮ অপরাহ্ন

এদের কি আস্তে আস্তে সুবুদ্ধির উদয় হচ্ছে?

samsulislam
২৭ জুন ২০২২, সোমবার, ১১:৪৩ পূর্বাহ্ন

Congratulations our Honourable Great National Leader Dr.Shafiqur Rahman

Mohammad Sohel
২৭ জুন ২০২২, সোমবার, ১১:৩০ পূর্বাহ্ন

জামায়াতের বর্তমান আমির সাবেক আমীর সবসময় রাজনৈতিক প্রতিপক্ষকে সম্মান দিয়ে কথা বলেন

Humayun
২৭ জুন ২০২২, সোমবার, ১১:২৬ পূর্বাহ্ন

নিরামিষ মার্কা বক্তব্যের চেয়ে টক-ঝাল মিশ্রিত বক্তব্য জনগণকে বেশি আন্দোলিত করে। তবে কৌতূহলের কিছু নেই। জামায়াত ফ্যাসিবাদী সরকারের বিরুদ্ধে তার পথচলা অব্যাহত রাখবে।

Fuad Mahmud
২৭ জুন ২০২২, সোমবার, ১১:১৮ পূর্বাহ্ন

প্রথম পাতা থেকে আরও পড়ুন

আরও খবর

প্রথম পাতা থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status