ঢাকা, ২১ ফেব্রুয়ারি ২০২৪, বুধবার, ৮ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ১০ শাবান ১৪৪৫ হিঃ

শরীর ও মন

বয়স অনুযায়ী বাচ্চাদের আচরণ

ডা. সৈয়দা নাফিসা ইসলাম
৬ জানুয়ারি ২০২৪, শনিবার
mzamin

শিশুর মানসিক এবং দৈহিক বিকাশ ঠিকভাবে হচ্ছে কিনা তার জন্য বাবা-মা  চিন্তিত থাকেন। অনেকেই আবার অন্যদের বাচ্চার সঙ্গে নিজের বাচ্চার তুলনা করে চিন্তিত হয়ে পড়েন। কিন্তু বাচ্চার বয়স অনুযায়ী আচরণ বা সক্ষমতা জানা থাকলে আপনি অযথা টেনশনের হাত থেকে বেঁচে যাবেন। অন্যদিকে সত্যিই যদি বাচ্চার বিকাশে কোনো অসুবিধা থেকে থাকে তাও ঠিক সময়ে বুঝতে পারবেন। আসুন জেনে নেই বাচ্চারা কোন বয়সে কী করতে পারা উচিত।
১ মাস: নবজাতক শিশুর জন্য ঘুম একটি অতি পরিচিত শব্দ। শিশুর প্রথম এক মাস বয়সে বেশির ভাগ সময় শিশু ঘুমিয়ে কাটিয়ে থাকে। এর চেয়ে বেশিকিছু করা শিশুর আয়ত্তে থাকে না। কিন্তু 
কিছু ব্যাপার শিশুর এক মাস বয়সেই করা উচিত। যেমন- গালে বা মাথায় হাত বোলালে সেদিকে মাথা ঘোরানো, উভয় হাত মুখের দিকে আনা, পরিচিত গলার আওয়াজ বা শব্দ শুনলে সেদিকে ঘোরা, স্তন চোষা এবং হাত দিয়ে ছোঁয়া। এ সকল কিছু প্রতিটি শিশুর এই বয়সে করতে পারা উচিত।
১ মাস থেকে দেড়  মাস বা ৪৫ দিন: শিশু বুঝে, হাসতে শেখে।

বিজ্ঞাপন
ঘুমের মধ্যে বা অকারণে  হাসা শিশুরা জন্ম থেকেই করে। কিন্তু  পরিচিত মুখ দেখে বা শব্দ শুনে, বুঝে হাসতে শেখা দেরি হলে শিশু বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে।
৩ মাস: নরম ঘাড় শক্ত হয়ে যায়। ঘাড় সোজা করে, মাথা ঘুরিয়ে এদিক-ওদিক দেখতে  শিখে। দেরি হলে শিশু বিশেষজ্ঞের কাছে যেতে হবে। ছোট ছোট অনুকরণ করতে পারে। যেমন- কেউ জিহ্বা  বের করলে সেও বের করে।
৫ মাস: সাপোর্ট দিলে বসতে পারে। একা একা কয়েক সেকেন্ড পরেই ডান বা বামে ঢলে পড়ে।
৬-৭ মাস: নাম ডাকলে সারা দেয় । ৭ মাস-একা বসে তবে পিঠ সোজা করে বসতে পারে  না। সামনে কোনো জিনিস ধরলে হাত বাড়ায়,  ধরে। ফেরত চাইলে দিয়েও দেয়। মুখে শব্দ করা শিখে। বাব্ বাব্  কিংবা দাদ্, দাদ্ বলে। আপন-পর বুঝতে শিখে।
৮ মাস: সোজা করে বসতে শিখে। চিৎ থেকে উপুর এবং  উপুর থেকে  সোজা হতে পারে। হাত তালি দিতে শিখে।
৯-১০ মাস: হামাগুড়ি দেয়। জিনিস ধরে দাঁড়াতে শিখে। পরিষ্কার শব্দ বলা শুরু করে। বাই বাই করতে শেখে।
১১-১২ মাস: নিজে নিজে মুখে খাবার দিতে চেষ্টা করে। তর্জুনি বা বৃদ্ধাঙ্গুলি ব্যবহার করে মুড়ি বা ছোলার মতো বস্তু ধরার চেষ্টা করে। কোনো কিছুর প্রতি  নির্দেশ করতে পারে। হাত ধরলে হাঁটতে পারে।
১৮ মাস: একা কয়েক ধাপ হাঁটতে পারে । ২ শব্দের বাক্য বলতে পারে।
২৪ মাস: শব্দভাণ্ডার ১০০ এর বেশি হয়। দুই বা তিন শব্দের বাক্য বলে । ৪টি কিউব দিয়ে টাওয়ার বানাতে পারে। বইয়ের পৃষ্ঠা উল্টাতে পারে।
৩ বৎসর:
সাচ্ছন্দ্যে সিঁড়ি বেয়ে উঠতে পারে। নিজে নিজে পোশাক পরার চেষ্টা করে। ছেলে বা মেয়ে হিসেবে নিজেকে প্রকাশ করে। ছোট ছোট গল্প বলতে পারে।
৪-৫ বৎসর: পরিবেশ থেকে সবকিছু শিখতে চায়। ভালো-মন্দ আলাদা করতে পারে। সমবয়সীদের সঙ্গে খেলতে পারে। প্রশ্ন করলে উত্তর দিতে পারে, সংখ্যা চিনতে শিখে।
লেখক: কনসালটেন্ট, শিশু বিভাগ, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল। চেম্বার: (১) ডা. নাফিসা’স চাইল্ড কেয়ার শাহ মখদুম, রাজশাহী। (২) আমানা হাসপাতাল, ঝাউতলী মোড়, লক্ষ্মীপুর, রাজশাহী। মোবাইল-০১৯৮৪১৪৯০৪৯.

 

শরীর ও মন থেকে আরও পড়ুন

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status