ঢাকা, ২৩ ফেব্রুয়ারি ২০২৪, শুক্রবার, ১০ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ১২ শাবান ১৪৪৫ হিঃ

বিশ্বজমিন

জাতিসংঘে ইসরাইলের বিরুদ্ধে ভোট দিলো রাশিয়া-ভারতসহ ৯১ দেশ, পক্ষে ৮ ভোট

মানবজমিন ডেস্ক

(২ মাস আগে) ২৯ নভেম্বর ২০২৩, বুধবার, ৭:৩৬ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:০৫ পূর্বাহ্ন

mzamin

দখলকৃত গোলান হাইটসের নিয়ন্ত্রণ ছেড়ে দেয়ার পক্ষে একটি রেজ্যুলুশন পাশ হয়েছে জাতিসংঘে। এতে ইসরাইলের বিরুদ্ধে ভোট দিয়েছে ৯১টি দেশ আর পক্ষে ভোট দিয়েছে আট দেশ। বিরুদ্ধে ভোট দেয়া দেশগুলোর মধ্যে আছে রাশিয়া, ভারত, চীন, ব্রাজিল ও সৌদি আরব। অপরদিকে ইসরাইলের পক্ষে অবস্থান নেয়া দেশগুলোর মধ্যে আছে যুক্তরাষ্ট্র ও বৃটেন। ভোটে অনুপস্থিত ছিল ৬২ দেশ। 
ভোটের জন্য ওই রেজ্যুলুশনটি জাতিসংঘে উত্থাপন করে একটি গ্রুপ যাতে রয়েছে- আলজেরিয়া, ভেনিজুয়েলা, মিশর, জর্ডান, ইরাক, কাতার, উত্তর কোরিয়া, কিউবা, কুয়েত, লেবানন, মৌরিতানিয়া, সংযুক্ত আরব আমিরাত, সিরিয়া ও তিউনিশিয়া। 

ওই নথিতে মোট আটটি অনুচ্ছেদ রয়েছে। প্রথমটিতে বলা হয়েছে, ইসরাইল ১৯৮১ সালে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ৪৯৭ রেজ্যুলুশন বাস্তবায়নে ব্যর্থ হয়েছে। এতে বলা হয়েছিল যে, গোলান হাইটসের ওপর ইসরাইলি কর্তৃত্ব অকার্যকর। দেশগুলো দাবি করে, ইসরাইলকে অবশ্যই ১৯৬৭ সালের ৪ই জুনের আগের সীমান্তে ফেরত যেতে হবে। ওই নথিতে বলা হয়, সিরিয়ার গোলান অঞ্চলকে দখল করে রাখার মধ্য দিয়ে মধ্যপ্রাচ্যে শান্তি ফিরিয়ে আনার পথ আরও কঠিন করে রাখছে ইসরাইল। 

উল্লেখ্য, গোলান হাইটস সিরিয়ার ঐতিহাসিক ভূখণ্ড। তবে ১৯৬৭ সালের ছয় দিনের যুদ্ধের মধ্য দিয়ে এই ভূখণ্ড দখল করে নেয় ইসরাইল।

বিজ্ঞাপন
১৯৮১ সালে ইসরাইলের পার্লামেন্ট গোলান হাইটসকে ইসরাইলের অংশ হিসেবে ঘোষণা করে। তবে ওই বছরের শেষে জাতিসংঘ ইসরাইলের এই সংযুক্তিকরণকে অকার্যকর বলে ঘোষণা করে।
 

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

   

বিশ্বজমিন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status