ঢাকা, ২৬ জুন ২০২২, রবিবার, ১২ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ, ২৫ জিলক্বদ ১৪৪৩ হিঃ

খেলা

সাবেক বার্সা তারকার ২২ মাসের জেল

স্পোর্টস ডেস্ক

(৪ দিন আগে) ২১ জুন ২০২২, মঙ্গলবার, ১২:১৭ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৫:৪৫ অপরাহ্ন

স্যামুয়েল ইতো, এই ক্যামেরুন কিংবদন্তি ২০০৪ থেকে ২০০৯ সাল পর্যন্ত দাপিয়ে বেড়িয়েছেন ন্যু-ক্যাম্পের মাঠ। সেসময় বার্সেলোনার আক্রমণভাগের অন্যতম ভরসা ছিলেন তিনি। রোনালদিনহো, মেসিদের সঙ্গে হয়েছেন অসংখ্যা শিরোপার সাক্ষী। সেই ইতোর ২২ মাসের জেল দিয়েছে আদালত!
বার্সেলোনায় খেলার সময় কর ফাঁকি দেয়ায় এই শাস্তি পেয়েছেন ক্যামেরুন তারকা। তবে শাস্তির মেয়াদ দুই বছরের কম হওয়ায় ও অতীতে কোনো ফৌজধারী অপরাধ না করায় কারাবরণ করতে হবে না ইতোকে। পরিবর্তে মোটা অংকের আর্থিক জরিমানা দিতে হবে তাকে।

স্প্যানিশ গণমাধ্যমের খবর, বার্সায় খেলার সময় ২০০৬ থেকে ২০০৯ সাল পর্যন্ত ইমেজ সত্ব থেকে পাওয়া অর্থে ৩৮ লাখ ইউরো ফাঁকি দিয়েছিলেন ইতো। এই ৩৮ লাখ ইউরোর সঙ্গে আরো ১৮ লাখ ইউরো জরিমানা গুনতে হবে তাকে।

আদালতে নিজের দোষ স্বীকার করেছেন ইতো। তবে তিনি জানান, কম বয়সী হওয়ায় বিষয়গুলো দুর্বোধ্য ছিল তার কাছে। তার এজেন্ট হোসে মারিয়া মেসায়েসের নির্দেশনায়ই কর ফাঁকি দিয়েছিলেন। 
ইতো বলেন, ‘সত্যটা স্বীকার করে নিচ্ছি। দেনা এবং জরিমানা যা আছে তা শোধ করতে আমি প্রস্তুত।

বিজ্ঞাপন
তবে এটাও জানাতে হবে যে তখন আমি কম বয়সী ছিলাম। আমার এজেন্ট হোসে মারিয়া মেসায়েস, যাকে মান্য করতাম বাবার মতো, তিনি যা বলতেন, সেটাই সবসময় করতাম।’

কর ফাঁকির ওই সময়টায় ইতো বয়স ছিল ২৫ থেক ২৯ বছর। তার এজেন্টের শাস্তি হয়েছে এক বছরের জেল। মামলার বাদীপক্ষ দাবি জানিয়েছিল, ইতো ও তার এজেন্টকে যেন সাড়ে চার বছর করে জেল দেয়া হয়।

বার্সেলোনার জার্সিতে ১৪৪ ম্যাচে ১০৮ গোল করেন স্যামুয়েল ইতো। ব্লাউগ্রানাদের হয়ে তিন লা লিগা ও দুই চ্যাম্পিয়নস লীগসহ বেশ কিছু শিরোপা জেতেন তিনি।
২০০৯ সালে বার্সেলোনা ছাড়ার পর ইন্টার মিলানে যোগ দেন ইতো। এরপর ইংলিশ প্রিমিয়ার লীগে চেলসি, এভারটনে খেলেছেন তিনি। ২০১৯ সালে কাতার এসসির হয়ে অবসরে যান ইতো।
আন্তর্জাতিক ফুটবলে ক্যামেরুন কিংবদন্তির গোল সংখ্যা ১৮৮ ম্যাচে ৫৬টি।
 

খেলা থেকে আরও পড়ুন

খেলা থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com