ঢাকা, ১ ডিসেম্বর ২০২৩, শুক্রবার, ১৬ অগ্রহায়ণ ১৪৩০ বঙ্গাব্দ, ১৬ জমাদিউল আউয়াল ১৪৪৫ হিঃ

খেলা

কিংস অ্যারেনায় ম্যাচ বলেই আশাবাদী কাবরেরা

স্পোর্টস রিপোর্টার
২১ নভেম্বর ২০২৩, মঙ্গলবারmzamin

র‌্যাঙ্কিংয়ের ২৭ নম্বর স্থানে থাকা অস্ট্রেলিয়ার সঙ্গে ‘সম্মানজনক’ কিছু করার লক্ষ্য নিয়েই গত মঙ্গলবার মেলবোর্নে মাঠে নেমেছিল বাংলাদেশ। কিন্তু স্কোরলাইনটা সম্মানজনক রাখতে পারেননি জামাল-রাকিবরা। বিশ্বকাপ বাছাইপর্বের দ্বিতীয় রাউন্ডে ‘আই’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে ৭-০ গোলে পরাজিত হয় বাংলাদেশ। আজ নিজেদের দ্বিতীয় ম্যাচে ফিফা র‌্যাঙ্কিংয়ে ৭৯ ধাপ এগিয়ে থাকা লেবাননের বিপক্ষে মাঠে নামবে জামালরা।  যে লেবাননের কাছে মাস চারেক আগে ২-০ গোলে হেরেছিল বাংলাদেশ। তবে ম্যাচের ভেন্যু কিংস অ্যারেনা বলেই লেবাননের বিপক্ষে জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী বাংলাদেশ দলের স্প্যানিয়ার্ড কোচ হাভিয়ের কাবরেরা। বাংলাদেশ সময় সন্ধ্যা পৌনে ৬টায় শুরু হবে এই ম্যাচ। 

দীর্ঘ প্রায় তিন বছর দেশের ফুটবলের প্রধান ভেন্যু বঙ্গবন্ধু স্টেডিয়ামে সংস্কার কাজ চলছে। সংস্কার শেষে কবে এই স্টেডিয়ামে ফুটবল ফিরবে তা জানা নেই বাফুফের। তাইতো বঙ্গবন্ধু স্টেডিয়ামের বদলে ঢাকায় আন্তর্জাতিক ফুটবল হচ্ছে কিংস অ্যারেনায়। এরইমধ্যে কিংস অ্যারেনায় তিনটি ম্যাচ খেলেছে বাংলাদেশ দল।

বিজ্ঞাপন
দুটি আফগানিস্তান ও একটি খেলেছে মালদ্বীপের বিপক্ষে। আফগানিস্তানের ম্যাচ দুটি ড্র হলেও দেশের মাটিতে ২০ বছর পর মালদ্বীপকে হারিয়ে বিশ্বকাপ বাছাই পর্বের দ্বিতীয় রাউন্ডে জায়গা করে নেয় বাংলাদেশ। 

বসুন্ধরা কিংসও এএফসি কাপের দুটি ম্যাচ খেলেছে এই স্টেডিয়ামে। ম্যাচ দুটিতে তারা হারিয়েছে ভারেতের ওড়িষ্যা এএফসি ও মোহানবাগানের মতো ক্লাবকে। তাইতো ‘পয়া’ স্টেডিয়ামে লেবাননকে হারানোর ব্যাপারে আত্মবিশ্বাসী বাংলাদেশ দলের হেড কোচ হাভিয়ের কাবরেরা। তবে তার এই আত্মবিশ্বাসে চির ধরাতে পারে রাকিব হোসেন ও সাদ উদ্দিনের সাসপেনশন। শুরু থেকে একাদশে নিয়মিত খেলছেন স্ট্রাইকার রাকিব হোসেন। তাকে কেন্দ্র করেই আক্রমণের কৌশল সাজান বাংলাদেশ দলের এই স্প্যানিয়ার্ড কোচ। ছন্দে ছিলেন সাদ উদ্দিনও। মালদ্বীপের বিপক্ষে গোলও করেছিলেন এই দুই ফুটবলার। তাদের না থাকাটা এই ম্যাচে ক্ষতি হিসেবে দেখলেও কাবরেরার বিশ্বাস যারা আছেন তারা তাদের কাজটা ঠিকঠাক মতো করতে পারলে সমস্যা হবে। 

তিনি বলেন, ‘ওদের জায়গায় কাল (আজ) কিংস অ্যারেনায় যারা জাতীয় দলের জার্সি গায়ে নামবে, তারাই নিজেদের সেরাটা দিবে। এই স্টেডিয়ামের পরিবেশটাই এমন।’ এ পর্যন্ত লেবাবনের সঙ্গে তিনটি ম্যাচ খেলেছে বাংলাদেশ। যার দুটি খেলেছে ২০১১ সালে বিশ্বকাপ বাছাই পর্বে। সেবার লেবাননে ৪-০ গোলে হেরে আসলেও ঢাকায় তাদের ২-০ গোলে হারিয়েছিল বাংলাদেশ। গোল দুটি করেছিলেন জাহিদ হাসান এমিলি ও মিঠুন চৌধুরী। লেবাননের বিপক্ষে জামালরা সবশেষ ম্যাচ খেলেছে গত জুনে সাফ চ্যাম্পিয়নশিপে। ওই ম্যাচে দ্বিতীয়ার্ধের দুই গোলে হারে বাংলাদেশ। ওই ম্যাচকে সামনে টেনে ম্যাচের আগের দিন কাবরেরা বলেন, দেখুন অস্ট্রেলিয়ার সঙ্গের ম্যাচটি কী হয়েছে আপনারা জানেন। আমি ওই দিনটিকে ভুলে নতুন একটি দিনে নতুন একটি ম্যাচ খেলতে চাই। 

আমরা কিছুদিন আগেও লেবাননের সঙ্গে খেলেছি। তাদের শক্তিমত্তা সর্ম্পকে আমাদের পরিস্কার ধারণা আছে। সেটা বুঝেই আমি কালকের পরিকল্পনা সাজাচ্ছি।’ বসুন্ধরা কিংস অ্যারেনা মানেই কানায় কানায় পূর্ণ গ্যালারি, দর্শকদের গগনবিদারী চিৎকার। এটা আজ বাংলাদেশের বাড়িতে প্রেরণা যোগাবে উল্লেখ করে কাবরেরা বলেন, মাঠে দর্শক থাকলে এমনিতে স্বাগতিক ফুটবলাররা উজ্জীবীত থাকে। পাশাপাশি প্রতিপক্ষ চাপে পরে।  এই সুযোগ আমরা কাজে লাগাতে চাই।’ রাকিব না থাকায় আজ শুরু থেকেই খেলতে পারেন মোরসালিন। সাদের জায়গায় সুযোগ পেতে পারেন ইসা ফয়সাল। বাংলাদেশ হার দিয়ে শুরু করলেও ফিলিস্তিনের সঙ্গে গোলশূন্য ড্র করেছে লেবানন।
 

খেলা থেকে আরও পড়ুন

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status