ঢাকা, ২৫ মে ২০২৪, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ জিলক্বদ ১৪৪৫ হিঃ

শিক্ষাঙ্গন

বাংলাদেশে ইঞ্জিনিয়ারিং এ পড়াশোনা করা নারীদের চাকরির সুযোগ তৈরি ও দক্ষতা উন্নয়নে সহযোগিতা দিবে নেদারল্যান্ডস

স্টাফ রিপোর্টার

(৬ মাস আগে) ১৬ নভেম্বর ২০২৩, বৃহস্পতিবার, ৭:২৭ অপরাহ্ন

mzamin

শি- স্টেম (SheSTEM) এর আওতায় দেশে বিজ্ঞান ও ইঞ্জিনিয়ারিং চাকরিতে আরও বেশি নারীর অংশগ্রহণ বাড়ানোর লক্ষ্যে বাংলাদেশস্থ নেদারল্যান্ডস দূতাবাসের সঙ্গে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর করেছে দেশের বিজনেস কনসালট্যান্ট প্রতিষ্ঠান লাইটক্যাসল পার্টনার্স ও শি-স্টেম (SheSTEM) ভিত্তিক কনসোর্টিয়াম। শি-স্টেম একটি ফ্ল্যাগশিপ প্রকল্প- যার মূল লক্ষ্য বিজ্ঞান ও ইঞ্জিনিয়ারিং এ পড়াশোনা করা নারীদের চাকরির সুযোগ তৈরি ও দক্ষতা উন্নয়নে কাজ করা। 
এই চুক্তির আওতায় নারীদের (Science, Technology, Engineering, Mathematics- STEM)  বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল, গণিত এই চারটি বিষয়ে বিশেষ পড়াশোনা ও দক্ষতা উন্নয়নের মাধ্যমে চাকরির সুযোগ ও প্রবেশেগম্যতায় সহযোগিতা করবে  শিস্টেম কনসোর্টিয়াম । প্রকল্পের মেয়াদ নির্ধারণ করা হয়েছে চলতি বছরের নভেম্বর থেকে ২০২৬ সালের এপ্রিল পর্যন্ত।
লাইটক্যাসল পার্টনার্স এর নেতৃত্বে কনসোর্টিয়াম এর অন্যান্য অংশীদাররা হলো: তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ের আওতাধীন এ টু আই কর্মসূচি, অনলাইনভিত্তিক শিক্ষা প্ল্যাটফর্ম টেন মিনিট স্কুল,পলিসি এক্সচেঞ্জ বাংলাদেশ এবং ডেভলার্ন
বুধবার (১৫ই নভেম্বর, ২০২৩)বাংলাদেশস্থ নেদারল্যান্ডস দূতাবাসের সাথে পাঁচ সদস্য বিশিষ্ট এই কনসের্টিয়ামের চুক্তি স্বাক্ষরিত হয়।নেদারল্যান্ডস দূতাবাসের পক্ষ থেকে চুক্তি স্বাক্ষর করেন দূতাবাসটির চার্জ দ্য অ্যাফেয়ার্স ওয়াউড স্ট্রা এবং শিস্টেম কনসোর্টিয়াম এর পক্ষ থেকে চুক্তি স্বাক্ষর করেন লাইটক্যাসল পার্টনার্স এর প্রধান নির্বাহী কর্মকতা (সিইও) বিজন ইসলাম। বাংলাদেশস্থ নেদারল্যান্ডস দূতাবাসের কার্যালয়ে আয়োজিত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন পলিসি এক্সচেঞ্জ বাংলাদেশ এর চেয়ারম্যান মাশরুর রিয়াজ, এটিুআই এর ফিউচার অব এডুকেশন এর প্রধান আফজাল হোসেন সারওয়ার, টেন মিনিট স্কুলের চিফ অপারেটিং অফিসার (সিওও) মির্জা সালমান বেগ,  ডেভলার্ন এর এমইএল উপদেষ্টা  নাইম কাসেম ও নেদারল্যান্ডস দূতাবাসের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ।
অনুষ্ঠানে জানানো হয়, বিশ্বব্যাংকের ২০২০ সালের তথ্য অনুযায়ী, কর্মক্ষেত্রে  বাংলাদেশে নারীদের হার ৪৩ শতাংশ, ভারত ২৪ ও পাকিস্তান ২৫ শতাংশ।  বাংলাদেশে নারীরা কর্মক্ষেত্রে প্রতিবেশী দেশ ভারত, পাকিস্তানের তুলনায় এগিয়ে থাকলে ও তা এখনও আশাব্যাঞ্জক নয়।  বিশেষ করে বিজ্ঞান ও ইঞ্জিনিয়ারিং ভিত্তিক চাকরির ক্ষেত্রে সাফল্য অনেক কম।
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বক্তারা বলেন, স্মার্ট বাংলাদেশ নির্ভর করে উদ্ভাবন, প্রযুক্তিগত দক্ষতা এবং দক্ষ জনশক্তির ওপর। একই সঙ্গে চাকরিতে নারী ও পুরুষের সমান অংশগ্রহণ অনেক বেশি গুরুত্বপূর্ণ। কিন্তু বাংলাদেশে চাকরির বাজারে নারীদের প্রবেশগম্যতা পুরুষের তুলনায় অনেক চ্যালেঞ্জিং। পুরুষের পাশাপাশি সম পর্যায়ে নারীদের উন্নয়ন না হলে দেশের সামগ্রিক অগ্রগতি ব্যাহত হয়। এই প্রেক্ষাপটে নারীদের প্রযুক্তি ও প্রকৌশল বিষয়ে দক্ষতার কোনো বিকল্প নেই।

বিজ্ঞাপন
তাই তাদের সক্ষমতা বাড়াতে এই চুক্তি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে
শি- স্টেম (SheSTEM) হল একটি বহু-বছরের, কনসোর্টিয়াম-চালিত কর্মসূচি। যেটির লক্ষ্য: নারীদের বিজ্ঞান ও ইঞ্জিনিয়ারিং ভিত্তিক চাকুরির ক্ষেত্রে দক্ষ করা ও অগ্রাধিকার দেয়া। এর পাশাপাশি এটি বিশ্ববিদ্যালয়ের নারী শিক্ষার্থীদের বিশেষ দক্ষতা ও  কর্মক্ষেত্র প্রসারে অ্যাডভোকেসি করে থাকে। এই প্রকল্প শুধু নারীদের আগ্রহী করেতুলতে নয়, বরং গুরুত্বপূর্ণভাবে, তাদের বৃদ্ধি, বিকাশ এবং অগ্রগতির সহায়ক হিসেবে কাজ করে।
 

শিক্ষাঙ্গন থেকে আরও পড়ুন

আরও খবর

   

শিক্ষাঙ্গন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status