ঢাকা, ২৫ জুন ২০২২, শনিবার, ১১ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ, ২৪ জিলক্বদ ১৪৪৩ হিঃ

শিক্ষাঙ্গন

ঢাবির ৯২২ কোটি টাকার বিশাল বাজেট, অর্থ আসবে যেসব উৎস থেকে

বিশ্ববিদ্যালয় রিপোর্টার

(১ সপ্তাহ আগে) ১৬ জুন ২০২২, বৃহস্পতিবার, ৯:০৭ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৬:১৩ অপরাহ্ন

২০২২-২৩ অর্থবছরের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ৯২২ কোটি ৪৮ লাখ টাকার বাজেট উপস্থাপন করা হয়েছে। যা গতবারের তুলনায় প্রায় ৯০ কোটি টাকা বেশি। গতবছর বিশ্ববিদ্যালয়ের বাজেটের পরিমাণ ছিল ৮৩১ কোটি ৭৯ লাখ টাকা।

আজ বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের সিনেটে ভবনে অনুষ্ঠিত বাজেট অধিবেশনে ২০২১-২২ অর্থবছরের সংশোধিত ও ২০২২-২৩ অর্থ বছরের বাজেট উপস্থাপন করেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ। লিখিত আকারে পেশ করা ৯২২ কোটি টাকার এ বাজেটে তিনি কোন খাতে কত শতাংশ বরাদ্দ করা হয়েছে সেটি তুলে ধরার পাশাপাশি কোন কোন উৎস থেকে বাজেটের এ ব্যয় বহন করা হবে সেটি সম্পর্কেও ধারণা দেন।

তার দেয়া হিসেব অনুসারে, ৯২২ কোটি টাকার বাজেটের সম্পূর্ণ অর্থ বিশ্ববিদ্যালয়ের হাতে নেই। বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন ও বিশ্ববিদ্যালয়ের নিজে আয়ের অর্থের বাইরেও প্রস্তাবিত বাজেটের উল্লেখযোগ্য একটি অংশ ঘাটতি হিসেবে থাকবে।

২০২২-২৩ অর্থবছরের জন্য উপস্থাপিত বাজেটে সর্বমোট অর্থের মধ্যে ৭৮১ কোটি ৯৪ লাখ টাকা পাওয়া যাবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকে। যা মোট প্রায় বাজেটের প্রায় ৭৮.৩ শতাংশ। ঢাবির বিশাল বাজেটের উল্লেখযোগ্য আরেকটি অংশ আসবে সারা বছর বিভিন্ন উৎস থেকে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয় থেকে। বাজেটে যেটির পরিমাণ ধরা হয়েছে প্রায় ৮৩ কোটি টাকা। যা মোট বাজেটের প্রায় ১৫.৫ শতাংশ। সেই  হিসেবে এবারের বাজেটে ঘাটতির পরিমাণ দাঁড়াবে ৫৭ কোটি ৫৪ লাখ টাকা, যা প্রাক্কলিত ব্যয়ের ৬ দশমিক ২৪ শতাংশ।

বিজ্ঞাপন

পাঠকের মতামত

গত অর্থ বছরের ৮৩১ কোটি ৭৯ লাখ টাকা কোন কোন খাতে ব্যয় হয়েছে তা প্রকাশ করার দাবি জানাই।

জামশেদ পাটোয়ারী
২৪ জুন ২০২২, শুক্রবার, ২:০২ পূর্বাহ্ন

Brother , There are some mathematical errors .If Total budget is TK. 922 crore and DU's own income is TK.83 , it is 8.9% , not 15% of the budget . Similarly Univ. Grant commission's contribution is 84.76% , not 78.3% of the total budget .

Nam Nai
১৬ জুন ২০২২, বৃহস্পতিবার, ৩:৪৯ অপরাহ্ন

শিক্ষাঙ্গন থেকে আরও পড়ুন

শিক্ষাঙ্গন থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com