ঢাকা, ২০ জুলাই ২০২৪, শনিবার, ৫ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ মহরম ১৪৪৬ হিঃ

বিশ্বজমিন

পৃথিবীজুড়ে রহস্যময় ‘ফেয়ারি সার্কেল’

মানবজমিন ডেস্ক

(৯ মাস আগে) ১ অক্টোবর ২০২৩, রবিবার, ২:১২ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১১:৪০ পূর্বাহ্ন

mzamin

বিশ্বজুড়ে বিভিন্ন স্থানে রহস্যময় ‘ফেয়ারি সার্কেল’ বা রূপকথার বৃত্ত। একটি দুটি স্থানে নয় শত শত স্থানে এমন অসংখ্য বৃত্ত ভাবিয়ে তুলেছে বিজ্ঞানীদের। এসব বৃত্ত ছোপ ছোপ। এমনিতেই রহস্যময় প্রাণের সন্ধান কয়েক দশক ধরে কৌতূহলী করে রেখেছে বিজ্ঞানীদের। একসময় যা ভাবা হতো তা নিয়ে তারা এখন আরও বেশিদূর অগ্রসর হতে পারেন বলে মনে করা হচ্ছে এই আবিষ্কারের ফলে। এ খবর দিয়েছে অনলাইন সিএনএন। এতে বলা হয়েছে, এমন বৃত্তাকার ছোপ এর আগে দেখা গিয়েছিল শুধু দক্ষিণ আফ্রিকার নামিবিয়ার মরুভূমিতে এবং পশ্চিম অস্ট্রেলিয়ায়। কিন্তু কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে নতুন একটি গবেষণা করা হয়েছে। তাতে এর ধরণ শনাক্ত করার চেষ্টা করা হয়। এ সময়ই তিনটি মহাদেশে কমপক্ষে ১৫টি দেশে নতুন নতুন স্থানে এমন ‘ফেয়ারি সার্কেলের’ সন্ধান পান বিজ্ঞানীরা।

বিজ্ঞাপন
এর ফলে এর রহস্য উদঘাটন এবং বিশ্বজুড়ে এতবেশি মাত্রায় কেন এটা পাওয়া যাচ্ছে তার কারণ অনুসন্ধান করতে পারবেন তারা। 

 সোমবার এই গবেষণা প্রকাশিত হয়েছে প্রসিডিংস অব দ্য ন্যাশনাল একাডেমি অব সায়েন্সেস জার্নালে। শুষ্কু ভূমি থেকে এবং স্বল্প বৃষ্টিপাতের ফলে শুষ্ক এলাকার উচ্চমাত্রার স্যাটেলাইট ছবি ব্যবহার করে গবেষকরা ডাটাসেট তৈরি করেন। এসব বিশ্লেষণে ব্যবহার করা হয় একটি নিউরাল নেটওয়ার্ক, যা হলো এক ধরনের কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই। এই এআই মানুষের ব্রেনের মতো একইভাবে তথ্যকে প্রক্রিয়াকরণ করে। স্পেনের ইউনিভার্সিটি অব আলিক্যান্টের মাল্টিডিসিপ্লিনারি ইনস্টিটিউট ফর এনভায়রনমেন্টাল স্টাডিজের ডাটা বিজ্ঞানী ও এই গবেষণার শীর্ষ লেখক ড. এমিলিও গুইরাদো বলেন, এই ধরনের ‘ফেয়ারি সার্কেলের’ মতো প্যাটার্ন শনাক্ত করার জন্য ব্যাপক মাত্রায় এবারই প্রথম স্যাটেলাইটের ছবি মডেল হিসেবে ব্যবহার করা হয়েছে কৃত্রিম বুদ্ধিমত্তায়। 

প্রথমে গবেষকরা একটি নিউরাল নেটওয়ার্ককে এমনভাবে প্রশিক্ষিত করেন, যাতে সে নামিবিয়া ও অস্ট্রেলিয়া থেকে সংগ্রহ করা স্যাটেলাইটের ১৫ হাজারের বেশি ছবি থেকে ‘ফেয়ারি সার্কেল’ হিসেবে চিনতে পারে। এসব ছবির অর্ধেকে দেখা যায় ফেয়ারি সার্কেল। অর্ধেকে দেখা যায় না। এরপর বিজ্ঞানীরা বিশ্বের বিভিন্ন স্থানের ৫৭৫০০০ ভূমির স্যাটেলাইটের ছবি এআই ডাটাসেটের কাছে দেন। এর ভিতর থেকে উদ্ভিদ শনাক্ত করে নিউরাল নেটওয়ার্ক। আরও শনাক্ত করে একই রকম বৃত্তাকার প্যাটার্ন, যা দেখতে একই রকম ফেয়ারি সার্কেলের মতো। 

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

   

বিশ্বজমিন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status